মঙ্গলবার ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশ এর ২৭তম বর্ষের লোগো উন্মোচন

অনলাইন ডেস্ক   |   শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪   |   প্রিন্ট   |   66 বার পঠিত

সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশ এর ২৭তম বর্ষের লোগো উন্মোচন

জাতীয় ও আন্তর্জাতিক একাধিক পুরস্কারপ্রাপ্ত বেতার শ্রোতা সংগঠন সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশ এর ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশেষ লোগো উন্মোচন করা হয়েছে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সিলেট জিন্দাবাজারস্থ একটি রেস্টুরেন্টে এই লোগো উন্মোচন করা হয়। সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও রেডিও এক্টিভিস্ট দিদারুল ইকবাল এর সভাপতিত্বে লোগো উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজী বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক প্রণব কান্তি দেব। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ক্লাবের প্রধান উপদেষ্টা ও বাংলাদেশ বেতারের সাবেক পরিচালক ড. মির শাহ আলম, ক্লাবের ভাইস-চেয়ারম্যান তাছলিমা আক্তার লিমা, সদস্য লাবীব ইকবাল, ক্লাবের উপদেষ্টা ও সিলেট ললিতকলা একাডেমির প্রিন্সিপাল অ্যাডভোকেট বিপ্রদাস ভট্টাচার্য, সিলেট জেলা ইউনিটের সাধারণ সম্পাদক সন্দীপ রায়, লাক্কাতুরা চা বাগান ইউনিটের উপদেষ্টা মোহাম্মদ কয়েস আহমেদ, সভাপতি বিক্রম রায় ও সাধারণ সম্পাদক মো. জালাল উদ্দিন, শাহপরান ইউনিটের সভাপতি মখলিছুর রহমান, কোম্পানীগঞ্জ উপজেলা ইউনিটের সাধারণ সম্পাদক রুবেল আহমেদ, সিটি ইউনিটের সভাপতি মো. আব্দুল ওয়াদুদ আল-মামুন, রোটারী ক্লাব অব সিলেট ক্বীন ব্রীজের আইপিপি মোহাম্মদ ফকরুল ইসলাম, পিপি মওদুদ আহমদ, পিপি মো. আবুল কালাম, মো, আবুল কাশেম, মোহাম্মদ মুমিন ও মো. রেজওয়ানুল আজিজ সজীব, বিকাশ রঞ্জন দাশ, হৃদি সিনহা, সমিত গঞ্জু, চঞ্চল বাক্তী, আশরাফুল ইসলাম অনি, এম রুহেল লস্কর, শাহান শাহারা বেগম লাভলী, চন্দ্রিকা পাল, তনুশ্রী দেব, শেখ মাহজাবিন তারানা স্নেহা ও আরতী সিনহা প্রমুখ।

 

 

ক্লাবের ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের প্রতিপাদ্য করা হয়েছে “থিঙ্ক পজেটিভ”। বিশেষ লোগোতে ক্লাব প্রতিষ্ঠা ও সাফল্যের ২৭ বছর ফুটিয়ে তোলা হয়েছে। যেমন- লাল, সবুজ, হলুদ, বেগুনি, ম্যাজেন্টা, সাদা এবং নীল রং এর মিশ্রণে একটি চতুর্ভুজের ভেতরে ক্লাবের নাম; প্রতিষ্ঠার তারিখ, মাস ও সাল; প্রতিপাদ্য; মূল লোগো; ইংরেজীতে সংখ্যা ২৭, মাইক্রোফোন প্রতীক এবং মিউজিক প্লে প্রতীক ব্যবহার করা হয়েছে। ইংরেজী সংখ্যা ২৭ এর উপরে ক্লাবের নাম; সংখ্যা ২ এর আকৃতির ভেতরে ইংরেজীতে বিভিন্ন দেশের নাম এবং সংখ্যা ৭ এর আকৃতির ভেতরে রাষ্ট্রীয় সম্প্রচার রেডিও রিপাবলিক ইন্দোনেশিয়া, চীন আন্তর্জাতিক বেতার ও বাংলাদেশ বেতার; বেসরকারী বেতার সম্প্রচার ফিলিপাইনের রেডিও ভেরিতাস এশিয়া ও ভারতের আউটরিচের লোগো ব্যবহার করা হয়েছে। কারণ, ক্লাব তার গৌরবোজ্জ্বল ২৭ বছরের ইতিহাসে বাংলাদেশের বাহিরে ৪টি দেশ থেকে রাষ্ট্রীয় ও বেসরকারী ভাবে যে বিরল স্বীকৃতি পেয়েছে তা বেতার ইতিহাসে অদ্বিতীয়।

১৯৯৭ সালের ১লা অক্টোবর চট্টগ্রামে প্রতিষ্ঠিত তৎকালীন “ওয়ার্ল্ড রেডিও ডিএক্স লিসনার্স ক্লাব অব বাংলাদেশ” বিভিন্ন দেশের বেতার অনুষ্ঠান শুনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুষ্ঠানের মান উন্নয়নে সহযোগিতাসহ বেতারের প্রচার-প্রসার ও শ্রোতা বৃদ্ধি, সংশ্লিষ্ট দেশের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন এবং সামাজিক কর্মকান্ডে ভূমিকা রাখার অঙ্গিকার নিয়ে যাত্রা শুরু করে। ২০০৮ সালে ক্লাবের নাম পরিবর্তন করে সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশ রাখা হয়। ক্লাব থেকে ইতিমধ্যে বিভিন্ন বেতারের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন, শ্রোতা সম্মেলন আয়োজন, বিশ্ব বেতার দিবস পালন, বেতার বিষয়ক বিভিন্ন ডিএক্স প্রদর্শনী-সেমিনার আয়োজন, শিক্ষা সফর, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জ্ঞান প্রতিযোগিতার আয়োজন, বৃক্ষরোপণ ও চারা বিতরণ, ত্রাণ বিতরণ, শিক্ষা উপকরণ বিতরণ, ফ্রি রক্তদান ও রক্তের গ্রুপ নির্ণয়, খেলাধূলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন, জনসচেতনতামূলক ক্যাম্পেইনের আয়োজন, ফ্রি মাস্ক-হ্যান্ড স্যানেটাইজার-সাবান বিতরণ, ফ্রি রেডিও সেট বিতরণসহ বিভিন্ন সামাজিক কর্মকান্ডের পাশাপাশি জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন দিবস পালন করা হয়েছে। এই পঁচিশ বছরে “সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশ এবং এর সদস্যবৃন্দ” বিভিন্ন রাষ্ট্রীয় ও বেসরকারী আন্তর্জাতিক বেতার ও সংস্থা থেকে একাধিক আন্তর্জাতিক পুরস্কার/পদক পেয়েছে। ক্লাবের প্রতিনিধিবৃন্দ রাষ্ট্রীয় মর্যাদায় ইন্দোনেশিয়া ও চীন এবং বেসরকারী ভাবে ফিলিপাইন ও ভারত ভ্রমণের একাধিক সুযোগ পেয়েছেন যা বেতার ইতিহাসে বিরল।

Facebook Comments Box

Posted ১১:১৯ অপরাহ্ণ | শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com