মঙ্গলবার ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

শাহপরানে সাউথ এশিয়া রেডিও ক্লাবের বৃক্ষরোপণ কর্মসূচি পালিত

অনলাইন ডেস্ক   |   রবিবার, ১৯ মে ২০২৪   |   প্রিন্ট   |   91 বার পঠিত

শাহপরানে সাউথ এশিয়া রেডিও ক্লাবের বৃক্ষরোপণ কর্মসূচি পালিত

“প্রকৃতি ও পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছ লাগান, জীবন ও পরিবেশ বাঁচান” এই স্লোগানকে সামনে রেখে বৃক্ষরোপণ কর্মসূচি-২০২৪ পালন করেছে বিশ্বের বৃহত্তম ও একাধিক জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত বেতার শ্রোতা সংগঠন সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশের শাহপরান ইউনিট, সিলেট।

শুক্রবার (১৭ মে) বিকেলে সিলেট সিটি কর্পোরেশনের ৩৪ নং ওয়ার্ড শাহপরান বাহুবল গ্রীণল্যান্ড আবাসিক এলাকায় এই বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়েছে।

সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক)- সিলেট শাহপরান ইউনিটের সভাপতি মখলিছুর রহমানের নেতৃত্বে এবং সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও হ্যাম রেডিও এক্টিভিস্ট দিদারুল ইকবাল (S21DAL) এর সভাপতিত্বে এই কর্মসূচির উদ্বোধন করেন প্রধান অতিথি বাংলাদেশ বেতারের পরিচালক (অব.) ও সার্ক কেন্দ্রীয় প্রধান উপদেষ্টা ড. মির শাহ আলম। বিশেষ অতিথি সিলেট সিটি কর্পোরেশনের ৩৪ নং ওয়ার্ড কাউন্সিলর মো. জয়নাল আবেদীন, ৩১, ৩২ ও ৩৩ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা কাউন্সিলর মোছা. সাজেদা বেগম এবং ৩৪, ৩৫ ও ৩৬ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা কাউন্সিলর মোছা. হাজেরা বেগম।

এ সময় অন্যদের মাঝে উপস্থিত ছিলেন সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক)- সিলেট শাহপরান ইউনিটের যুগ্ম সম্পাদক মো. ময়নুল হক কার্যনির্বাহী সদস্য আব্দুল বারী ও শাহরিয়া আহমদ শাহী, উপদেষ্টা আরটিএম আল কবির টেকনিক্যাল ইউনিভার্সিটির স্টুডেন্ট অ্যাফেয়ার্স অ্যাডভাইজার অধ্যক্ষ মাজেদ আহমেদ চঞ্চল ও সিলেট জকিগঞ্জ ইছামতি ডিগ্রি কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মো. জালাল আহমদ। লাক্কাতুরা চা বাগান ইউনিট, সদর, সিলেট এর সাধারণ সম্পাদক মো. জালাল উদ্দিন, কেন্দ্রীয় ক্লাবের সদস্য লাবীব ইকবাল, ৩৪নং ওয়ার্ডবাসীদের মধ্যে মো. দিলু মিয়া, জুনায়েদ আহমদ জুনেদ, অমূল্য দেব নাথ, মাহফুজুর রহমান, মাহমুদুর রহমান, মো. ফাহাদ হক, মো. ফরহাদ হক, আব্দুস শুক্কুর, শহীদুল ইসলাম জাহাঙ্গীরসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

 

 

বৃক্ষরোপণ অনুষ্ঠানে অতিথিবৃন্দ বলেন, বৈশ্বিক উষ্ণায়নের কারণে পৃথিবীর পরিবেশ দিন দিন কঠিন হয়ে যাচ্ছে। প্রাকৃতিক দুর্যোগ বেড়ে যাচ্ছে এবং পরিবেশ রুক্ষ হচ্ছে। জলবায়ু পরিবর্তন ও দ্রুত নগরায়নের কারণে মারাত্মক প্রভাব পড়ছে দেশের বিভিন্ন প্রান্তে। একটি ভারসাম্যপূর্ণ সুস্থ ও স্বাস্থ্যকর পরিবেশ রাখতে হলে পৃথিবীর তাপমাত্রা কমাতে হবে। এ জন্য বৃক্ষ রোপনের কোন বিকল্প নেই। তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে পরিবেশ সুরক্ষায় গাছের ভূমিকা অনস্বীকার্য।

অতিথিবৃন্দ আরো বলেন, আমাদের দৈনন্দিন জীবনে পুষ্টি নিরাপত্তার জন্য ফলের গুরুত্ব ও অবদান অপরিসীম। বিভিন্ন ধরনের ভিটামিন ও খনিজ উপাদানের চাহিদাপূরণ, শারীরিক বৃদ্ধি ও দেহের ক্ষয় রোধ, মেধার বিকাশ, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান ও আয়বৃদ্ধিসহ নানাবিধ সুবিধা আমরা ফল থেকে পেয়ে থাকি। এখন বর্ষাকাল বৃক্ষরোপণের উপযুক্ত সময় তাই এই সময় পরিকল্পনা করে বিভিন্ন ধরনের ফলের উন্নত মানের ও জাতের চারা/কলম রোপণ করে পরিবারের আর্থসামাজিক উন্নয়ন ও পুষ্টি চাহিদা মেটাতে আমরা প্রত্যেকে ভূমিকা রাখতে পারি। ফলদ বৃক্ষ রোপণে যেমন খাদ্যের চাহিদা পূরণ হবে, একই সাথে সুস্বাস্থ্যের জন্য জীবন রক্ষাকারী অক্সিজেন সরবরাহ, পরিবেশ দূষণ কমানো, প্রাকৃতিক বিপর্যয় রোধ এবং জীববৈচিত্র্য রক্ষা করতে ফলদ বৃক্ষও ভূমিকা রাখবে। তবেই আমরা আগামী প্রজন্মকে একটি ভারসাম্যপূর্ণ পরিবেশ উপহার দিতে পারবো।

আলোচনা সভা শেষে অতিথিবৃন্দ আম, কাঠাল, আমড়া, আতা, জলপাই, পেয়ারা, ডালিম বৃক্ষের চারা রোপণ করে বৃক্ষরোপণ অভিযান ২০২৪ এর উদ্বোধন করেন।

Facebook Comments Box

Posted ৯:৫১ অপরাহ্ণ | রবিবার, ১৯ মে ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com