মঙ্গলবার ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের সিলেট বিভাগের প্রাথমিক বাছাই পর্ব উপলক্ষে মতবিনিময়

অনলাইন ডেস্ক   |   মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪   |   প্রিন্ট   |   77 বার পঠিত

এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের সিলেট বিভাগের প্রাথমিক বাছাই পর্ব উপলক্ষে মতবিনিময়

ছবি : সংগৃহীত

জ্যোতির্বিজ্ঞান বিষয়কে বাংলাদেশে জনপ্রিয় করার লক্ষ্যে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশন গত ৩৬ বছর ধরে বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালনা করে আসছে। এরই অংশ হিসেবে দেশব্যাপী আয়োজিত ১৯তম এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড-এর সিলেট বিভাগের প্রাথমিক বাছাই পর্ব উপলক্ষে মঙ্গলবার (২ জুলাই) সিলেট নগরের পূর্ব জিন্দাবাজারস্থ একটি রেস্টুরেন্টের হলরুমে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশনের উদ্যোগে এক মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময়সভায় মূল আলোচকের বক্তব্য রাখেন প্রফেসর (অব.) বিজিত কুমার ভট্টাচার্য্য।

মো. কালাম জুবায়ের নিশাদের পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন সদস্য ফুজায়েল আহমদ, সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির জিওগ্রাফি এন্ড অ্যাস্টোনমিক্যাল সোসাইটির সাধারণ সম্পাদক প্রিতম পাল প্রমুখ।

আগামী ৬ জুলাই শনিবার সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের সিলেট বিভাগের বাছাই পর্বে ২শ শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে। এর মধ্যে ৪০ জন শিক্ষার্থীকে বাছাই করা হবে। ২০ জন থাকবে সিনিয়র গ্রুপে এবং ২০ জন থাকবে জুনিয়র গ্রুপে। প্রাথমিক বাছাই পর্বে উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ৩ আগস্ট ঢাকায় জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে। জাতীয় পর্বে সিনিয়র গ্রুপের ১৫ জন এবং জুুনিয়র গ্রুপের ১৫ জন সহ ৩০ জনকে নিয়ে ২১ আগস্ট থেকে ২৮ আগস্ট পর্যন্ত আবাসিক ক্যাম্প ও চূড়ান্ত বাছাই পর্ব অনুষ্ঠিত হবে। আবাসিক ক্যাম্প থেকে নির্বাচিত ৫ জন প্রতিযোগী আসন্ন ২৮ তম আন্তর্জাতিক অ্যাস্ট্রো-অলিম্পিয়াড এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

উল্লেখ্য, ১৯তম এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড এ ২০০৬-২০১০ সালের মধ্যে জন্মগ্রহণকারী (১৪-১৮ বছর বয়সী) স্কুল ও কলেজ পর্যায়ের ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করতে পারবে। সিলেট বিভাগ থেকে আগ্রহী শিক্ষার্থীরা আগামী ৪ জুলাই বৃহস্পতিবারের মধ্যে https://www.astronomybangla.com/registration লিংকে কোন রেজিস্ট্রেশন ফি ছাড়া অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন।

Facebook Comments Box

Posted ৯:৫০ অপরাহ্ণ | মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com