মঙ্গলবার ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

জাফলংসহ সিলেটের সকল পাথর কোয়ারি খোলে দেয়ার আহ্বান ব্যবসায়ীদের

গোয়াইনঘাট প্রতিনিধি   |   সোমবার, ২১ অক্টোবর ২০২৪   |   প্রিন্ট   |   8 বার পঠিত

জাফলংসহ সিলেটের সকল পাথর কোয়ারি খোলে দেয়ার আহ্বান ব্যবসায়ীদের

ছবি : সংগৃহীত

জাফলং ব্যবসায়ী, শ্রমিক ও সামাজিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দরা বলেছেন, সিলেটের প্রান্তিক জনগোষ্ঠীর একমাত্র কর্মক্ষেত্র পাথর কোয়ারী বন্ধ থাকায় রোজগার বঞ্চিত এ অঞ্চলের লাখো মানুষ।

তারা প্রত্যেকেই মানবেতর জীবনযাপন করছেন।

বিগত প্রলয়ঙ্কারী বন্যায় সহায় সম্বল হারানো মানুষগুলো চরম অসহায় হয়ে পড়েছেন। এক সময় পাথর আহরণ করে জীবীকা নির্বাহকারী এ মানুষগুলো কর্মক্ষেত্র হারিয়ে চরম অসহায় অবস্থায় দিন যাপন করছেন।

এদিকে দেশের অর্থনীতির এ ক্রান্তিকালে বৈদেশিক মুদ্রা খরচ করে পাথর আমদানী করা হচ্ছে, এর ফলে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের অপচয় হচ্ছে। সিলেটের পাথর কোয়ারীগুলো খুলে দিলে একদিকে যেমন বিপুল বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে অপরদিকে সিলেটের লাখো মানুষের জীবীকার পথ সুগম হবে। নেতৃবৃন্দ অবিলম্বে জাফলংসহ সিলেটের সকল পাথর কোয়ারী সমূহ খোলে দিয়ে লাখো মানুষের জীবন রক্ষার সুযোগ করে দিতে সরকারের প্রতি জোর দাবী জানান।

এদিকে গত কয়েকদিন আগে পরিবেশের দায়েরকৃতকৃত মামলার প্রতিবাদ জানিয়ে বক্তারা বলেন, “জাফলংয়ের সাধারণ মানুষের এমনিতেই নুন আনতে পান্তা ফুরায়” অবস্থা।

তার উপর আবার সাধারণ ব্যবসায়ীদের উপর পরিবেশ মামলা দিয়েছে। অথচ অভিযুক্ত ব্যক্তিদের মধ্যে অনেকেই পাথর ও বালু ব্যবসার সাথে জড়িত নয় এবং রাজনৈতিক ও সামাজিক ব্যক্তিত্ব। পরিবেশ অধিদপ্তরের দায়েরকৃত অভিযোগে বিভিন্ন মহলের প্ররোচনায় সম্মানিত ব্যক্তিদের নামে মিথ্যা অভিযোগ দিয়ে হয়রানী ও মানহানীর চেস্টা করা হচ্ছে। বিগত বছর গুলোতে আওয়ামী ফ্যাসিবাদী সরকারের দোসররা মিলে প্রকাশ্যে বালু, পাথর ও যন্ত্রদানব বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলন করে জাফলংকে ধ্বংস করা হয়েছে। সেই আওয়ামী চক্রটিই এখন তাদের এজেন্ডা বাস্তবায়নে জাফলংকে নেতৃত্ব শুণ্য করতে নানা রকম পায়তারা করার চেষ্টা অব্যাহত রেখেছে। যারা আইনশৃঙ্খলা রক্ষায় সর্বোচ্ছ ভূমিকা পালন করেছে তাঁদের উপরেই মামলা দিয়ে দাবিয়ে রেখেছে। অভিযোগে আছে অনেকেই বালু-পাথর ব্যবসায় জড়িত নয়। এমনকি অনেকের কোন ব্যবসার সাইট পর্যন্ত নেই।

তারপরও উদ্দেশ্য প্রণোদিতভাবে মামলায় সম্মানী ব্যক্তিদের নাম জড়িয়ে অযথা হয়রানী ও মানহানীর চেস্টা করা হচ্ছে। মামলাটি মিথ্যা, বানোয়াট ও উদ্দেশ্যপ্রণোদিত। আমরা এ মিথ্যা মামলার তীব্র নিন্দা জানাই। যত দ্রুত সম্ভব মামলাটি প্রত্যাহার না করলে আমরা জাফলংয়ের সকল সংগঠন মিলে কঠোর আন্দোলনে নামবো ইনশাআল্লাহ।

জাফলংয়ের খনিজ সম্পদ জিরোপয়েন্টের পাথর ও বালু উত্তোলন ঠেকাতে সবাইকে সতর্ক করতে আমরা জাফলং-বল্লাঘাট পাথর ব্যবসায়ী সমিতিসহ সবাই মিলে পরিবেশ রক্ষায় বালু ও পাথর উত্তোলন ঠেকাতে মাইকিংসহ বিভিন্নভাবে প্রচারণা চালাই।

সোমবার (২১ অক্টোবর) জাফলং বল্লাঘাট পাথর ব্যবসায়ী সমিতির কার্যালয়ে জাফলং ব্যবসায়ী, শ্রমিক ও সামাজিক ঐক্য পরিষদের আহ্বায়ক আনোয়ার হোসেন খাঁন আনু’র সভাপতিত্বে ও সিনিয়র সদস্য বাবলু বখত’র পরিচালনায় এ সময় বক্তব্য রাখেন গোয়াইনঘাট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শাহআলম স্বপন, জেলা পরিষদের সাবেক সদস্য রফিকুল ইসলাম শাহপরান, বীর মুক্তিযোদ্ধা মোকাদ্দস আলী, জাফলং পাথর ব্যবসায়ী সমিতির সাবেক সাধারণ সম্পাদক আব্দুল হাফিজ মিয়া, পূর্ব জাফলং ইউনিয়ন বিএনপির সভাপতি আমজাদ বক্স, ইউপি সদস্য ফখরুল ইসলাম, জাফলং ট্রাক মালিক সমিতির সভাপতি আব্দুল আলীম, জাফলং ট্রাক চালক সমিতির সাধারন সম্পাদক ইয়াছিন আলী, জাফলং-বল্লাঘাট পাথর শ্রমিক সংগঠনের সভাপতি সিরাজ মিয়া, জাফলং বালু ব্যবসায়ী সমিতির সভাপতি সিরাজ মিয়াসহ জাফলংয়ের অর্ধ শতাধিক ব্যবসায়ী, শ্রমিক ও সামাজিক সংগঠনের সভাপতি-সম্পাদকবৃন্দ।

Facebook Comments Box

Posted ১১:০৫ অপরাহ্ণ | সোমবার, ২১ অক্টোবর ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com