মঙ্গলবার ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

জগন্নাথপুর মুক্ত দিবস উদযাপন

জগন্নাথপুর প্রতিনিধি   |   শনিবার, ০৯ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   128 বার পঠিত

জগন্নাথপুর মুক্ত দিবস উদযাপন

বিজয়ে মাস ডিসেম্বর। ১৯৭১ সালের ৯ ডিসেম্বর সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা শত্রুমুক্ত হয়েছিল। স্বাধীনতা যুদ্ধে জগন্নাথপুরে ইতিহাসের বর্বরতম গণহত্যা সংগঠিত হয়েছিল। হানাদারদের নৃশংসতা ও রাজাকারদের অপতৎপরতার বিরুদ্ধে বলিষ্ঠ ভূমিকা রেখেছেন এ অঞ্চলের জনগণ। জগন্নাথপুরের বিপুল সংখ্যক ছাত্র, যুবক, শিক্ষক, কৃষক, আইনজীবী মুক্তিযুদ্ধে অংশ নেন।
শনিবার (৯ ডিসেম্বর) জগন্নাথপুর উপজেলা মুক্ত দিবস উদযাপন উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। দুপুরে র‌্যালিটি উপজেলা পরিষদ থেকে শুরু করে বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তা প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিয়াদ বিন ইব্রাহিম ভুঁইয়ার সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবুল হোসেন লালন, বীর মুক্তিযোদ্ধা রসরাজ বৈদ্য ও আব্দুল কাইয়ুম, প্রেসক্লাব সভাপতি শংকর রায় প্রমুখ।
একাত্তরের ৩১ আগস্ট শ্রীরামসী ও ১ সেপ্টেম্বর রানীগঞ্জ বাজারে পাক হানাদাররা ভয়াবহ হত্যাযজ্ঞ চালিয়েছিল। শত শত মানুষকে সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে হত্যা করে। সেই পৈশাচিক হত্যাকাণ্ড আজও এ অঞ্চলের মানুষের হৃদয়ে নাড়া দেয়। ৯ ডিসেম্বর ১৯৭১ সালে শত্রুমুক্ত হয় জগন্নাথপুর উপজেলা। সাহসী যোদ্ধাদের কাছে রাজাকার, পাকসেনারা সেদিন আত্মসমর্পন করে।

Facebook Comments Box

Posted ৩:৫৫ অপরাহ্ণ | শনিবার, ০৯ ডিসেম্বর ২০২৩

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com