মঙ্গলবার ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে পবিত্র শবে বরাত পালিত

অনলাইন ডেস্ক   |   সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   337 বার পঠিত

ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে পবিত্র শবে বরাত পালিত

ছবি: সংগৃহীত

সারা দেশে ধর্মীয় ভাবগাম্ভীর্য ও ইবাদত-বন্দেগির মধ্যদিয়ে রবিবার (২৫ ফেব্রুয়ারি) রাতে পবিত্র শবে বরাত পালিত হয়েছে।

সিলেটে হজরত শাহ্জালাল (রহ.), হজরত শাহ্পরাণ (রহ.) ও ৩৬০ আউলিয়ার পূণ্যভূমিতে রবিবার এশার নামাজের পর জেলার প্রায় সবকটি মসজিদে ধর্মীয় আলোচনা, কোরআন তেলাওয়াত, মিলাদ, কিয়াম, দোয়া, দরুদ পাঠের মধ্যদিয়ে এই পবিত্র রাতটি পালন করা হয়।

বিশেষ করে পবিত্র শবে বরাতের রাতে হজরত শাহজালাল (রহ.) মাজার জিয়ারত করছেন শত শত ধর্মপ্রাণ মুসল্লি। এশার নামাজ পড়ে মুসল্লিরা নগরের মানিকপীর টিলার কবরস্থানসহ এলাকা বিভিন্ন কবর জিয়ারত করেন তারা। রাত বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের ভিড় বাড়তে থাকে।

এছাড়া সিলেটের জেলা প্রশাসকের উদ্যোগে বন্দরবাজার কালেক্টর জামে মসজিদের ইমাম ও খতিব হাফিজ মাওলানা মুহাম্মদ শাহ আলম শবে বরাতের মাহাত্ম্য ও ফজিলত পূর্ণ আলোচনাসহ দেশ ও জাতির কল্যাণ কামনা করে দোয়া পরিচালনা করেন। এরপর শিরণি বিতরণ করা হয়।

 

 

নিজ বাসা-বাড়িতে নারী-শিশুরা পবিত্র শবে বরাতের ইবাদত যথাযথ মর্যাদায় আদায় করেছেন। অনেকেই আজ সোমবার (২৬ ফেব্রুয়ারি) নফল রোজা পালন করছেন।

সিলেট মহানগর ও জেলার সব উপজেলায় ধর্মপ্রাণ মুসলমানরা রবিবার মাগরিব থেকে বিভিন্ন মসজিদে ধর্মীয় আলোচনা, কোরআন তেলাওয়াত, মিলাদ, কিয়াম, দোয়া, দরুদ পাঠের মধ্য দিয়ে এই পবিত্র রাতটি পালন করছেন। অনেক মসজিদে সারারাত মুসল্লিরা নফল ইবাদাত করেছেন। প্রতিটি মসজিদে দেশের শান্তি ও সমৃদ্ধি কামনার পাশাপাশি পৃথিবী ছেড়ে যাওয়া স্বজনদের আত্মার মাগফিরাতে বিশেষ মোনাজাত করা হয়।

এদিকে সিলেটের কবরস্থানে রবিবার দিনে ও রাতে ছিল মানুষের ভিড়। স্বজনদের কবর জিয়ারত, তাদের আত্মার মাগফেরাত কামনা করতে কবরস্থানে ছুটে আসেন অনেকে।

পবিত্র শবে বরাত মুসলমানদের কাছে পবিত্র রমজানের আগমনী বার্তাও নিয়ে আসে। শাবান মাসের পরে আসে পবিত্র রমজান মাস। তাই শবে বরাত থেকেই কার্যত রমজানের প্রস্তুতি শুরু হয়ে যায়।

শবে বরাত উপলক্ষে মহানগরের সর্ববৃহৎ কবরস্থান মানিকপীর টিলায় বিকেল থেকেই আসতে শুরু করেন মানুষ। তবে সন্ধ্যার পর বাড়তে থাকে ভিড়।

অনেকেই স্বজনের কবরের পাশে দাঁড়িয়ে কুরআন তেলাওয়াত করেন। কেউবা অঝোরে কাঁদেন, কেউ দুই হাত তুলে কবরস্থানে চিরনিদ্রায় শুয়ে থাকা প্রিয় মানুষটির জন্য আল্লাহর কাছে দোয়া করেন।

জিয়ারত শেষে অনেকেই কবরস্থানের সামনে বসে থাকা ভিক্ষুকদেরকে সাহায্য করেছেন। অনেকে কুরআন তেলাওয়াত, গরিবদের দান এবং খাবার বিতরণও করছেন। মৃত স্বজনরা যাতে কবরের আজাব থেকে মুক্তি পান সেই দোয়াই করছেন তারা।

এদিকে, পবিত্র রজনীতে নগরজুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ। নগরীর বিভিন্ন মোড়ে পুলিশ সদস্যদের অবস্থান করতে দেখা গেছে। বিশেষ করে হযরত শাহজালাল (রহ.) মাজার ও শাহপরান (রহ.) মাজার এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

 

Facebook Comments Box

Posted ৫:২৮ অপরাহ্ণ | সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com