বুধবার ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

চীন আন্তর্জাতিক বেতার বাংলা বিভাগের ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

অনলাইন ডেস্ক   |   বৃহস্পতিবার, ০৪ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   62 বার পঠিত

চীন আন্তর্জাতিক বেতার বাংলা বিভাগের ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

গণচীনের রাজধানী বেইজিং থেকে প্রচারিত চীন সরকারের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম চীন আন্তর্জাতিক বেতার (সিআরআই) বাংলা বিভাগের ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী যৌথভাবে উদযাপন করেছে সিআরআই লিসনার্স ক্লাব অব বাংলাদেশ এবং সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশ।

সোমবার (১ জানুয়ারি) রাজধানী ঢাকায় বেসরকারী টেলিভিশন চ্যানেল দীপ্ত টিভিতে ক্লাবের যুগ্ম মহাসচিব ও প্রতিষ্ঠাতা চেয়ারম্যান দিদারুল ইকবাল (S21DAL)-এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল দীপ্ত টিভির সিইও ফুয়াদ আহমেদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশ এর প্রধান উপদেষ্টা ও বাংলাদেশ বেতারের পরিচালক (অব:) রোটারিয়ান ড. মির শাহ আলম, বাংলাদেশ সরকারের সাবেক যুগ্ম সচিব ও সিআরআই লিসনার্স ক্লাব অব বাংলাদেশের ভাইস-চেয়ারম্যান মো: ওসমান গণী, সিএমজি বাংলা বাংলাদেশ ব্যুরোর বার্তা সম্পাদক শান্তা মারিয়া, দৈনিক বাংলাদেশের আলোর যুগ্ম বার্তা সম্পাদক আনজুমান আরা শিল্পী। সংক্ষিপ্ত আলোচনা শেষে অতিথিবৃন্দ কেক কেটে শ্রোতাদের সাথে চীন আন্তর্জাতিক বেতার (সিআরআই) বাংলা বিভাগের ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেন। প্রতি বছরের মতো এবারো সিআরআই বাংলা বিভাগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করায় চীনের বেইজিং থেকে ক্লাবের নেতৃবৃন্দ ও শ্রোতাদের অভিনন্দন এবং শুভেচ্ছা জানিয়েছেন চায়না মিডিয়া গ্রুপ (সিএমজি) বাংলা বিভাগের পরিচালক মাদাম ইউ কোয়াং য়ূএ (আনন্দি) এবং সিআরআই লিসনার্স ক্লাব অব বাংলাদেশের চেয়ারম্যান সৈয়দ রেজাউল করিম বেলাল।

এসময় উপস্থিত ছিলেন, বেসরকারী টেলিভিশন চ্যানেল দীপ্ত টিভির পরিচালক (বাণিজ্যিক) মোজাম্মেল হক, সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশ এর ভাইস চেয়ারম্যান তাছলিমা আক্তার লিমা, সদস্য লাবীব ইকবাল, সাউথ এশিয়া রেডিও ক্লাব- টাঙ্গাইল জেলা শাখার সভাপতি মো: সোলায়মান হোসেন, সদস্য সুব্রত কর্মকার, ফয়সাল চৌধুরী ও ফয়সাল আহমেদ ফারদিন, সিলেট জেলা শাখার সদস্য ইফরেখার মাহমুদ (S21MEV) প্রমুখ।

উল্লেখ্য, ১৯৪১ সালের ৩রা ডিসেম্বর রাতে বর্তমান চীন আন্তর্জাতিক বেতার (সিআরআই) অর্থাৎ তৎকালীন ইয়ানআন সিনহুয়া বেতারের প্রথম কন্ঠ ইথারে ভেসে ওঠে চীনের ইয়ানআনের একটি গুহা থেকে। তখন কেবল রোজ ১৫ মিনিটের জাপানী ভাষার অনুষ্ঠান সম্প্রচার করা হতো। এর মধ্য দিয়েই চীনের বৈদেশিক বেতার ব্রতের ঐতিহাসিক অধ্যায় রচনা হয়। আর সেদিনই চীন আন্তর্জাতিক বেতারের জন্ম অর্থাৎ বিরামহীন পথ চলার শুরু। কিন্তু চীনের বৈদেশিক বেতার ব্রতের সত্যিকার উন্নয়ন শুরু হয় নয়া চীন প্রতিষ্ঠিত হওয়ার পর। ১৯৪৯ সালে বেইজিং বেতার থেকে ১১টি বিদেশী ভাষার অনুষ্ঠান প্রচার শুরু করে। এরপর অন্যান্য বিদেশী ভাষার পাশাপাশি বাংলাভাষী শ্রোতাদের কানে কানে সাম্য ও মৈত্রীর কথা প্রচার করার উদ্দেশ্যে ১৯৬৯ সালের ১লা জানুয়ারি ইথার তরঙ্গে যুক্ত করা হয় বাংলা ভাষার অনুষ্ঠান। যা আজ হাটি হাটি পা পা করে ২০২৪ সালের ১লা জানুয়ারিতে ৫৫ বছর পূর্ণ করে পদার্পণ করেছে ৫৬ বছরের পথ চলায়।

Facebook Comments Box

Posted ১২:২৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৪ জানুয়ারি ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com