মঙ্গলবার ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

গোয়াইনঘাটে বালুবাহী শতশত বলগেট: ভাঙনে দিশেহারা নদীতীরের মানুষ

মো. আজিজুর রহমান, গোয়াইনঘাট   |   শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪   |   প্রিন্ট   |   312 বার পঠিত

গোয়াইনঘাটে বালুবাহী শতশত বলগেট: ভাঙনে দিশেহারা নদীতীরের মানুষ

ছবি : সংগৃহীত

“নদী থেকে আপনারা আমারারে বাঁচান, সব ভাইঙ্গা লইয়া যাইতেছে। আপনাদের কাছে দাবি জানাই, আপনারা আমাদের কে বাঁচান”। গোয়াইনঘাটে নদীর ভয়াবহ ভাঙনের কবলে পড়ে নিজের ভিটেমাটি রক্ষা করার জন্য নদীতীরে বসে এভাবেই আর্তনাদ করেছেন উপজেলার ডৌবাড়ী ইউনিয়নের সাতকুড়ি কান্দি গ্রামের দিনমজুর আব্দুল লতিফ (৭০)।

গোয়াইনঘাট উপজেলার গোয়াইন নদী বেষ্টিত ডৌবাড়ী ও তোয়াকুল ইউনিয়নের লক্ষিনগর, নেওয়ার কান্দি, বাঘার মুখ, ডৌবাড়ী, খইয়ার খাল, সাতকুড়ি কান্দি, চাতল হাওর, চার গ্রাম, বেলুঙ্গুড়া। নিহাইন ঘাট এলাকার কয়েক হেক্টর ফসলি জমিসহ ভেঙেছে অনেকের ভিটেমাটি। নির্ঘুম রাত কাটাচ্ছে নদীতীরবর্তী বসবাসকারী হাজার হাজার মানুষে।

স্থানীয়দের অভিযোগ, অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন ও দৈনিক শতশত বলগেট আসা যাওয়ার ফলে এসব নদী ভাঙ্গন দেখা দিয়েছে। উপজেলা প্রশাসন কার্যকরী কোনো পদক্ষেপ গ্রহণ না করায় তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে স্থানীয়দের মাঝে।

সরেজমিনে নদী ভাঙনের কবলে পড়া সাতকুড়ি কান্দি গ্রামে গিয়ে দেখা যায়, নদীতীরে একের পর এক ঢেউ আচড়ে পড়ছে। ঢেউয়ে ভাঙছে মাটি। বড় বড় ফাটল ধরেছে চরে। ইতোমধ্যে বিলীন হয়েছে অনেকের ভিটেমাটি ও ফসলি জমি। ভাঙন ধরেছে বেশ কটি গ্রামে।

কোন উপায়ন্তর না পেয়ে অবশেষে গত বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাতে স্থানীয় এলাকাবাসী মিলে প্রায় শতাধিক বালু ভর্তি বলগেট আটক করে রেখেছে।

নদী পারের বাসিন্দা কাওছার আহমেদ বলেন, নদী আগে খুবই ছোট ছিল। এখন অতিদ্রুত ভাঙছে। নদী আমাদের বাড়িঘর নিয়ে গেলে আমরা কোথায় থাকব?

স্থানীয় ইউপি সদস্য সিরাজুল ইসলাম বলেন, এই এলাকায় আমাদের বাপ-দাদার ঘর। নদী ভাঙতে ভাঙতে আমাদের ঘরের কাছাকাছি আইসা পড়ছে। যেকোনো মুহূর্তে আমাদের ঘরবাড়ি ভাইঙ্গা লইয়া যাইতে পারে। সরকার যদি আমাদের নদী ভাঙা থেকে রক্ষা না করে তাহলে আমরা কোথায় যামু? সরকারের কাছে আমাদের আকুল আবেদন, আমাদেরকে রক্ষা করুন।

জাফলং, পিয়াইন, গোয়াইন ও চেঙ্গেরখাল নদী থেকে অপরিকল্পিতভাবে বালু উত্তোলন ও বড় বড় বালগেট প্রবেশের ফলে এসব নদী ভাঙছে। এলাকাবাসীর এমন অভিযোগের বিষয়ে জানতে চাইলে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার মো. তৌহিদুল ইসলাম জানান, এলাকাবাসীর অভিযোগ কি? অভিযোগ দিক অভিযোগের ভিত্তিতে এসিল্যান্ড পুলিশ ও তহশিলদার সরজমিন স্পষ্ট ভিজিট করবে।

Facebook Comments Box

Posted ১১:০৬ অপরাহ্ণ | শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com