বুধবার ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণই ছিলো স্বাধীনতার ঘোষণা : কাজী আখতার উদ্দিন আহমেদ

অনলাইন ডেস্ক   |   শনিবার, ০৯ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   78 বার পঠিত

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণই ছিলো স্বাধীনতার ঘোষণা : কাজী আখতার উদ্দিন আহমেদ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণই ছিলো স্বাধীনতার ঘোষণা। বিশ্বের বৃহত্তম বেতার শ্রোতা সংগঠন সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশ কর্তৃক আয়োজিত ঐতিহাসিক ৭ই মার্চ ২০২৪ উদযাপন অনুষ্ঠানে এসব কথা বলেন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সাবেক সচিব, বাংলাদেশ বেতারের মহাপরিচালক, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং মাননীয় প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব কাজী আখতার উদ্দিন আহমেদ। ৭ মার্চের ভাষণের বিশ্লেষণ করতে গিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, দেশকে জনগণকে উদ্বুদ্ধ করার জন্য সকল রাজনীতিবিদদের কিছু কিছু কৌশল থাকে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণটিও ছিলো একটি অনন্য কৌশল। যার মাধ্যমে তিনি প্রকারন্তে স্বাধীনতার ঘোষণা দিয়ে দিয়েছেন। বঙ্গবন্ধু তখন স্পষ্ট করেই দৃঢ়ভাবে মুক্তির সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম উচ্চারণ করেছেন। এই থেকে স্পষ্ট বুঝা যায় বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের প্রাক্কালে বঙ্গবন্ধু তার ৭ মার্চের ভাষণে মূলত স্বাধীনতার ঘোষণা দিয়ে রেখেছেন। পরবর্তিতে যা রেডিও’র মাধ্যমে প্রচারিত হয়েছে। এই অসাধারণ ভাষণটি আজ ইউনেস্কোর ডকুমেন্টারি হেরিটেজ (বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য) হিসেবে স্বীকৃতি পেয়েছে।

শুক্রবার (৮ মার্চ) বিকেলে গাজীপুরের দক্ষিণ শালনা বকুলকুঞ্জে ক্লাবের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও হ্যাম রেডিও এক্টিভিস্ট দিদারুল ইকবাল (S21DAL)-এর সভাপতিত্বে ও পরিচায়নায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, ক্লাবের প্রধান উপদেষ্টা ও বাংলাদেশ বেতারের পরিচালক (অব.) ড. মির শাহ আলম, বাংলাদেশ বেতারের মহাপরিচালক (অব.) নাসরুল্লাহ মো. ইরফান, অতিরিক্ত মহাপরিচালক (অনুষ্ঠান) মো. ছালাহ্ উদ্দিন এবং পরিচালক সায়েদ মোস্তফা কামাল।

 

 

এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, বিআইডব্লিউটিসি’র জেনারেল ম্যানেজার (হিসাব-অব:) মো: নূরুল হুদা, সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক)- ঢাকা মহানগর শাখার সভাপতি মো: ফিরোজ আলম (টিপু), চট্টগ্রাম জেলা শাখার মো: আজিম উল্যাহ ভূঁইয়া, টাঙ্গাইল জেলা শাখার সভাপতি মো: সোলায়মান হোসেন, সহসভাপতি অলক কুমার চৌধুরী, সাধারণ সম্পাদক সুব্রত কর্মকার, সদস্য ও টাঙ্গাইল ভাইঘাট আইডিয়াল ডিগ্রি কলেজের প্রভাষক মোহাম্মদ নাজিবুল বাশার, মোহাম্মদ মাসুদ রানা, আলকামা শিকদার, মিজানুর রহমান ফকির, রঞ্জু আহমেদ, মির্জা আবিদ হাসান রাজন, মির্জা মোশারফ হোসেন ও মো: লিটন সরকার, মো: সাইদুর রহমান সাফিন, খুরশিদ আলম সরকার, ওয়াসেক আবদুল্লাহ, মো: এনায়েত হোসেন, ওসমান গনী, মো: রাশেদ মিঞা, মোছা: রোজিনা আক্তার, মোহাইমিনুর রহমান, রাশেদ আহমেদ, মো: নুরুল ইসলাম শাহীন, মো: শামীম আলী প্রমুখ।

অনুষ্ঠান শেষে সকল অংশগ্রহণকারীকে বিশেষ স্বীকৃতি স্মারক সার্টিফিকেট প্রদান করা হয়। প্রধান অতিথি কাজী আখতার উদ্দিন আহমেদ শ্রোতাদের হাতে সার্টিফিকেট তুলে দেন।

Facebook Comments Box

Posted ১১:২৫ অপরাহ্ণ | শনিবার, ০৯ মার্চ ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com