বৃহস্পতিবার ২৪শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

গাজীপুরে বনের জমি থেকে দেড় শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

গাজীপুর প্রতিনিধি   |   বুধবার, ২৩ অক্টোবর ২০২৪   |   প্রিন্ট   |   29 বার পঠিত

গাজীপুরে বনের জমি থেকে দেড় শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

ছবি : সংগৃহীত

গাজীপুরের কালিয়াকৈরে বনভিবাগের সরকারী জমিতে অবৈধভাবে গড়ে উঠা বিভিন্ন স্থাপনা উচ্ছেদে অভিযান পরিচালনা করেছে বন বিভাগ।গাজীপুর জেলা ও কালিয়াকৈর উপজেলা প্রশাসনের নেতৃত্বে যৌথ বাহিনীর সহযোগিতায় বুধবার (২৩ অক্টোবর) সকালে কালিয়াকৈর পৌরসভার পূর্ব চান্দরা এলাকায় এ অভিযান পরিচালিত হয়। এসময় ভেকু দিয়ে দেড়শতাধিক অবৈধ স্থাপনা ভেঙে গুড়িয়ে ৬ একর সরকারী বনের জমি উদ্ধার করা হয়।

বনবিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, গত ৫ আগস্ট সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ত্যাগের পর ঐদিন বিকালে ছাত্র-জনতার একটি বিজয় মিছিল থেকে দুর্বৃত্তরা উপজেলার কালিয়াকৈর ফরেস্ট রেঞ্জ অফিস ও চন্দ্রা ফরেস্ট বিট অফিসে হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করে। এসময় তারা অফিসের আসবাব পত্র ভাংচুর করে, অফিসের মূল্যবান ফাইলপত্র, অফিসের সামনে রক্ষিত একটি গাড়ী ও ৫টি মোটরসাইকেল আগুন ধরিয়ে পুড়িয়ে দেয়। একপর্যায়ে তারা অফিসে রক্ষিত ৪টি শর্টগান ও ৮টি রাইফেলসহ ৮২৪ রাউন্ড গুলি লুট করে নিয়ে যায়। এই সুযোগে উপজেলার কালিয়াকৈর ও কাঁচিঘাটা রেঞ্জের বিভিন্ন বনবিটের সরকারী বনের জমি জবর দখলের মহোৎসব শুরু হয়। একশ্রেণির ভূমিদস্যু উপজেলার বিভিন্ন এলাকায় প্রকাশ্যেই গাছপালা কেটে সরকারী বনের জমি জবর দখল করে বিপিুল সংখ্যক অবৈধ স্থাপনা নির্মাণ করে। বন বিভাগের কর্মকর্তা কর্মচারীরা এসব স্থাপনা বন্ধে বাধা দিলেও স্থানীয় ভূমিদস্যু ও অসাধু মহল তা আমলে নেননি। পরবর্তীতে এ ঘটনা নিয়ে বন মন্ত্রনালয়ে তোলপাড় সৃষ্টি হয়। পরে জেলা প্রশাসক, বন বিভাগ ও আইনশৃঙ্খলা বাহিনী সরকারি সম্পদ রক্ষায় যৌথ অভিযানের পরিকল্পনা করে। এর আগে, বন বিভাগের জমিতে নির্মাণ করা অবৈধ স্থাপনা সরিয়ে নিতে গত ১৮ অক্টোবর থেকে একাধিকবার এসব এলাকায় মাইকিং করে বনবিভাগ।

 

 

এঘটনার পর গাজীপুর জেলা ও কালিয়াকৈর উপজেলা প্রশাসনের নেতৃত্বে যৌথ বাহিনীর সহযোগিতায় বুধবার সকাল ১২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত উপজেলার কালিয়াকৈর পৌরসভার পূর্বচান্দরা এলাকায় উচ্ছেদ অভিযান পরিচালনা করে বনবিভাগ। এসময় ভেকু দিয়ে দেড়শতাধিক স্থাপনা ভেঙে গুড়িয়ে দিয়ে জবরদখলকৃত ৬ একর সরকারী বনের জমি উদ্ধার করা হয়।এসব বনের জমি জবরদখলে জড়িত থাকা ব্যক্তিদের বিরুদ্ধে বনবিভাগ মামলা দায়ের করেছেন বলে কালিয়াকৈর রেঞ্জ কর্মকর্তা মো. মনিরুল ইসলাম নিশ্চিত করেছেন।

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাউছার আহমেদ বিষয়টি নিশ্চিত করে বলেন, অভিযানে বনের জমি থেকে দেড় শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করে প্রায় ৬ একর সরকারী বনের জমি উদ্ধার করা হয়েছে। উচ্ছেদের পাশাপাশি অবৈধ দখলদারদের বিরুদ্ধে প্রয়োজনী আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে। সরকারী বনের জমি রক্ষায় অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান অব্যাহত থাকবে।

Facebook Comments Box

Posted ১১:০৪ অপরাহ্ণ | বুধবার, ২৩ অক্টোবর ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com