বৃহস্পতিবার ২৪শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

জগন্নাথপুরে এইচপিভি টিকা জরায়ুর ক্যান্সার প্রতিরোধের জন্য সচেতনতা প্রোগ্রাম

জগন্নাথপুর প্রতিনিধি   |   বুধবার, ২৩ অক্টোবর ২০২৪   |   প্রিন্ট   |   35 বার পঠিত

জগন্নাথপুরে এইচপিভি টিকা জরায়ুর ক্যান্সার প্রতিরোধের জন্য সচেতনতা প্রোগ্রাম

ছবি : সংগৃহীত

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় শুরু হচ্ছে চার সপ্তাহব্যাপী জরায়ু মুখ ক্যান্সার প্রতিরোধী এইচপিভি টিকাদান ক্যাম্পেইন। এ ক্যাম্পেইন সফল করার লক্ষ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে জগন্নাথপুরের সাংবাদিক প্রতিনিধিদের সাথে ওরিয়েন্টেশন সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকার কার্যকারিতা, জনসাধারণকে উদ্বুদ্ধ করার বিষয় ও সামাজিক সচেতনতাসহ টিকার পজেটিভ দিক তুলে ধরে বক্তব্য উপস্থাপন করেন- জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শারমিন আরা আশা, মেডিকেল কনসালটেন্ট ডাঃ সুব্রত, ডাঃ তানজীম হোসেন।

ওরিয়েন্টেশন সেমিনারে জানানো হয়, বাংলাদেশে নারীদের ক্যান্সার জনিত মৃত্যুর দ্বিতীয় সর্বোচ্চ কারণ জরায়ু মুখ ক্যান্সার। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) থেকে সারাদেশের সাথে জগন্নাথপুর উপজেলায় সরকারীভাবে ও বিনামূল্যে শুরু হচ্ছে চার সপ্তাহব্যাপী জরায়ু মুখ ক্যান্সার প্রতিরোধী এইচপিভি টিকাদান ক্যাম্পেইন। শুধু এক ডোজ এইচপিভি টিকা নেবার মাধ্যমে এই ক্যান্সার প্রতিরোধ সম্ভব। এই টিকা ১০-১৪ বছরের বিদ্যালয়বহির্ভুত কিশোরী এবং পঞ্চম ও সমমানের শ্রেনীতে অধ্যয়নরত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সকল ছাত্রীদের দেওয়া হবে টিকাদান ক্যাম্পেইনের মাধ্যমে।

প্রথম দুই সপ্তাহে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে টিকাদান চলবে, পরবর্তী দুই সপ্তাহে মাঠ পর্যায়ে এই টিকাদান চলবে। একই সাথে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টিকাদান চালু থাকবে। জগন্নাথপুর উপজেলায় শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ১২২৯২ জন শিক্ষার্থী এবং শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভুত ৪৭৯ জন কিশোরীর লক্ষ্যমাত্রা নিয়ে এই ক্যাম্পেইন পরিচালিত হবে।

উপস্থিত ছিলেন- জগন্নাথপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাংবাদিক সানোয়ার হাসান সুনু, জহিরুল ইসলাম লাল, আমিনুল হক সিপন, গোবিন্দ দে, আমিনুর রহমান জিলু, এইচ এম ফরিদ, আব্দুল ওয়াহিদ, রিয়াজ রহমান, হিফজুর তালুকদার জিয়া, গোলাম সারোয়ার, আলী হোসেন খান, রেজুওয়ান কোরেশী,শাহ ফুজায়েল আহমদ প্রমুখ।

Facebook Comments Box

Posted ১০:৪৯ অপরাহ্ণ | বুধবার, ২৩ অক্টোবর ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com