মঙ্গলবার ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

তারেক রহমানের বক্তব্য, বিবৃতি প্রচার ও প্রকাশে নিষেধাজ্ঞা বাতিল

অনলাইন ডেস্ক   |   বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০২৪   |   প্রিন্ট   |   20 বার পঠিত

তারেক রহমানের বক্তব্য, বিবৃতি প্রচার ও প্রকাশে নিষেধাজ্ঞা বাতিল

ফাইল ছবি

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্য ও বিবৃতি গণমাধ্যমে প্রচার ও প্রকাশে হাইকোর্টের দেওয়া নিষেধাজ্ঞার অন্তর্বর্তী আদেশ বাতিল করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) এক দশক আগে জারি করা এ সংক্রান্ত রুল প্রত্যাহার করে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ সেই রুল খারিজ করে রায় দেন।

রুল প্রত্যাহারের পর অন্তর্বর্তী আদেশ বাতিল করায় গণমাধ্যমে তারেক রহমানের বক্তব্য-বিবৃতি প্রচার ও প্রকাশে কোনো বাধা থাকছে না বলে জানিয়েছেন আইনজীবীরা।

আইনের দৃষ্টিতে পলাতক থাকায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্য-বিবৃতির প্রচার ও প্রকাশে নিষেধাজ্ঞা চেয়ে ২০১৫ সালের ৬ জানুয়ারি হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী নাসরিন সিদ্দিকা লিনা।

রিটে বলা হয়েছিল, তারেক রহমান একজন ফেরারি আসামি। তিনি সংবিধান লঙ্ঘন করে ও বেআইনিভাবে বক্তব্য দিচ্ছেন। একজন ফেরারি আসামির বক্তব্য কোনো গণমাধ্যম প্রচার-প্রকাশ করতে পারে না। যাকে আদালত খুঁজে পাচ্ছেন না, তার বক্তব্য প্রচার বা প্রকাশযোগ্য নয়।

পরদিন রিটের শুনানি নিয়ে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ তারেকের বক্তব্য প্রচার-প্রকাশে নিষেধাজ্ঞা দিয়ে রুল জারি করেন।

আইনের দৃষ্টিতে পলাতক তারেক রহমানের বক্তব্য প্রকাশ-প্রচার নিষিদ্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না, জানতে চাওয়া হয় রুলে। তথ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, আইনসচিব, পররাষ্ট্রসচিব, পুলিশের মহাপরিদর্শক, বিটিভির মহাপরিচালক, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়। হাইকোর্টের এ আদেশের পর তারেক রহমানের বক্তব্য প্রচার-প্রকাশ থেকে বিরত ছিল দেশের গণমাধ্যম।

৫ আগস্ট ছাত্র-জনতার প্রবল আন্দোলনের মুখে শেখ হাসিনা সরকারের পতন পর তারেক রহমানের বক্তব্য প্রচার-প্রকাশ শুরু করে গণমাধ্যমগুলো। এ অবস্থায় রুলটি শুনানিতে উঠলে তা প্রত্যাহার করে নেওয়ার কথা বলেন রিটকারী আইনজীবী নাসরিন সিদ্দিকা লিনা। এরপর আদালত রুলটি খারিজ করে নিষেধাজ্ঞার অন্তর্বর্তী আদেশ বাতিল করে দেন।

এ সময় আদালতে বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে উপস্থিত ছিলেন কায়সার কামাল, বদরুদ্দোজা বাদল, রুহুল কুদ্দুস কাজল, গাজী কামরুল ইসলাম সজল। পরে বিএনপির আইনবিষয়ক সম্পাদক কায়সার কামাল সাংবাদিকদের বলেন, ‘আদালত বলেছেন, তারেক রহমানের বক্তব্য প্রচার-প্রকাশের ক্ষেত্রে যে নিষেধাজ্ঞা ছিল, আজ থেকে সেই নিষেধাজ্ঞার আর কার্যকারিতা থাকছে না।

অর্থাৎ তারেক রহমানের বক্তব্য প্রচারে আর আইনগত কোনো বাধা নেই।’

Facebook Comments Box

Posted ১০:২৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com