মঙ্গলবার ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

সিলেটে শ্রীশ্রী জগন্নাথদেবের উল্টো রথযাত্রা মহোৎসব ১৬ জুলাই

অনলাইন ডেস্ক   |   রবিবার, ১৪ জুলাই ২০২৪   |   প্রিন্ট   |   61 বার পঠিত

সিলেটে শ্রীশ্রী জগন্নাথদেবের উল্টো রথযাত্রা মহোৎসব ১৬ জুলাই

ফাইল ছবি

সিলেটের সুপ্রাচীন ২০০ বছরের ঐতিহ্য সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান উৎসব শ্রীশ্রী জগন্নাথদেব, বলদেব ও সুভদ্রা মহারাণীর উল্টো রথযাত্রা মহোৎসব ১৬ জুলাই মঙ্গলবার অনুষ্ঠিত হবে। তবে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) যুগলটিলা সিলেট ১৫ জুলাই সোমবার উল্টো রথযাত্রা মহোৎসব উদযাপন করবে। জগন্নাথদেব, বলদেব, সুভদ্রা মহারাণীর রথযাত্রা মহোৎসবকে কেন্দ্র করে সিলেটে ৯ দিনব্যাপী ব্যাপক ও বর্ণাঢ্য কর্মসূচি পালন করা হচ্ছে।

সিলেটের ঐতিহ্যবাহী রিকাবীবাজারস্থ রথযাত্রা প্রাঙ্গণে সিলেটের ২৪টি দেবালয় ও মন্দির শ্রীশ্রী জগন্নাথদেব, বলদেব, সুভদ্রা মহারাণীর রথযাত্রা নিয়ে গত ৭ জুলাই রবিবার সমবেত হয়ে প্রথম রথযাত্রা উদযাপন করে। এরই ধারাবাহিকতায় আগামী ১৬ জুলাই মঙ্গলবার রথযাত্রা প্রাঙ্গণে শ্রীশ্রী জগন্নাথদেব, বলদেব, সুভদ্রা মহারাণীর পূজা, আরতী, হরিনাম সংকীর্ত্তন, মহাপ্রসাদ বিতরণ, হরিলুট ও ভক্তিমূলক সঙ্গীতসহ নানা আচার সম্পন্ন হবে।

শ্রীশ্রী জগন্নাথদেব, বলদেব, সুভদ্রা মহারাণীর রথযাত্রা মহোৎসব উপলক্ষে সিলেট নগরের রিকাবীবাজার প্রাঙ্গণে ৯ দিনব্যাপী জমজমাট মেলা বসে। এই মেলায় গ্রামবাংলার ঐতিহ্যবাহী রকমারি নানা পণ্যের পসরা বসে। রথযাত্রায় হাজার হাজার শিশু-কিশোর, তরুণ-তরুণী, যুবক-যুবতী, নারী-পুরুষ ও আবালবৃদ্ধবণিতার স্বতঃস্ফূর্ত মিলন মেলা হয়। সিলেটের রিকাবীবাজারের রথযাত্রা প্রাঙ্গণের ব্যবস্থাপনায় প্রতি বছর সিলেট দেবালয় রথযাত্রা উদযাপন কমিটি দায়িত্ব পালন করে। সহযোগিতায় সিলেট সিটি কর্পোরেশন নিয়োজিত থাকে। এবারও রথযাত্রা সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য সিলেট দেবালয় রথযাত্রা উদযাপন কমিটি ও সিলেট সিটি কর্পোরেশন অনেক পদক্ষেপ হাতে নিয়েছে। প্রতিটি মন্দির ও দেবালয়কে আর্থিক অনুদান দিয়েছে সিলেট সিটি কর্পোরেশন এবং আর্থিক অনুদান দিয়ে সহযোগিতা করেছেন জেলা প্রশাসন, সিলেট। পুলিশ প্রশাসনের পক্ষ থেকেও নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থায় প্রতিটি রথ মন্দির থেকে আনা-নেওয়া করা হচ্ছে।

এবার রথযাত্রায় অংশগ্রহণকারী মন্দির ও দেবালয়গুলো হলো- শ্রীশ্রী কৃষ্ণ বলরাম জিউর আখড়া, লামাবাজার; শ্রীশ্রী জগন্নাথ জিউর আখড়া, আম্বরখানা; শ্রীশ্রী রাধাকৃষ্ণ জগন্নাথ মণিপুরী মন্দির, শিবগঞ্জ; শ্রীশ্রী নৃসিংহ জিউর আখড়া, কালীঘাট; শ্রীশ্রী গৌরাঙ্গ মহাপ্রভু জিউর মন্দির, রাজবাড়ী, মির্জাজাঙ্গাল; শ্রীশ্রী জগন্নাথ জিউর আখড়া, নয়াবাজার; আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন); শ্রীশ্রী জগন্নাথ মন্দির, নরসিংটিলা; শ্রীশ্রী জগন্নাথ জিউর আখড়া, কালীঘাট; শ্রীশ্রী মহাপ্রভু মন্দির, নরসিংটিলা; লালদিঘিরপাড় মণিপুরী পাড়া মন্দির পরিচালনা কমিটি; শ্রীশ্রী মহাপ্রভু মন্দির, সাগরদিঘিরপাড়; শ্রীশ্রী গোপীনাথ জিউর আখড়া, মাছিমপুর; শ্রীশ্রী জগন্নাথ মন্দির, বড়বাজার; শ্রীশ্রী জগন্নাথ জিউর আখড়া, সুবিদবাজার; শ্রীশ্রী মহাপ্রভু জিউর আখড়া, লামাবাজার; শ্রীশ্রী রাধাকৃষ্ণ মন্দির, দক্ষিণ কাছ; শ্রীশ্রী জগন্নাথ জিউর আখড়া, জিন্দাবাজার; শ্রীশ্রী ব্রজনাথ জিউর মন্দির,

শিবগঞ্জ; নিম্বার্ক আশ্রম, মির্জাজাঙ্গাল; সিলেট দেবালয় রথযাত্রা উদযাপন কমিটি, লামাবাজার ও শ্রীশ্রী মহাপ্রভু আখড়া, পনিটুলা, সিলেট, শ্রীশ্রী রাধাগোবিন্দ মন্দির, বহর নোয়াগাঁও, সিলেট।

জগন্নাথদেব, বলদেব, সুভদ্রা মহারাণীর রথযাত্রা উপলক্ষে সিলেট দেবালয় রথযাত্রা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক নৃপেন্দ্র সিংহ বলেন, ‘আমরা প্রত্যেক বছর যথাযথ আচার অনুষ্ঠানাদির মাধ্যমে ভগবান শ্রীশ্রী জগন্নাথদেব, বলদেব, সুভদ্রা মহারাণীর রথযাত্রা মহোৎসব উদযাপন করি। এই আয়োজনে সকল মানুষের অংশগ্রহণ থাকে আনন্দমুখরভাবে। সকল শ্রেণি-পেশার মানুষ এই মহোৎসবে অংশ নেন।’

Facebook Comments Box

Posted ৭:৩৭ অপরাহ্ণ | রবিবার, ১৪ জুলাই ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com