বুধবার ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

গোয়াইনঘাটে ৫শ বন্যার্ত পরিবার পেল “সমন্বিত সরকারি জরুরি সেবা”

গোয়াইনঘাট প্রতিনিধি   |   মঙ্গলবার, ২৫ জুন ২০২৪   |   প্রিন্ট   |   65 বার পঠিত

গোয়াইনঘাটে ৫শ বন্যার্ত পরিবার পেল “সমন্বিত সরকারি জরুরি সেবা”

ছবি : সংগৃহীত

সিলেটের গোয়াইনঘাটে ৫০০ বন্যার্ত পানিবন্দি মানুষের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে মানবিক সহায়তা প্রদানের অংশ হিসেবে উপজেলা প্রশাসনের উদ্যোগে “সমন্বিত সরকারি জরুরি সেবা” প্রদান কার্যক্রম পরিচালিত হয়েছে।

মঙ্গলবার (২৫ জুন) সকাল ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নৌকা যোগে ঘুরে ঘুরে উপজেলার লেঙ্গুড়া ইউনিয়নের হাওর এলাকা, নন্দীরগাঁওয়ের চলিতাবাড়ি, শিয়ালাহাওর, জলুরমুখ এলাকায় এ কার্যক্রম পরিচালিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুল ইসলামের নেতৃত্বে গোয়াইনঘাট উপজেলার “সমন্বিত জরুরি সরকারি সেবা” কার্যক্রম টিমগুলোকে সমন্বয় করেছেন প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শীর্ষেন্দু পুরকায়স্থ।

উপজেলা প্রশাসন গোয়াইনঘাটের উদ্যোগে এই কার্যক্রমে জরুরি সরকারি সেবার মধ্যে ছিল হাওর এলাকার জনগণের পানি বাহিত রোগ প্রতিরোধে ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে বন্যার্তদের ফ্রি মেডিকেল ক্যাম্প চিকিৎসা পরামর্শ, বিনামূল্যে ঔষধ প্রদান, খাবার স্যালাইন বিতরণ। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কিশলয় সাহার নেতৃত্বে পরিচালিত মেডিকেল ক্যাম্পটিতে উপস্তিত ছিলেন, নার্স ও স্বাস্থ্যসেবা কর্মীরাও।

 

 

জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের পক্ষ থেকে বিশুদ্ধ পানি সরবরাহ সেবা প্রদান করা হয়েছে। বিতরণ করা হয়েছে ১০ হাজার পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, ১০০টি বিশুদ্ধ পানিসহ জেরিকেন ১০ লিটার ধারণ ক্ষমতার, হাইজিন কীট- ৪০টি প্রতি ১০ পরিবার ১টি কীট ব্যবহার করতে পারবেন বলে উপজেলা জানিয়েছেন জনস্বাস্থ্য বিভাগ।

এসময় গোয়াইনঘাট থানার উদ্যোগে ৪০০ জন বন্যার্ত মানুষের মাঝে রান্না করা খাবার খিচুড়ি বিতরণ করা হয়েছে। গোয়াইনঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম পিপিএম এর নেতৃত্বে বানভাসি মানুষের রান্না করা খাবার বিতরণ কার্যক্রম পরিচালিত হয়।

গবাদিপশুর বন্যাকালীন বিশেষ স্বাস্থ্য সেবা পরিচর্যা করেন ভেটেরিনারি সার্জন ডা. সাবের ও উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. জামাল খানের টিম। এসময় ৪০টি পরিবারকে গবাদিপশুর গো-খাদ্য, জরুরি ঔষধ ও ভিটামিন প্রদান করা হয়েছে।

বন্যাকালীন কৃষি ও কৃষকের সুরক্ষা সেবা প্রদান করেন উপজেলা কৃষি অফিসার। এসময় শাক-সবজির বীজ এবং বন্যাকালীন সময়ে ধান সংরক্ষণ পদ্ধতি সম্পর্কিত পরামর্শ প্রদান করেন উপজেলা কৃষি অফিসার রায়হান পারভেজ রনির কৃষি টিম।

একই সাথে বন্যা দুর্গত এলাকার বয়স্ক, প্রতিবন্ধীদের, সামাজিক সুরক্ষা সহায়তা, প্রদানের জন্য তথ্য সংগ্রহ করেন উপজেলা সমাজসেবা অফিসার জনাব আবু কাওসার।

এছাড়াও সরকারি সংস্থাগুলোর এসব কার্যক্রমের পাশাপাশি এনজিও সংস্থা “ওয়ার্ল্ড ভিশন” এনজিও-এর পক্ষ থেকে ১০ হাজার পানি বিশুদ্ধকরণ পাউডার প্যাকেট বন্যাদুর্গত ৫০০ পরিবারকে বিতরণ করা হয়েছে। সমন্বিত সেবা প্রদান কার্যক্রমে উপস্থিত ছিলেন, গোয়াইনঘাট উপজেলা মুক্তিযোদ্ধা সংসদদের সাবেক কমান্ডার আব্দুল হক।

গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে মানবিক সহয়তার অংশ হিসেবে মঙ্গলবার (২৫ জুন) সকাল ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বন্যার্ত পানিবন্দি ৫০০ পরিবারের মাঝে “সমন্বিত সরকারি জরুরি সেবা” প্রদান করা হয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দুর্যোগকালীন সময়ে সমন্বিত জরুরি সেবা প্রদান কার্যক্রম অব্যাহত থাকবে।

 

Facebook Comments Box

Posted ৯:২৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com