মঙ্গলবার ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

সাউথ এশিয়া রেডিও ক্লাব লাক্কাতুরা চা বাগান ইউনিটের মহান মে দিবস পালন

অনলাইন ডেস্ক   |   বৃহস্পতিবার, ০২ মে ২০২৪   |   প্রিন্ট   |   54 বার পঠিত

সাউথ এশিয়া রেডিও ক্লাব লাক্কাতুরা চা বাগান ইউনিটের মহান মে দিবস পালন

ছবি : সংগৃহীত

“শ্রমিক-মালিক গড়বো দেশ স্মার্ট হবে বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামন রেখে বিশ্বের বৃহত্তম ও একাধিক আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত বেতার শ্রোতা সংগঠন সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) – লাক্কাতুরা চা বাগান ইউনিটের আয়োজনে আন্তর্জাতিক শ্রমিক দিবস বা মহান মে দিবস ২০২৪ পালিত হয়েছে।

বুধবার (১ মে) সকালে দিবসটি উপলক্ষে সিলেট সদর উপজেলা লাক্কাতুরা চা বাগানের রাজাবাড়ী পাড়ায় চা শ্রমিকদের নিয়ে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রেবা সিংহা’র সভাপতিত্বে এবং সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও হ্যাম রেডিও অপারেটর দিদারুল ইকবালের পরিচালনায় অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বেতারের পরিচালক (অব:) ও ক্লাবের প্রধান উপদেষ্টা ড. মির শাহ আলম।

ঐতিহাসিক মহান মে দিবসের আলোচনা সভায় বক্তারা বলেন, ‘মে দিবস’ শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। একটি দেশের উন্নয়নে শ্রমজীবী মানুষের কঠোর পরিশ্রম, ত্যাগ ও ভূমিকা সবচেয়ে বেশী। দেশের উন্নয়ন নিশ্চিত করতে হলে চা শ্রমিকসহ অন্যান্য সকল শ্রমিকের অধিকার এবং তাদের আর্থিক ও মানসিক উন্নয়ন নিশ্চিত করতে হবে। তবেই উন্নত ও সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা সম্ভব হবে।

 

 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) – লাক্কাতুরা চা বাগান ইউনিটের সভাপতি বিক্রম রায়। দিবসটি নিয়ে অন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন, ক্লাবের সাধারণ সম্পাদক মো: জালাল উদ্দিন, সাবেক সাধারণ সম্পাদক সুনিল দাস, চা শ্রমিক বিনদিনি দাস ও রাজকেশরী গঞ্জু।

এসময় উপস্থিত ছিলেন, সকালমনি দাস, প্রিয়া দাস, জবা দাস, রাসমনি দাস, সুকনতলা দাস, গুলোরিয়া বিশ্বাস, সুশিল গঞ্জু, রঞ্জন লোহার, রত্নু দাস, রাখাল দাস, ছায়া বিশ্বাস, শিল্পী রায়, গৌরি দাস, বাসন্তি দাস, রুহুত দাস, রিমি দাস, প্রমদা গোয়ালা, সমীর গঞ্জু, শেমল দাস, মানিক দাস, সেবিকা গঞ্জু, কুয়াশমনি দাস, রঞ্জু গঞ্জু, অমিত দাস, পুজা দাস, সুমা দাস, আনিকা দাস, সংগীতা লোহার, মঙ্গলী দাস, অষ্টমী লোহার, পঞ্চমী দাস, বসন্ত চাষা, সনজিত চাষা, প্রবিত্র দাস, চানদু দাস প্রমুখ।

উল্লেখ্য, ১৩৮ বছর আগে ১৮৮৬ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটে শ্রমিকেরা কাজের সময় সীমা আট ঘণ্টা নির্ধারণ, কাজের উন্নত পরিবেশ, মজুরি বৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে ধর্মঘট আহ্বান করেন। দাবি আদায়ের জন্য বিক্ষুব্ধ শ্রমিকেরা সেদিন পথে নেমে এসেছিলেন। অত্যন্ত বর্বর কায়দায় দমন করা হয়েছিল সেই শ্রমিক বিক্ষোভ। পুলিশের গুলিতে জীবন উৎসর্গ করেছিলেন শ্রমিকেরা। সারা বিশ্ব সোচ্চার হয়ে উঠেছিল সেই ঘটনায়। শিকাগোর শ্রমিকদের আত্মদানের মধ্য দিয়েই প্রতিষ্ঠিত হয়েছিল শ্রমজীবী মানুষের অধিকার।

 

Facebook Comments Box

Posted ৯:০৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com