মঙ্গলবার ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ফিলিস্তিনের যুদ্ধবিরতিতে যুক্তরাষ্ট্রের প্রস্তাব ‘অসম্পূর্ণ’ বলে আটকে দিল চীন-রাশিয়া

অনলাইন ডেস্ক   |   শনিবার, ২৩ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   45 বার পঠিত

ফিলিস্তিনের যুদ্ধবিরতিতে যুক্তরাষ্ট্রের প্রস্তাব ‘অসম্পূর্ণ’ বলে আটকে দিল চীন-রাশিয়া

ফিলিস্তিনের গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের আনা খসড়া প্রস্তাব পাস হয়নি। খবর আল জাজিরার।

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ১১টি দেশ পক্ষে ভোট দেয়। স্থায়ী সদস্য রাশিয়া ও চীন এবং রোটেটিং সদস্য আলজেরিয়া এতে বিরোধিতা করে। ভোট দেওয়া থেকে বিরত থাকে গায়ানা।

নিরাপত্তা পরিষদের নীতি অনুযায়ী, একজন স্থায়ী সদস্য ভেটো দিলেই প্রস্তাব বাতিল হয়ে যায়। এ ক্ষেত্রে চীন ও রাশিয়ার ভোটে যুক্তরাষ্ট্রের খসড়া এ প্রস্তাব আটকে যায়।

জাতিসংঘে নিযুক্ত আলজেরিয়ার দূত আমার বেন্দজামা বলেন, প্রস্তাবের পাঠ্য (টেক্সট) অসম্পূর্ণ। তা ফিলিস্তিনিদের সহ্য করা অপরিসীম যন্ত্রণা তুলে ধরতেও ব্যর্থ।

তিনি নিরাপত্তা পরিষদকে বলেন, যারা বিশ্বাস করে, ইসরায়েলি দখলদার শক্তি আন্তর্জাতিক আইনি বাধ্যবাধকতা বজায় রাখবে তারা ভুল। তাদের এ কল্পকাহিনী বাদ দিতে হবে।

জাতিসংঘে রাশিয়ার দূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, খসড়াটিতে অত্যধিক রাজনীতিকরণ করা হয়েছে এবং গাজার রাফা শহরে সামরিক অভিযান চালাতে ইসরায়েলের জন্য একটি সবুজ সংকেত রয়েছে।

তিনি বলেন, প্রস্তাবে যুদ্ধবিরতির কোনো আহ্বান নেই। মার্কিন নেতৃত্ব ইচ্ছেকৃতভাবে আন্তর্জাতিক সম্প্রদায়কে বিভ্রান্ত করছে।

চীনের দূত ঝাং জুন বলেন, মার্কিন খসড়ায় যুদ্ধবিরতির বিষয়টি কৌশলে পরিহার করা হয়েছে, পাশাপাশি অস্পষ্ট রাখা হয়েছে। অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান এড়িয়ে যাওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের দূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেন, রাশিয়া ও চীন এ প্রস্তাবে ভোট দিতে চায়নি, কারণ তারা যুক্তরাষ্ট্রের ব্যর্থতা দেখতে চায়। আরও একবার রাশিয়া পরিস্থিতির উন্নতির চেয়ে রাজনীতিকে প্রাধান্য দিল।

এদিকে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেন, গাজায় যুদ্ধবিরতির নতুন প্রস্তাব নিয়ে কাজ শুরু করবে তার দেশ। অন্যদিকে যুক্তরাজ্যের দূত নিরাপত্তা পরিষদকে বলেন, তিনি গভীরভাবে হতাশ, কারণ চীন ও রাশিয়া মার্কিন প্রস্তাবে সমর্থন দেয়নি।

Facebook Comments Box

Posted ১২:৩৫ পূর্বাহ্ণ | শনিবার, ২৩ মার্চ ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com