মঙ্গলবার ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ইসরাইলি জিম্মিদের ভিডিও প্রকাশ করল হামাস

অনলাইন ডেস্ক   |   বুধবার, ১৭ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   49 বার পঠিত

ইসরাইলি জিম্মিদের ভিডিও প্রকাশ করল হামাস

ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের ছিটমহল গাজায় বন্দি তিন ইসরাইলি জিম্মির ভিডিও প্রকাশ করেছে হামাস। ভিডিওতে জিম্মিরা গাজা শাসনকারী ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের বিরুদ্ধে যুদ্ধ বন্ধ করে তাদের মুক্তির ব্যবস্থা করার জন্য ইসরাইলের সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। এদিকে হুথিদের ছোড়া ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি করেছে যুক্তরাষ্ট্র। খবর রয়টার্স ও আলজাজিরার।

হামাসের প্রকাশ করা তারিখবিহীন ৩৭ সেকেন্ডের ওই ভিডিওতে ইসরাইলি জিম্মি নোয়া আরগামনি (২৬), ইয়োসি শারাবি (৫৩) ও ইতাই সিভরস্কিকে (৩৮) দেখা গেছে। রয়টার্স জানিয়েছে, ‘আগামীকাল আমরা তাদের ভাগ্য সম্পর্কে আপনাদের অবহিত করব’ এমন একটি ক্যাপশনের মধ্য দিয়ে ভিডিও শেষ হয়। রোববারের প্রথমভাগে হামাস জানায়, গাজায় ইসরাইলি বাহিনীর গোলাবর্ষণের কারণে তারা কিছু জিম্মির সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলেছে। গোলাবর্ষণের কারণে ওই জিম্মিদের মৃত্যু হয়ে থাকতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছে তারা।

জিম্মিদের বিষয়ে হামাসের প্রকাশ্য বার্তাকে ‘মনস্তাত্ত্বিক যুদ্ধ’ হিসেবে বিবেচনা করে ইসরাইল, তাই সাধারণত এ বিষয়ে দেশটির কর্মকর্তারা কোনো প্রতিক্রিয়া জানাতে রাজি হন না। গাজায় মৃত অবস্থায় পাওয়া ইসরাইলি জিম্মিদের ময়নাতদন্তকারী ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ফরেনসিক কর্মকর্তা হেগার মিজরাহী ৩১ ডিসেম্বর স্থানীয় টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে দাবি করেন ইসরাইলি বিমান হামলায় তাদের মৃত্যু হয়েছে, ময়নাতদন্তে পাওয়া কারণগুলো হামাসের এমন দাবির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ছিল না। তবে ইসরাইল দাবি করেছে, তাদের হামলা জিম্মিদের জন্য ঝুঁকির কারণ হতে পারে এ বিষয়ে তারা সজাগ আছে এবং এর জন্য পূর্ব সতর্কতা অবলম্বন করছে।

রোববার ইসরাইলের সামরিক বাহিনীর শীর্ষ মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল দানিয়েল হাগরি বলেছেন, ‘সামরিক অভিযানে সময় লাগে। এটি আমাদের সুনির্দিষ্ট হতে বাধ্য করে আর আমরা হুমকি ও যুদ্ধক্ষেত্রে থাকা জিম্মিদের সঙ্গে এটিকে মানিয়ে নিচ্ছি।’

হুথি ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি : লোহিত সাগরের দক্ষিণাঞ্চলে মোতায়েন একটি মার্কিন যুদ্ধজাহাজ লক্ষ্য করে ইয়েমেনের হুথিদের ছোড়া একটি জাহাজ বিধ্বংসী ক্রুজ ক্ষেপণাস্ত্র ধ্বংস করার দাবি করেছে যুক্তরাষ্ট্র। রোববার মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) সামাজিক মাধ্যম এক্স প্ল্যাটফর্মে দেওয়া এক বিবৃতিতে দাবি করে, ১৪ জানুয়ারি সানার স্থানীয় সময় বিকাল প্রায় ৪টা ৪৫ মিনিটের দিকে ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত এলাকা থেকে মার্কিন ডেস্ট্রয়ার ইউএসএস লাবুনের দিকে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়। যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমানগুলো ইয়েমেনের হুদায়দাহ উপকূলের কাছাকাছি এলাকায় ক্ষেপণাস্ত্রটি ভূপাতিত করে।

যুক্তরাষ্ট্র ও ব্রিটেন ইয়েমেনে হুথিদের সামরিক লক্ষ্যস্থলগুলোতে হামলা শুরু করার পর থেকে এটি লোহিত সাগরে হুথিদের ছোড়া দ্বিতীয় জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র হতে পারে; বলছে আলজাজিরা।

সেন্টকমের বিবৃতি আসার কয়েক ঘণ্টা আগে হুথিদের মুখপাত্র মোহাম্মদ আবুল সালাম সংবাদমাধ্যমকে বলেন, রোববার মার্কিন বিমানগুলোকে ইয়েমেনের আকাশসীমা ও উপকূলীয় এলাকার কাছ দিয়ে উড়তে দেখা গেছে। এ ঘটনাকে ‘ইয়েমেনের জাতীয় সার্বভৌমত্বের নির্লজ্জ লঙ্ঘন’ বলে বর্ণনা করেছেন তিনি।

রয়টার্স জানিয়েছে, হুদায়দাহ উপকূলের কাছে মার্কিন যুদ্ধবিমান ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে, সেন্টকমের জানানো এমন ঘটনা আর হুথিরা যে অভিযোগ করেছে, তা একই ঘটনা কি না তাৎক্ষণিকভাবে তা নির্ধারণ করতে পারেনি তারা। গাজায় ইসরাইলের হামলা ও অবরোধের মধ্যে থাকা ফিলিস্তিনিদের প্রতি একাত্মতা প্রকাশ করে লোহিত সাগরে ইসরাইলের সঙ্গে সম্পর্কিত ও পশ্চিমা বিভিন্ন জাহাজে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালাচ্ছে হুথিরা। গাজায় ইসরাইলের হামলা না থামা পর্যন্ত তাদের অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছে ইয়েমেনের ইরান সমর্থিত গোষ্ঠীটি।

Facebook Comments Box

Posted ১২:১৭ পূর্বাহ্ণ | বুধবার, ১৭ জানুয়ারি ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com