মঙ্গলবার ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

বাংলাদেশিসহ বিদেশি নাগরিকদের কাজের অনুমতি স্থগিত করেছে ইতালি

অনলাইন ডেস্ক   |   বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪   |   প্রিন্ট   |   26 বার পঠিত

বাংলাদেশিসহ বিদেশি নাগরিকদের কাজের অনুমতি স্থগিত করেছে ইতালি

ফাইল ছবি

ইতালি সরকার বাংলাদেশসহ কয়েকটি দেশের নাগরিকদের দেয়া সব ধরনের ‘নুলা ওস্তা’র (কাজের অনুমোদন) বৈধতা যথাযথ যাচাইকরণ শেষ না হওয়া পর্যন্ত স্থগিত করেছে।

ঢাকায় ইতালি দূতাবাস জানিয়েছে, অনেক বেশি পরিমাণে ভুয়া ও জাল কাগজপত্র জমা হওয়ার পরিপ্রেক্ষিতে এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

চলতি বছরের ১১ অক্টোবর জারি করা নতুন আইন অনুসারে, ইতালির প্রাদেশিক অভিবাসন অফিস (‘স্পোর্টেলো ইউনিকো’- এসইউআই) থেকে স্থগিত নুলা ওস্তার যাচাইকরণ সম্পন্ন হওয়ার নিশ্চয়তা পাওয়ার পরই কাজের ভিসা দেবে দূতাবাস।

উপরে উল্লিখিত যাচাইয়ের জন্য মূলতবি থাকা আবেদনকারীদের পাসপোর্ট ফেরত দেয়া হবে বলে ভিসার জন্য আবেদনকারী এবং অ্যাপয়েন্টমেন্ট প্রার্থীদের জানিয়েছে ইতালি দূতাবাস। আগামী রোববার থেকে পর্যায়ক্রমে পাসপোর্ট ফেরত দেয়ার কার্যক্রম শুরু হবে।

দূতাবাস প্রত্যেক আবেদনকারীকে ভিএফএস গ্লোবালের মাধ্যমে একটি এসএমএস বা ই-মেইলের মাধ্যমে জানিয়ে দেবে যে তিনি কখন পাসপোর্ট ফেরত নিতে পারবেন।

দূতাবাস নুলা ওস্তার নিশ্চয়তা পাওয়ার সঙ্গে সঙ্গে প্রার্থীদেরকে পাসপোর্টটি ভিএফএস গ্লোবালের মাধ্যমে জমা দিয়ে ভিসা নিতে তাদের সঙ্গে আবার যোগাযোগ করবে।

কাজের ভিসার অ্যাপয়েন্টমেন্ট প্রার্থী যাদের নুলা ওস্তা নিশ্চিতকরণ পেয়েছে তাদের আবেদন জমা দেয়ার জন্য ভিএফএস গ্লোবালের মাধ্যমে যোগাযোগ করা হবে।

অতএব, অ্যাপয়েন্টমেন্টগুলো (ইতোমধ্যে নির্ধারিতসহ) আর প্রয়োজন নেই এবং বর্তমানে আর দেয়া হবে না।

দূতাবাসের ই-মেইল work.appointment@vfsglobal.com সক্রিয় রয়েছে।

নতুন ইস্যু করা কাজ নুলা ওস্তাপ্রাপ্তদের তাদের যোগাযোগের জন্য এই ঠিকানায় লিখতে অনুরোধ করা হয়েছে।

আবেদনকারী, নিয়োগকর্তা এবং আইনজীবীদের তাদের কাজের যাচাইকরণ সম্পর্কিত দূতাবাস বা ভিএফএস গ্লোবালকে ই-মেইল পাঠানো এড়াতে বলা হয়। কারণ আপেক্ষিক প্রক্রিয়াটি ইতালিতে তৈরি করা হয়।

নুলা ওস্তাধারীরা তাদের নুলা ওস্তার যাচাইকরণ স্থিতির হালনাগাদের জন্য ইতালিতে তাদের সম্ভাব্য নিয়োগকর্তাদের সঙ্গে যোগাযোগ করতে চাইতে পারেন।

ইতালির প্রাদেশিক অভিবাসন অফিস ‘স্পোর্টেলো ইউনিকো’- এসইউআই দ্বারা নিশ্চিত না হওয়া পর্যন্ত কাজের ভিসার (নুলা ওস্তা) মেয়াদ শেষ হবে না।

অন্যান্য ধরনের ভিসা (যেমন পরিবার, পড়াশোনা, ব্যবসা ও পর্যটন) প্রক্রিয়াকরণ অপরিবর্তিত রয়েছে।

Facebook Comments Box

Posted ১১:০৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com