মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

বিএনপির সাবেক ৩৩ এমপি নির্বাচনে এলেও বাকিরা অবরোধ-হরতাল করছে

অনলাইন ডেস্ক   |   শনিবার, ০২ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   118 বার পঠিত

বিএনপির সাবেক ৩৩ এমপি নির্বাচনে এলেও বাকিরা অবরোধ-হরতাল করছে

আসন্ন ১২তম জাতীয় সংসদ নির্বাচনের (আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হওয়ার দিন নির্ধারিত হয়েছে) জন্য আগ্রহী প্রার্থীরা ব্যাপক উৎসবের মধ্য দিয়ে বিপুল সংখ্যক মনোনয়নপত্র জমা দিয়েছেন। ৪৪টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে ৩০টি রাজনৈতিক দলের মোট ২৭১১ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দিতার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন। যেখানে ৭৪৭ জন স্বতন্ত্র প্রার্থীর মধ্যে বিএনপির সাবেক ৩৩ এমপি নির্বাচনে প্রতিদ্বন্দিতা করছে। আসন্ন নির্বাচন সবগুলো দলের অংশগ্রহণে অংশগ্রহণমূলক হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামাজিক যোগাযোগ মাধ্যমে শনিবার (২ ডিসেম্বর) আসন্ন নির্বাচন নিয়ে প্রকাশ করা তথ্য-উপাত্তে এমন কথা বলা হয়।

কূটনৈতিক সূত্রগুলো জানাচ্ছে যে বাংলাদেশের নির্বাচন নিয়ে বিদেশিদের আগ্রহের প্রেক্ষিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে নির্বাচনের তথ্য-উপাত্ত প্রকাশ করছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

নির্বাচনের সকল তথ্য-উপাত্তই প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এই তথ্য-উপাত্ত ঢাকায় অবস্থিত বিদেশি মিশনগুলোতেও পাঠানো হতে পারে।

বিএনপি নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত তথ্য-উপাত্তে বলা হয়, প্রধান বিরোধী রাজনৈতিক দল বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করে ব্যক্তিগত ও সরকারি সম্পত্তি পুড়িয়ে, অবরোধ ও হরতাল দিয়ে আসন্ন নির্বাচন বর্জন করেছে। যদিও বিএনপি’র অনেক নেতা নির্বাচনে অংশ নিচ্ছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত তথ্য-উপাত্তে বলা হয়, আসন্ন নির্বাচনে প্রতিদ্বন্দিতা করার জন্য নির্বাচন কমিশনে সারাদেশে ৩০০ আসনের বিপরীতে মোট ২৭১১টি মনোনয়নপত্র জমা পড়েছে। গত ৩০ নভেম্বর ১৫ দিনের সময়সীমা শেষ হওয়ার পর দেখা যায়, দেশে ৪৪টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে ৩০টি রাজনৈতিক দলের মোট ২৭১১ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।

যার মধ্যে, আওয়ামী লীগের ৩০৩ জন, জাতীয় পার্টির ৩০৪ জন, জাকের পার্টির ২১৮ জন, তৃণমূল বিএনপির ১৫১ জন, ন্যাশনাল পিপলস পার্টির ১৪২ জন, বাংলাদেশ কংগ্রেসের ১১৬ জন এবং বাকিরা স্বতন্ত্রসহ অন্যান্য দলের প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। অনেক আগ্রহ ও উৎসাহ নিয়ে বিভিন্ন রাজনৈতিক দলে প্রার্থীদের অংশগ্রহণ এখন পর্যন্ত অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচন প্রক্রিয়ার একটি বৈশিষ্ট্য যা নির্বাচন কমিশন এগিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত তথ্য-উপাত্তে আরো বলা হয়, আসন্ন নির্বাচনে অংশ নেওয়ার জন্য মোট ৭৪৭ জন স্বতন্ত্র প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন, যার মধ্যে বিরোধী দল বিএনপির ৩৩ জন সাবেক এমপি রয়েছে। নির্বাচন নিয়ে প্রার্থীদের এমন আগ্রহ আসন্ন নির্বাচনের অংশগ্রহণমূলক প্রকৃতিও তুলে ধরে। নির্বাচন কমিশনের ঘোসণা অনুযায়ী, ১-৪ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে এবং ১৭ ডিসেম্বরের মধ্যে প্রার্থিতা প্রত্যাহার করা যাবে। এর আগে গত ১৫ নভেম্বর আসন্ন ১২তম জাতীয় সংসদ নির্বাচনের জন্য প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল তফসিল ঘোষণা করেন।

Facebook Comments Box

Posted ৫:৩২ অপরাহ্ণ | শনিবার, ০২ ডিসেম্বর ২০২৩

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com