বুধবার ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>
আন্তর্জাতিক বিচার আদালতে ইসরাইলের বিরুদ্ধে গাজায় গণহত্যার অভিযোগ

ইসরাইলের বিরুদ্ধে মামলায় বাংলাদেশের সমর্থন

অনলাইন ডেস্ক   |   রবিবার, ১৪ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   56 বার পঠিত

ইসরাইলের বিরুদ্ধে মামলায় বাংলাদেশের সমর্থন

ইসরাইলের বিরুদ্ধে ফিলিস্তিনের গাজায় গণহত্যার অভিযোগ এনে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে) বা আন্তর্জাতিক বিচার আদালতে দক্ষিণ আফ্রিকা গত ২৯ ডিসেম্বর মামলা করেছে। ইসরাইলের বিরুদ্ধে আইসিজেতে দায়ের করা দক্ষিণ আফ্রিকার এই মামলায় সমর্থন প্রকাশ করেছে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার (১৪ জানুয়ারি) এক বিবৃতিতে জানায়, ইসরাইল ফিলিস্তিনের গাজা এলাকায় ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশন লঙ্ঘণ করেছে। যে কারণে দক্ষিণ আফ্রিকা আইসিজে আদালতে ইসরাইলের বিরুদ্ধে মামলা করেছে।

বিবৃতিতে জানায়, এই মামলায় বাংলাদেশের সমর্থন রয়েছে। এই মামলার মাধ্যমে দক্ষিণ আফ্রিকা আইসিজে আদালতের কাছে অনুরোধ করেছে যে দ্রুত ইসরাইলের বিরুদ্ধে প্রভিশনাল মেজারস ঘোষণা করা হোক। যাতে গাজা এলাকার বিরুদ্ধে দ্রুত সকল ধরনের মিলিটারি অপারেশন বন্ধ ঘোষণা করা হয় এবং গাজা এলাকায় যে অমানবিক কার্যক্রম চলছে তা যেন বন্ধ করা হয়।

বিবৃতিতে আরো বলা হয়, জেনোসাইড কনভেনশনে স্বাক্ষর করা রাষ্ট্র হিসেবে বাংলাদেশ সকলপক্ষের প্রতি জেনোসাইড কনভেনশন মেনে চলার আহ্বান জানায় এবং এই কনভেনশন অনুযায়ী গণহত্যার মত অপরাধ প্রতিরোধ ও এই অপরাধে অপরাধিদের শাস্তি নিশ্চিতের আহ্বান জানায়। বাংলাদেশ দ্রুত গাজা এলাকায় যুদ্ধ বন্ধের আহ্বান পুর্নব্যক্ত করছে। ইসরাইল প্যালেস্টাইনে যে দখলদারিত্ব কায়েম করেছে তা বন্ধের জন্য বাংলাদেশ পুর্নবার আহ্বান জানাচ্ছে।

Facebook Comments Box

Posted ৮:৩৫ অপরাহ্ণ | রবিবার, ১৪ জানুয়ারি ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com