বুধবার ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে আনাই প্রথম কাজ: বাণিজ্য প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক   |   শুক্রবার, ১২ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   70 বার পঠিত

নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে আনাই প্রথম কাজ: বাণিজ্য প্রতিমন্ত্রী

নবনিযুক্ত বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, ছবি: সংগৃহীত

নবনিযুক্ত বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, সরকারের লক্ষ্য অনুযায়ী নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে আনাই প্রথম কাজ।

তিনি বলেন, এ জন্য উৎপাদক ও আমদানিকারকদের নিয়ন্ত্রণে আনা এবং সরবরাহ ব্যবস্থা নিয়েও কাজ করতে হবে। সে সঙ্গে ডলারের ওপর নির্ভরতা কমিয়ে, রপ্তানিকারক সব দেশের সঙ্গে নিজস্ব মুদ্রায় বাণিজ্য ব্যবস্থা গড়ার ওপর জোর দিতে হবে।
কনকনে শীতে বোরো চারা রোপণে ব্যস্ত কৃষক

শুক্রবার (১২ জানুয়ারি) গণমাধ্যকে দেয়া সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন।

মূল্যস্ফীতি বা দ্রব্যমূল্যের লাগাম টেনে ধরে সাধারণ মানুষের স্বস্তি ফিরিয়ে আনার বিষয়ে আহসানুল ইসলাম টিটু বলেন, এ ব্যাপারে সবার সঙ্গে কথা বলে উদ্যোগ নেয়া হবে। ব্যবসায়ীদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা হবে।

তিনি বলেন, রবিবার (১৪ জানুয়ারি) আমি বাণিজ্য মন্ত্রণালয়ে যাব। এরপর সবার সঙ্গে কথা বলে অগ্রাধিকার ঠিক করা হবে। ইনশাআল্লাহ একটা বিষয় নিশ্চিত করতে পারি, দ্রব্যমূল্যের কোনো সংকট থাকবে না। কেউ যেন কারসাজি করতে না পারে এ ব্যাপারে সতর্ক থাকব। বাজারে সিন্ডিকেট বলে কোন শব্দ থাকবে না।

নতুন দায়িত্ব নেওয়ার পর শুক্রবার সকালে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি সাংবাদিকদের আরও বলেন, ব্যবসায়ীদের মধ্যে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা হবে। কারণ, একটি কোম্পানি যদি স্বচ্ছতা ও জবাবদিহিতার মধ্যদিয়ে কাজ করে, তখন তার কারসাজি করার কোনো সুযোগই থাকবে না।

নতুন বাণিজ্য প্রতিমন্ত্রী টিটু আরও যোগ করেন, তেল ও চিনির বড় বড় সরবরাহকারী হিসেবে যারা আছেন, তাদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে পারলে আমার মনে হয়, দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যেই থাকবে।

ডলার সঙ্কটে বাধাগ্রস্ত হচ্ছে আমদানি। এই সংকট মোকাবেলায় কারেন্সি সোয়াবের কথা বলেন নবনিযুক্ত প্রতিমন্ত্রী। পাশাপাশি ব্যবসায় প্রতিবন্ধকতা তৈরি করতে পারে সরকারের এমন কোন নীতি চিহ্নিত হলে তা সংশোধন করতে চান তিনি। মন্ত্রণালয়ে যোগদান করেই এবারের রমজানের পণ্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে উদ্যোগ নেয়ার কথা বলেন বাণিজ্য প্রতিমন্ত্রী।

Facebook Comments Box

Posted ১০:০০ অপরাহ্ণ | শুক্রবার, ১২ জানুয়ারি ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com