মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

সুন্দর পরিচ্ছন্ন ও উন্নত জীবনের পথ দেখায় আল-কুরআন : এডভোকেট এ কে এম শমিউল আলম

অনলাইন ডেস্ক   |   বুধবার, ২০ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   61 বার পঠিত

সুন্দর পরিচ্ছন্ন ও উন্নত জীবনের পথ দেখায় আল-কুরআন : এডভোকেট এ কে এম শমিউল আলম

সিলেট জেলা বারের সাবেক সভাপতি এডভোকেট এ কে এম শমিউল আলম বলেছেন, সুন্দর পরিচ্ছন্ন ও উন্নত জীবনের পথ দেখায় আল-কুরআন। মানুষের কথা বলা থেকে শুরু করে চলাফেরা, দেখাশোনা, খাওয়া-দাওয়া কোনো কিছুই বাদ যায়নি। সবই আলোচিত হয়েছে কুরআনে। প্রয়োজন শুধু তা পড়ে দেখার এবং বুঝে আমল করার। তবেই উন্নততর হবে মানুষের জীবনমান। কুরআনের এ সুন্দর গুণগুলো মানুষের জীবনে বাস্তবায়িত হলে হিংসা ও ঘৃণামুক্ত সুন্দর সমাজ তৈরি হতো। প্রতিটি পরিবার কুরআনের সৌন্দর্য রঙ ছিটিয়ে জীবন ও জগৎকে সুখ ও সমৃদ্ধিতে ভরে দিতো। বিশেষ করে মানুষের সাথে তাঁর রবের সম্পর্ক তৈরি করতে আল-কুরআনের চেয়ে বিকল্প কোনো জীবনব্যবস্থা নেই। এ কুরআনই মানবজাতির দুজাহানের শান্তি ও মুক্তির একমাত্র পথনির্দেশিকা।

পাণ্ডুলিপি প্রকাশন, সিলেটের আয়োজনে পবিত্র মাহে রমজানে সিলেটের বিজ্ঞ আইনজীবীদের মাঝে বুধবার (২০ মার্চ) বেলা ২টায় সিলেট আইনজীবী সমিতির ৫নং বার হলের দ্বিতীয় তলায় শায়খ এইচ এম শফিকুর রহমান আল-মাদানী অনূদিত ‘আল কুরআনুল করিম-এর সহজ তরজমা’ ফ্রি বিতরণ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সিলেট আইনজীবী সমিতির সাবেক যুগ্ম সম্পাদক এডভোকেট দেলোয়ার হোসেন দিলুর পরিচালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন এডভোকেট মুর্শেদ আহমেদ চৌধুরী।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন, জেলা বারের সাধারণ সম্পাদক এডভোকেট গোলাম ইয়াহইয়া চৌধুরী সোহেল, সাবেক সহ-সভাপতি এডভোকেট কামাল হোসেন, সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট শাহ আশরাফুল ইসলাম আশরাফ ও এডভোকেট হোসেইন আহমেদ, এডিশনাল পিপি এডভোকেট সৈয়দ শামীম আহমদ, এডিশনাল পিপি এডভোকেট শামসুল ইসলাম, লেখক, প্রকাশ ও সংগঠক বায়েজীদ মাহমুদ ফয়সল, সিলেট বারের সাবেক প্রধান নির্বাচন কর্মকর্তা এডভোকেট আলী মোস্তফা মিশকাতুন নূর, সিলেট বারের প্রধান নির্বাচন কমকর্তা এডভোকেট সৈয়দ মোহাম্মদ তারেক ও সাবেক নির্বাচন কর্মকর্তা এডভোকেট কবির আহমদ বাবর, সাবেক যুগ্ম সম্পাদক এডভোকেট সাইফুর রহমান, এডভোকেট আলী হায়দার, আক্তারুজ্জামান, শাহাব উদ্দিন প্রমুখ।

এডিশনাল পিপি এডভোকেট সৈয়দ শামীম আহমদ বলেন, পৃথিবীতে মানবজাতির আগমনের মূল উদ্দেশ্য হচ্ছে কল্যাণ সাধনা করা। আল কুরআন সেই কল্যাণচিন্তাকেই মানবজাতির সামনে উপস্থাপন করেছে। আল কুরআন যেমন মানবজাতির পরকালীন মুক্তি নিশ্চিত করে, তেমনি দুনিয়াতেও সম্মানজনক জীবন উপহার দেয়। পাণ্ডুলিপি প্রকাশন, সিলেট আল-কুরআনকে মানুষের কাছে পৌঁছিয়ে দেওয়ার যে উদ্যোগ গ্রহণ করেছে, তা অত্যন্ত প্রশংসনীয়। মানবকল্যাণে নিবেদিত জীবনই সফল জীবন। তাই জীবনে সফলতা পেতে হলে অবশ্যই কুরআনকে সঠিকভাবে অনুসরণ করতে হবে।

এডিশনাল পিপি এডভোকেট শামসুল ইসলাম বলেন, আল-কুরআন বিশ্বমানবতার মুক্তির একমাত্র সঠিক ও নির্ভুল রোডম্যাপ। একে বিশ্বাস এবং ধারণের মাধ্যমেই উভয় জাহানের শান্তি ও মুক্তি অর্জন করা সম্ভব। অথচ মানবজাতি আজ আল কুরআন থেকে আস্তে আস্তে দূরে সরে যাচ্ছে। আমরা যত বেশি আল-কুরআনের সাথে সম্পর্ক গড়তে পারবো, তত বেশি সাফল্য আমাদের হাতে ধরা দেবে।

সিলেট বারের সাবেক প্রধান নির্বাচন কর্মকর্তা এডভোকেট আলী মোস্তফা মিশকাতুন নূর বলেন, আমরা আজ সত্যিই অনেক ভাগ্যবান। কারণ আমরা আল্লাহর কালামের বিতরণের অনুষ্ঠানে আসতে পেরেছি। এটা চাইলেই পারা যায় না। আল্লাহর রহমত ছিল বলেই আসতে পেরেছি। আল কুরআনও আল্লাহর পক্ষ থেকে সর্বশ্রেষ্ঠ নেয়ামত। পাণ্ডুলিপি প্রকাশন, সিলেট এই কুরআন বিতরণ অনুষ্ঠান একটি আদর্শ সমাজ বিনির্মাণে ভূমিকা রাখবে।

সিলেট বারের প্রধান নির্বাচন কমকর্তা এডভোকেট সৈয়দ মোহাম্মদ তারেক বলেন, আজকের এই অনুষ্ঠান সম্পূর্ণ আলাদা। এখানে যারাই উপস্থিত হয়েছেন তারা সবাই ভাগ্যবান। তবে আজকের অনুষ্ঠানের প্রধান লক্ষ্য কুরআনকে বিতরণ এবং গ্রহণ। আল-কুরআনকে গ্রহণ করে একে নিজ জীবনে বাস্তবায়ন করতে পারলেই আমরা সত্যিকার অর্থে ভাগ্যবান হয়ে উঠবো।

সাবেক নির্বাচন কর্মকর্তা এডভোকেট কবির আহমদ বাবর বলেন, আমরা বিশ্বাস করি, আল-কুরআনকে সঠিক করে তেলাওয়াত এবং একে বুঝে নিজ জীবনে বাস্তবায়ন করতে পারলেই মানুষ সত্যিকার মানুষ হয়ে ওঠে। পাণ্ডুলিপি প্রকাশন, সিলেট এই উদ্দেশ্য নিয়ে আল-কুরআন বিতরণের আয়োজন করেছে। যা আমাদের মতো মানুষদেরকে অনুপ্রাণিত করছে। এটা সত্যিই প্রশংসনীয়।

সাবেক যুগ্ম সম্পাদক এডভোকেট সাইফুর রহমান বলেন, আল-কুরআন এসেছে বিশ্ব মানবতার জীবনকে কুরআনের আলোয় আলোকিত করতে। সত্যের সন্ধান দেওয়ার জন্য, অন্ধকার থেকে বের করে আলোর দিকে নিয়ে আসার জন্য। তবে যে ব্যক্তি কুরআন অধ্যয়ন করবে না, কুরআনকে বোঝার চেষ্টা করবে না, কুরআন নিয়ে গবেষণা করবে না অর্থাৎ যে দেহের মধ্যে আল-কুরআনের আলো নেই সেটা উজাড় বাড়ির মতো, ছাড়া বাড়ির মতো।

প্রকাশক ও সংগঠক বায়েজীদ মাহমুদ ফয়সল বলেন, আমরা মুসলিম হিসেবে আমাদের লক্ষ্য-উদ্দেশ্য হচ্ছে মানুষকে আল্লাহ এবং তাঁর আল কুরআনের সাথে সম্পর্ক তৈরি করে দেওয়া। এ লক্ষ্যেই আমরা মানুষের কাছে আল কুরআনুল কারিমকে তুলে দিচ্ছি। ব্যক্তিকে পরিবর্তন করে দেওয়া কিংবা আদর্শিক সমাজ গঠন, এই দুটো বিষয়ের জন্য আল-কুরআন শিক্ষাগ্রহণ এবং বাস্তবায়ন সবচেয়ে কার্যকর উদ্যোগ। এই উদ্যোগকে বিশ্বের বাংলাভাষী মানুষের কাছে পৌঁছে দেওয়াই আমাদের মিশন।

Facebook Comments Box

Posted ৫:৫৬ অপরাহ্ণ | বুধবার, ২০ মার্চ ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

গরিবের হক যাকাত
(696 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com