মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

জয়ের বন্দরে গিয়েও হার দেখল বাংলাদেশ

অনলাইন ডেস্ক   |   মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   66 বার পঠিত

জয়ের বন্দরে গিয়েও হার দেখল বাংলাদেশ

ছবি: সংগৃহীত

শেষ ওভারে বাংলাদেশের জয়ের জন্য প্রয়োজন ছিল ১২ রান। দাসুন শানাকার করা ওভারের প্রথম বলটি ছিল ফুলটস, সেখানে ব্যাট চালিয়ে মিড অফে ধরা পড়েন রিশাদ হোসেন। পরের বলটি নতুন ব্যাটার তাসকিনকে ওয়াইড করেন শানাকা। বৈধ দ্বিতীয় বলে এক রান নিলে স্ট্রাইক পান জাকের। তখন ৪ বলে বাংলাদেশের প্রয়োজন ১০ রান। এমন সমীকরণের সামনে সীমানায় ধরা পড়েন জাকের। শরিফুল ইসলাম উইকেটে এসে প্রথম বলেই চার মারেন। পরের বলে আরও এক রান নিলে শেষ বলে জয়ের জন্য প্রয়োজন হয় ৫ রান। কিন্তু তাসকিন ১ রানের বেশি নিতে পারেননি। শ্রীলঙ্কা জয় পায় ৩ রানের।

সোমবার (৪ মার্চ) সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২০৬ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। দলের হয়ে সর্বোচ্চ অপরাজিত ৬১ রান করেছেন সাদিরা সামারাবিক্রমা। জবাবে খেলতে নেমে ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২০৩ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ। দলের হয়ে সর্বোচ্চ ৬৮ রান করেছেন জাকের।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রান তাড়া করে বাংলাদেশের জয়ের রেকর্ডটি শ্রীলঙ্কার বিপক্ষেই। নিদাহাস ট্রফিতে শ্রীলঙ্কার দেয়া ২১৫ রানের লক্ষ্য তাড়া করে শেষ ওভারে ৫ উইকেটের জয় পেয়েছিল বাংলাদেশ। সেদিন মাত্র ১৯ বলে ৪৩ রানের দারুণ এক ইনিংস খেলেছিলেন লিটন দাস। আজ ২০৭ রানবের লক্ষ্যে ব্যাট করতে নেমে রানের খাতা খোলার আগেই লিটন বিদায় নেন।

আরেক ওপেনার সৌম্য (১২) বিদায় নেন দলীয় ২১ রানের মাথায়। ৩০ রান হতেই বিদায় তাওহীদ হৃদয়েরও (৮)।

কাণ্ডারি শান্ত ও মাহমুদউল্লাহ ৩৮ রানের জুটিতে বিপর্যয় সামাল দিলেও শান্তর ইনিংস দলের আস্কিং রানরেটের চাপ বাড়িয়ে দেয়। ২২ বল খেলে মাত্র ২০ রান করেন তিনি।

এখান থেকেই রিয়াদ-জাকের আলীর লড়াই শুরু। ১৭ মাস পর দলে ফেরা রিয়াদ এদিন ইনিংস শুরু করেনি ছক্কা হাঁকিয়ে। বাকি সময়টাও দারুণ আক্রমণাত্মক ব্যাটিং করেন তিনি। দলে প্রত্যাবর্তনটা রাঙান অর্ধশতক দিয়ে।

এই জুটিতে ২৭ বলে ৪৭ রান যোগ হয়। ২৭ বলে অর্ধশতক পূর্ণ করেন রিয়াদ। এরপর অবশ্য আর টেকেননি। থিকসানার বলে আউট হন ৩১ বলে ২ চার ও ৪ ছয়ে ৫৪ রানের ইনিংস খেলে।

রিয়াদের বিদায়ের পর টাইগারদের আশা দেখাতে থাকেন জাকের আলী। এর আগে এশিয়ান গেমসে জাতীয় দলের হয়ে খেলার অভিজ্ঞতা থাকলেও এই ম্যাচ দিয়েও আসল অভিষেক হলো কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে আলো ছড়ানো জাকেরের। একে একে ৬ ছক্কা মেরে সিলেটের মাঠে উপস্থিত দর্শক সমর্থকদের আনন্দে ভাসান এই লোকাল বয়।

দলীয় ১৮০ রানে বিদায় নেন ১১ বলে ১৬ রান করা মেহেদী হাসান। জয়ের জন্য তখন ১৩ বলে দরকার ২৭ রান। ম্যাচ শেষ করে আসার দায়িত্বটা তখন জাকেরের। পাথিরানার করা ১৯তম ওভারে ১৫ রান। শেষ ৬ বলে জয়ের জন্য বাংলাদেশের দরকার ১২ রান।

২০তম ওভারের প্রথম বলেই বিদায় নেন রিশাদ হাসান। দ্বিতীয় বলটি ওয়াইড দেন বোলার। এরপরের বলে সিঙেল নিয়ে জাকেরকে দেন তাসকিন। কিন্তু কপাল খারাপ। শানাকার বলটি লংঅনে তুলে মেরে ফিল্ডারের হাতে ধরা পড়েন জাকের। ৩৪ বলে ৪ চার ও ৬ ছয়ে ৬৮ রানের ঝলমলে ইনিংস খেলে বিদায় নেন জাকের।

Facebook Comments Box

Posted ১২:১১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com