মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে দৈনিক উত্তরপূর্ব পরিবারের শ্রদ্ধা নিবেদন

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   128 বার পঠিত

শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে দৈনিক উত্তরপূর্ব পরিবারের শ্রদ্ধা নিবেদন

আজ ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস। সিলেটের চৌহাট্টাস্থ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন করেছেন দৈনিক উত্তরপূর্ব পরিবারের সদস্যবৃন্দ।
বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকাল ১১টায় পুষ্পস্তবক অর্পণ করা হয়। সিলেটের চৌহাট্টাস্থ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদনে উপস্থিত ছিলেন, দৈনিক উত্তরপূর্ব পত্রিকার বার্তা সম্পাদক ফখরুল ইসলাম, বিজ্ঞাপন ব্যবস্থাপক ইকবাল হোসেন আনা, আজকেরসংবাদ২৪.কম সম্পাদক ও দৈনিক উত্তরপূর্ব পত্রিকার সাব এডিটর ফয়জুল আহমদ, দৈনিক উত্তরপূর্ব পত্রিকার সিনিয়র রিপোর্টার বাপ্পা মৈত্র, বিজ্ঞাপন উপ-ব্যবস্থাপক মনসুর আলম, সহকারী কম্পিউটার ইনচার্জ সঞ্জয় বণিক, পেইস্টার অজয় সরকার, বিজ্ঞাপন সহকারী জাহিদ আলী ও অফিস সহকারী মাসুদ আহমদ প্রমুখ।
উল্লেখ্য, ১৯৭১ সালের এ দিনে দখলদার পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার আল-বদর, আল-শামসরা তাদের পরাজয় নিশ্চিত জেনে স্বাধীন বাংলাদেশকে মেধাশূন্য করার ঘৃণ্য চক্রান্তে বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে। অনেক বুদ্ধিজীবীকে ধরে নিয়ে মোহাম্মদপুর ফিজিক্যাল ট্রেনিং ইনস্টিটিউটে স্থাপিত আল-বদর ঘাঁটিতে নির্মম নির্যাতনের পর রায়েরবাজার বধ্যভূমি ও মিরপুরের জলাভূমিতে হত্যা করে ফেলে রাখে। শহীদ বুদ্ধিজীবীদের মধ্যে রয়েছেন ডা. আলীম চৌধুরী, ডা. ফজলে রাব্বি, সাংবাদিক শহীদুল্লাহ কায়সার, সিরাজুদ্দিন হোসেন, নিজামউদ্দিন আহমেদ, এস এ মান্নান, সাংবাদিক ও কবি সেলিনা পারভীন, সাহিত্যিক মুনির চৌধুরী, অধ্যাপক অনোয়ার পাশা, গিয়াসউদ্দিন আহমেদসহ আরো অনেকে।
বুদ্ধিজীবী হত্যার ঠিক দুই দিন পর ১৬ ডিসেম্বর জেনারেল নিয়াজির নেতৃত্বাধীন বর্বর পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণ করে এবং স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে।

Facebook Comments Box

Posted ৯:০৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০২৩

ajkersangbad24.com |

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com