শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

সংসদ নির্বাচন: তিনশ আসনে মনোনয়ন জমা ২৭৪১ প্রার্থীর, ভোটে গেল ৩০ দল

অনলাইন ডেস্ক   |   বৃহস্পতিবার, ৩০ নভেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   83 বার পঠিত

সংসদ নির্বাচন: তিনশ আসনে মনোনয়ন জমা ২৭৪১ প্রার্থীর, ভোটে গেল ৩০ দল

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০টি নিবন্ধিত দল প্রার্থী দিয়েছে। আর স্বতন্ত্র এবং দলগুলো থেকে মোট দুই হাজার সাতশ ৪১ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

ইসিতে নিবন্ধিত দলের সংখ্যা ৪৪টি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেই সময়কার ৩৯টি নিবন্ধিত দলই ভোটে অংশ নিয়েছিল। এবার বিএনপিসহ সমমনা দলগুলো প্রার্থী দেয়নি।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রাতে এ তথ্য নিশ্চিত করেছেন নির্বাচন কমিশনের (ইসি) জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম।

তিনি জানান, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ৩শ’টি সংসদীয় আসনের জন্য ৩০ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন পর্যন্ত মোট দুই হাজার সাতশ ৪১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এছাড়া দাখিল করা মনোনয়নপত্রগুলোতে ৩০টি নিবন্ধিত রাজনৈতিক দল অংশগ্রহণ করেছে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, দলগুলোর মধ্যে রয়েছে, জাতীয় পার্টি-জেপি (মঞ্জু), কৃষক শ্রমিক জনতা লীগ, বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বিকল্পধারা বাংলাদেশ, জাতীয় পার্টি (জাপা), জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ (ইনু), জাকের পার্টি ও বাংলাদেশ তরিকত ফেডারেশন (বিটিএফ)। এছাড়াও বাংলাদেশ মুসলিম লীগ, ন্যাশনাল পিপলস পার্টি, গণফোরাম, গণতন্ত্রী পার্টি, গণফ্রন্ট, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ), বাংলাদেশ জাতীয় পার্টি, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, বাংলাদেশ কল্যাণ পার্টি, ইসলামী ঐক্যজোট (আইওজে), বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল), মুক্তিজোট, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), বাংলাদেশ কংগ্রেস, তৃণমূল বিএনপি ও বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) প্রার্থী দিয়েছে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থীদের জমা দেওয়া মনোনয়নপত্র রিটার্নিং কর্মকর্তারা বাছাই করবেন ১ থেকে ৪ ডিসেম্বর।

রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তির সময় ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

Facebook Comments Box

Posted ৪:৩৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ নভেম্বর ২০২৩

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com