মঙ্গলবার ২৩শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>
উপজেলা পরিষদ নির্বাচন

সিলেটের ১০ উপজেলায় ভোট কাল

অনলাইন ডেস্ক   |   সোমবার, ২০ মে ২০২৪   |   প্রিন্ট   |   18 বার পঠিত

সিলেটের ১০ উপজেলায় ভোট কাল

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপে সিলেট বিভাগের ১০ উপজেলায় আগামীকাল মঙ্গলবার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সোমবার (২০ মে) মধ্যরাতে শেষ হয়েছে প্রার্থীদের প্রচারণা।

শেষ দিনের প্রচারণায় মাঠে রয়েছেন প্রার্থীরা। ইতোমধ্যে ভোটগ্রহণের সব ধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। ভোটের দিন কেন্দ্রের পরিবেশ শান্তিপূর্ণ ও নির্বিঘ্ন রাখতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের প্রতি কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।

২য় ধাপে সিলেট বিভাগের মধ্যে সিলেট জেলার কোম্পানীগঞ্জ, জৈন্তাপুর ও গোয়াইনঘাট উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ তিন উপজেলায় ২৫টি ইউনিয়নে সবগুলো কেন্দ্রকে গুরুত্বপূর্ণ ধরে নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে পুলিশ প্রশাসন।

সিলেট জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আবু সুফিয়ান এ তথ্য নিশ্চিত করে বলেন, উপজেলা তিনটির ২৫টি ইউনিয়নে এক হাজার ৩২১ জন পুলিশ, ইউনিয়ন প্রতি একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ৩ ‍উপজেলায় ২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন থাকবে। এছাড়া কেন্দ্র প্রতি একজন অফিসারের নেতৃত্বে ৩ জন ফোর্স এবং দুর্গম এলাকার কেন্দ্রে একজন অফিসারের নেতৃত্বে ৪ জন ফোর্স মোতায়েন থাকবে। প্রতি ৫টি ইউনিয়নে একটি মোবাইল টিম এবং প্রতি ২টি ইউনিয়নে একটি করে স্ট্রাইকিং ফোর্স ছাড়াও ৩ উপজেলাতে গোয়েন্দা পুলিশের ৬টি টিম থাকবে। প্রত্যেক থানায় একটি করে রিজার্ভ টিম এবং ১২ জন করে আনসার ভিডিপি কেন্দ্রে দায়িত্ব পালন করবে।

এদিকে সিলেট জেলার ৩টি উপজেলা ছাড়াও বিভাগের মধ্যে সুনামগঞ্জ জেলার ধর্মপাশা, তাহিরপুর, বিশ্বম্ভরপুর ও জামালগঞ্জ, মৌলভীবাজার জেলার রাজনগর এবং হবিগঞ্জ জেলার বাহুবল ও নবীগঞ্জ উপজেলা পরিষদে ২য় ধাপে নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে মঙ্গলবার।

ইতোপূর্বে বিরামহীন প্রচারে ছিল প্রার্থীদের উন্নয়নের নানা প্রতিশ্রুতি। মিছিল, উঠান বৈঠক ও লিফলেট বিতরণসহ রাতে-দিনে জমজমাট প্রচারণা চালিয়েছেন প্রার্থীরা। নির্বাচনের দিন অনুকূল পরিবেশের অপেক্ষায় ভোটার ও প্রতিদ্বন্দ্বী প্রার্থীগণ। প্রশাসনের সহযোগিতায় সুষ্ঠু নির্বাচনের দাবি জানিয়েছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা।

ভোটগ্রহণ উপলক্ষে ইতোমধ্যে এসব উপজেলায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। ২১ মে বুধবার সকাল ৮ টায় শুরু হবে ভোটগ্রহণ, চলবে বিকেল ৪টা পর্যন্ত। উপজেলা নির্বাচনের প্রার্থীদের আচরণ ও বিধিমালায় এবার বেশ কিছু সংশোধনী এনেছে নির্বাচন কমিশন। সেসব নিয়ম অনুযায়ী এবারই প্রথম এই নির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার বিধান বাধ্যতামূলক করা হয়। নির্বাচনে সাদা-কালো বা রঙিন পোস্টার, ব্যানার করার বিধান আনা হয়েছে।

এর আগে ২০০৮ সাল থেকে নির্বাচনি প্রচারে রঙিন পোস্টার করা বন্ধ ছিল। প্রতীক বরাদ্দের আগে এত দিন প্রার্থীরা আনুষ্ঠানিক প্রচারের সুযোগ পেতেন না। এবার প্রতীক বরাদ্দের আগেও সীমিত পরিসরে এবং ডিজিটাল মাধ্যমেও প্রচার চালাতে পারছেন প্রার্থীরা।

নির্বাচন কমিশন পরিপ্রেরিত এক প্রজ্ঞাপনে রোববার (১৯ মে) বলা হয়েছে, সিলেটের ১০টিসহ দেশের ১৫৭টি উপজেলা পরিষদে চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের আগের দু-দিন, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরের দু-দিন ১৯ থেকে ২৩ মে পর্যন্ত মোট পাঁচদিনের জন্য ১৫৭ জন বিচারিক ম্যাজিস্ট্রেটকে প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেওয়া হলো। সিলেটের ১০টি উপজেলায় ১০ জন ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।
বিচারিক ম্যাজিস্ট্রেটরা নির্বাচনী অপরাধ আমলে নিয়ে সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচার সম্পন্ন করবেন। এজন্য তারা একজন বেঞ্চ সহকারী/স্টেনোগ্রাফার/অফিস সহকারীকে সহকারী হিসেবে সঙ্গে নিতে পারবেন।

Facebook Comments Box

Posted ১০:১০ অপরাহ্ণ | সোমবার, ২০ মে ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com