রবিবার ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

জগন্নাথপুরের হাওরে ধান কাটা শেষ, কৃষক খুশি

আমিনুল হক সিপন, জগন্নাথপুর   |   সোমবার, ০৬ মে ২০২৪   |   প্রিন্ট   |   25 বার পঠিত

জগন্নাথপুরের হাওরে ধান কাটা শেষ, কৃষক খুশি

ছবি : সংগৃহীত

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার ১২টি হাওরে বোরো ধান কাটা প্রায় শেষ হয়েছে । জমিনে জমিনে ভালো ফলন হওয়ায় কৃষকেরা খুশি। তবে এখন নন হাওরে ১০ ভাগের মতো ধান কাটা বাকি আছে। ৩-৪ দিনের মধ্যে শতভাগ ধান কাটা শেষ হবে জানিয়েছে জগন্নাথপুর উপজেলা কৃষি কার্যালয়।

উপজেলা কৃষি কার্যালয় সূত্র জানায়, জগন্নাথপুর উপজেলার হাওরে ১৪ হাজার ৪’শ ১০ হেক্টর ও নন হাওরে ৫ হাজার ৯’শ ৭৫ হেক্টর জমিতে বোরো ধান আবাদ করা হয়। ইতোমধ্যে হাওরের ধান কাটা শেষ হয়েছে। নন হাওরে মাত্র ১০ শতাংশ ধান আছে। ২-৪ দিনের মধ্যে তা শেষ হয়ে যাবে। এবার জগন্নাথপুর উপজেলায় ২০ হাজার ৩’শ ৮৫ হেক্টর জমিতে বোরো ধান আবাদ করা হয়। দেশের বিভিন্ন স্থান থেকে আসা শ্রমিকদের পাশাপাশি ৭৫টি কম্বাইন হারভেস্টারে ধান কাটা হয়। ভালো ফলন ও আবহাওয়া অনকূলে থাকায় লক্ষ্যমাত্রা থেকে বেশি ধান উৎপাদন হবে।

কৃষকেরা জানান, হাওরে পানি না আসায় বা কোনো রকম প্রাকৃতিক বিপর্যয় না হওয়ায় এবার স্বস্তিতে ধান কাটতে পেরেছেন। প্রখর রোদ থাকায় ধান ও খড় শুকানোর কোনো ঝামেলা হয়নি। তারা দু’ থেকে তিন দিনে ধান ও খড় শুকাতে পারছেন।।

চিলাউরা (রসুলপুর) গ্রামের কৃষক সামছুজ্জামান রইছ বলেন, এবার নলুয়ার হাওরে ৬০ কেদার জমিতে বোরো আবাদ করি। আবহাওয়া অনকূলে থাকায় ভালো ফলন হয়েছে।

জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা কাওছার আহমেদ বলেন, প্রাকৃতিক বিপর্যয়ের পূর্বাভাস থাকায় জগন্নাথপুর উপজেলা প্রশাসন ও কৃষি কার্যালয় তৎপর ছিল। কৃষকেরা আশানুরূপ ফলন পেয়েছেন। আশা করা যায় এবারের বোরো ফসল লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

Facebook Comments Box

Posted ৯:৪৬ অপরাহ্ণ | সোমবার, ০৬ মে ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com