শুক্রবার ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস ফোরামের ইফতার অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক   |   রবিবার, ৩১ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   24 বার পঠিত

ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস ফোরামের ইফতার অনুষ্ঠিত

দেশে অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্রে নানামুখী চাপ ও ঝুঁকি রয়েছে। সরকারের পাশাপাশি গণমাধ্যমের মালিকপক্ষের স্বার্থ, করপোরেট সংস্কৃতি ও সাংবাদিকদের ব্যক্তিস্বার্থ অনুসন্ধানী সাংবাদিকতার পথে বাধা। তবে এমন চাপ বস্তুনিষ্ঠ সাংবাদিকতার জন্য বড় সুযোগ।

শনিবার (৩০ মার্চ) রাজধানীর হোটেল ফার্সে ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস ফোরাম (আইজেএফ) আয়োজিত মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ‘অনুসন্ধানী সাংবাদিকতা: প্রেক্ষাপট বাংলাদেশ’ শীর্ষক আলোচনা ও ইফতার অনুষ্ঠানে বক্তাগণ এ কথা বলেন।

বক্তাগণ বলেন, অনুসন্ধানী সাংবাদিকতা করার সাহস দিন দিন কমে যাচ্ছে, এ বিষয়ে আরো আন্তরিক ও মনোযোগী হওয়া দরকার। পাশাপশি প্রচুর গবেষণা ও বিষয়ভিত্তি পড়াশোনা করা দরকার।

অনুসন্ধানী সাংবাদিকতা করার ক্ষেত্রে বাইরের চাপ যেমন আছে, তেমনি প্রাতিষ্ঠানিক ও সাংবাদিকদের লোভ-লালসারও দায় আছে বলে মনে করেন। বক্তাগণ অনুসন্ধানী সাংবাদিকদের পেশাগত দক্ষতা ও দায়িত্বশীলতা বৃদ্ধির জন্য উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহনেরও পরামর্শ দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিএমপির অতিরিক্ত কমিশনার একেএম হাফিজ আখতার বিপিএম (বার)। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট এর ব্যবস্থাপনা পরিচালক সুভাষ চন্দ বাদল।

বিষয়ভিত্তিক আলোচনা করেন ইন্ডিয়ান মিডিয়া করেসপন্ডেন্ট এসোসিয়েশন এর সভাপতি ও আইজেএফ-এর প্রধান উপদেষ্টা কুদ্দুস আফ্রাদ, বিএফইউজের কোষাধ্যক্ষ ও আইজেএফ উপদেষ্টা খায়রুজ্জামান কামাল, দৈনিক আজকের সংবাদ সম্পাদক এসএম আবু সাঈদ।

শুভেচ্ছা বক্তব্য রাখের বাংলাদেশের আলো সম্পাদক মো. মফিজুর রহমান খান বাবু ও আইজেএফ সাধারণ সম্পাদক কে.এম আব্দুল মজিদ।
রেজাউল করিম রেজার সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আইজেএফ সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম কচি।

Facebook Comments Box

Posted ৯:৫৫ অপরাহ্ণ | রবিবার, ৩১ মার্চ ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com