বুধবার ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

জগন্নাথপুরে এখনো শেষ হয়নি বাঁধের কাজ, দ্রুত কাজ শেষের তাগিদ

জগন্নাথপুর প্রতিনিধি   |   সোমবার, ১৮ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   40 বার পঠিত

জগন্নাথপুরে এখনো শেষ হয়নি বাঁধের কাজ, দ্রুত কাজ শেষের তাগিদ

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় এখনো শেষ হয়নি ফসলরক্ষা বেড়িবাঁধের কাজ। পাউবোর দাবি মাত্র ৪টি প্রকল্প ব্যতিত সব প্রকল্পের কাজ শেষ।

শনিবার (১৬ মার্চ) জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও হাওরের ফসলরক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার তদারক কমিটির সভাপতি আল বশিরুল ইসলাম ও পাউবোর মাঠ কর্মকর্তা সবুজ কুমার শীল হাওর পরিদর্শন করে এমন তথ্য নিশ্চিত করে অসমাপ্ত কাজগুলো দ্রুত কাজ শেষ করার নির্দেশ দেন।

কৃষক ও পাউবো সূত্র জানায়, জগন্নাথপুরে এবার ৩৩ প্রকল্পের মাধ্যমে চার কোটি টাকা ব্যয়ে ফসলরক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার কাজ করা হচ্ছে। ৮ নম্বর প্রকল্পে সামান্য মাটির কাজ ও ১১, ১৪, ৩২ নম্বর প্রকল্পে ঘাস লাগানোসহ শেষ পর্যায়ে কাজ চলছে। প্রকল্প বাস্তবায়ন কমিটির লোকজনের অভিযোগ কাজ শেষ পর্যায়ে এলেও বিলের কিস্তি পাচ্ছেন না। নিয়ম অনুযায়ী এই সময়ে তিন কিস্তির টাকা পাওয়ার কথা থাকলেও এখনো অনেকে দ্বিতীয় কিস্তির টাকা পাননি।

৪ নম্বর প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি রাশিদুল ইসলাম বলেন, আমার প্রকল্পের কাজ শতভাগ শেষ। নিয়ম অনুযায়ী তৃতীয় কিস্তির টাকা পাওয়ার কথা। কিন্তু মাত্র এক কিস্তি ২৫ ভাগ টাকা পেয়েছি। প্রকল্পের বরাদ্দ ২০ লাখ টাকা। তিনি বলেন ধারকর্জ করে বাঁধের কাজ শেষ করছি। টাকা না পেয়ে কষ্টে আছি।

নলুয়ার হাওরের ৮ নম্বর প্রকল্পে এখনো ১০০ ফুট জায়গায় মাটি পড়েনি। প্রকল্পের সভাপতি সুজাত মিয়া জানান, মাটি কাটার যন্ত্র নষ্ট হয়ে যাওয়ায় সামান্য কাজ বাকি রয়েছে। দুই এক দিনের মধ্যে শেষ হবে।

হাওরে কথা হয় কৃষকনেতা দাসনোওয়াগাঁও গ্রামের সুমন দাসের সঙ্গে। তিনি বলেন, দুই দফা মেয়াদবৃদ্ধির পরও হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধের কাজ শেষ না হওয়ায় আমরা দুশ্চিন্তায় আছি। অকাল বন্যার ঝুঁকিতে কৃষকরা চিন্তিত।

হাওর বাঁচাও আন্দোলন জগন্নাথপুর উপজেলা কমিটির আহ্বায়ক সিরাজুল ইসলাম বলেন, নিয়ম অনুযায়ী ২৮ ফেব্রুয়ারির মধ্যে কাজ শেষ হওয়ার কথা। বর্ধিত ৭ মার্চের পরও কাজ শেষ না হওয়া চরম গাফিলতি এটা মেনে নেয়া যায় না। এখনো অনেক প্রকল্পে পুরোপুরি কাজ শেষ না হওয়ায় কৃষককুল চিন্তিত।

পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী সবুজ কুমার শীল বলেন, চারটি প্রকল্পের আংশিক কাজ ব্যতিত অন্যসব প্রকল্পের কাজ শেষ। তিনি বলেন, বরাদ্দ প্রাপ্তি ও কাজের অগ্রগতি দেখে টাকা দেওয়া হচ্ছে। পর্যাপ্ত বরাদ্দ না থাকায় এখনো সবাইকে দ্বিতীয় কিস্তির টাকা দেয়া যায়নি।
জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও হাওরের ফসলরক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার তদারক কমিটির সভাপতি আল বশিরুল ইসলাম গত শনিবার (১৬ মার্চ) হাওর পরিদর্শন করে বলেন, জগন্নাথপুরে বাঁধের কাজ প্রায় শেষ। দুই তিন দিনের মধ্যে অসমাপ্ত সব কাজ শেষ করতে নির্দেশ দেয়া হয়েছে।

Facebook Comments Box

Posted ১০:০১ অপরাহ্ণ | সোমবার, ১৮ মার্চ ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com