বুধবার ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

সংরক্ষিত আসনে এমপি হতে চান সাংবাদিক হাসিনা বেগম

অনলাইন ডেস্ক   |   শুক্রবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   54 বার পঠিত

সংরক্ষিত আসনে এমপি হতে চান সাংবাদিক হাসিনা বেগম

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সংসদ সদস্য হতে আওয়ামী লীগের মনোনয়ন কিনে জমা দিয়েছেন সিলেট জেলা প্রেসক্লাব সভাপতি হাসিনা বেগম চৌধুরী।
বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে তিনি মনোনয়ন ফরম জমা দেন।
নারী সাংবাদিক ও রাজনীতিবিদ হাসিনা বেগম চৌধুরী সিলেটের কিংবদন্তী সাংবাদিক ও শিক্ষাবিদ মহিউদ্দিন শীরুর সহধর্মিনী, সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক, বিভাগীয় মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক, সাপ্তাহিক গ্রাম সুরমার সম্পাদক ও দৈনিক যুগভেরীর জ্যেষ্ঠ প্রতিবেদক।
২০২২ সালের ৩১ ডিসেম্বর অনুষ্ঠিত সিলেট জেলা প্রেসক্লাবের নির্বাচনে তিনি ইতিহাস গড়ে প্রথম নারী সভাপতি নির্বাচিত হন।
প্রসঙ্গত, ৬ ফেব্রুয়ারি থেকে ফরম বিক্রির কার্যক্রম শুরু হয় আওয়ামী লীগের, শেষ হয় বৃহস্পতিবার বিকেল ৪টায়।
শেষদিন মনোনয়ন কিনেন সিলেট বিভাগের ১২ নারী। এ নিয়ে ৩ দিনে সিলেটের মোট ৬০ নারী আছেন সংরক্ষিত আসনে এমপি হওয়ার দৌঁড়ে।
দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশায় ফরম কিনেছেন ১৫৪৯ জন নারী। সংরক্ষিত আসনের নির্বাচন উপলক্ষ্যে মোট ৭ কোটি ৭৪ লাখ ৫০ হাজার টাকার মনোনয়ন ফরম বিক্রি করেছে দলটি।
বৃহস্পতিবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
এর আগে গত মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) থেকে ফরম বিক্রির কার্যক্রম শুরু করে আওয়ামী লীগ যা বৃহস্পতিবার বিকেল ৪টা পর্যন্ত চলে। শেষদিন ২১৭ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। বিপরীতে আয় হয়েছে ১ কোটি ৮ লাখ ৫০ হাজার টাকা।
এর আগে দ্বিতীয় দিন ৫২২টি ফরম বিক্রি করা হয়। এ থেকে মোট আয় হয় ২ কোটি ৬১ লাখ টাকা। প্রথম দিন বিক্রি হয়েছিল ৮১০টি ফরম যা থেকে আয় হয়েছিল ৪ কোটি ৫ লাখ টাকা।
সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহা উদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, দপ্তর সম্পাদক বিপ্লব বড়–য়া, উপদপ্তর সম্পাদক সায়েম খান প্রমুখ উপস্থিত ছিলেন।
জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের সংখ্যা ৫০টি। দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচিত ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্যদের পক্ষ থেকে সংরক্ষিত নারী আসনের সদস্য নির্বাচনের ক্ষমতা আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিয়েছেন। ফলে আওয়ামী লীগ নিজ দলের এবং স্বতন্ত্রদের মিলে মোট ৪৮ জন সংরক্ষিত নারী সংসদ সদস্য দিতে পারবে। বাকি দুটি আসনে নারী সংসদ সদস্য দিতে পারবে জাতীয় পার্টি (জাপা)।

Facebook Comments Box

Posted ১২:০৮ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com