বুধবার ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ইসরায়েলের সঙ্গে সামরিক সম্পর্ক ছিন্ন করছে বিশ্বের বড় কোম্পানিগুলো

অনলাইন ডেস্ক   |   বৃহস্পতিবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   41 বার পঠিত

ইসরায়েলের সঙ্গে সামরিক সম্পর্ক ছিন্ন করছে বিশ্বের বড় কোম্পানিগুলো

বিশ্বের বড় কোম্পানিগুলো ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করছে। গাজায় ইসরায়েলের হত্যাযজ্ঞ গণহত্যার শামিল- গেল মাসে আন্তর্জাতিক বিচার আদালতের এ রায়ের পর কোম্পানিগুলো এ পদক্ষেপ নিচ্ছে। বার্তাসংস্থা মেহর এ খবর জানাল।

শীর্ষ ৫০০ কোম্পানির তালিকায় ৯৬ নম্বরে থাকা জাপানের ইতোচু ঘোষণা দিয়েছে, তাদের এভিয়েশন সংস্থা ইসরায়েলের সবচেয়ে বড় সামরিক চুক্তিকারী প্রতিষ্ঠান এলবিটের সঙ্গে সমঝোতা স্মারক আর রাখছে না।

রয়টারস বলছে, ইতোচুর প্রধান অর্থনৈতিক অফিসার এক সংবাদ সম্মেলনে বলেন, আন্তর্জাতিক বিচার আদালতের রায় বিবেচনায় আমরা সমঝোতা স্মারক সম্পর্কিত কর্মকাণ্ড বাতিল করছি। আর ফেব্রুয়ারি শেষের আগেই সমঝোতা স্মারক শেষ করার পরিকল্পনা রয়েছে।

একই ধরনের পদক্ষেপে, স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসে মানুয়েল আলবেয়ারস মঙ্গলবার ঘোষণা দেন, গত ৭ অক্টোবর গাজায় ইসরায়েলি যুদ্ধ শুরুর পর থেকে মাদ্রিদ ইসরায়েলে সব ধরনের অস্ত্র রপ্তানি স্থগিত করেছে।

কীভাবে নৃশংস ইসরায়েলি শাসক বাহিনী অবরুদ্ধ গাজা উপত্যকায় জাতিসংঘের স্থাপনা, স্কুল ও হাসপাতালে বোমাবর্ষণ করেছে, শীর্ষস্থানীয় এ স্প্যানিশ কূটনীতিক তা উল্লেখ করেন। তিনি ইসরায়েলি বাহিনীকে আইসিজের আদেশ মেনে চলার আহ্বান জানান এবং অবিলম্বে যুদ্ধবিরতির জন্য জোর দিয়ে বলেন, তার দেশ এ অঞ্চলে সহিংসতা বৃদ্ধি রোধ করতে চায়।

বেলজিয়ামের দক্ষিণে ওয়ালোনিয়া আঞ্চলিক সরকার সোমবার ইসরায়েলে অস্ত্র রপ্তানির দুটি লাইসেন্স সাময়িকভাবে বাতিল করেছে। ওয়ালোনিয়া কর্মকর্তারা বলেন, তাদের এ সিদ্ধান্ত গাজা উপত্যকায় মানবিক পরিস্থিতির অগ্রহণযোগ্য অবনতির কারণে।

Facebook Comments Box

Posted ৪:৫৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com