শুক্রবার ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>
সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু ৬ ফেব্রুয়ারি

সিলেট বিভাগে দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসন ২, প্রার্থী ১৯

তালুকদার আনোয়ারুল ইসলাম   |   সোমবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   67 বার পঠিত

সিলেট বিভাগে দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসন ২, প্রার্থী ১৯

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে মনোনয়ন পেতে আগ্রহী প্রার্থীদের মধ্যে আগামী মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) থেকে মনোনয়ন ফরম বিতরণ করবে আওয়ামী লীগ। এ কার্যক্রম চলবে বৃহস্পতিবার বিকেল ৪টা পর্যন্ত। গতকাল রবিবার সন্ধ্যায় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন পেতে আগ্রহী প্রার্থীদের ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রশাসনিক বিভাগ অনুযায়ী সুনির্দিষ্ট বুথ থেকে দলীয় মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ এবং জমা প্রদান করতে হবে।
এদিকে খোঁজ নিয়ে জানা যায়, সিলেট বিভাগের চার জেলায় দুটি সংরক্ষিত আসন থেকে সংসদ সদস্য হতে নানাভাবে জোর লবিং করে যাচ্ছেন অন্তত ২০ জন নেত্রী। কেউ সরাসারি কেউবা বিভিন্ন মাধ্যমে দলের হাই কমান্ডের সাথে যোগাযোগ রক্ষা করে চলেছেন। এবার উল্লেখযোগ্য সংখ্যক নতুন মুখ মনোনয়ন চাইবেন। মনোনয়ন প্রত্যাশীদের অনেকে বর্তমানে রাজধানী ঢাকায় অবস্থান করছেন।
সিলেট বিভাগে সংসদীয় ১৯টি আসনের মধ্যে সংরক্ষিত দুটি নারী আসন রয়েছে। সিলেট ও সুনামগঞ্জ মিলে একটি এবং মৌলভীবাজার ও হবিগঞ্জ মিলে অপর আসন। সংরক্ষিত আসনের বর্তমান দুইজন এমপি ছাড়াও প্রত্যাশীদের তালিকায় রয়েছেন অনেক নেত্রী। এদের মধ্যে একাধিক নতুন মুখও রয়েছেন। সংরক্ষিত এমপিতে এবার চমক থাকতে পারে বলে মনে করছেন স্থানীয় নেতারা। তারা জানিয়েছেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সুনামগঞ্জ ও মৌলভীবাজার থেকে এমপি করা হয়েছে। এবার সিলেট ও হবিগঞ্জ জেলার নেত্রীদের প্রতি নজর রয়েছে।
জানা গেছে, সিলেটের দুটি সংরক্ষিত আসনের মধ্যে একাদশ সংসদ নির্বাচনে মৌলভীবাজার থেকে জোহরা আলাউদ্দিন ও সুনামগঞ্জ থেকে শামীমা আক্তার খানমকে মনোনয়ন দেয় আওয়ামী লীগ। দশম জাতীয় সংসাদ নির্বাচনে সুনামগঞ্জ থেকে অ্যাডভোকেট শামসুন্নাহার বেগম শাহানা রব্বানী ও হবিগঞ্জ থেকে আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরীকে মনোনয়ন দেওয়া হয়। ৭ম ও নবম সংসদ নির্বাচেন দুই মেয়াদে সিলেট থেকে সৈয়দা জেবুন্নেছা হককে দেওয়া হয়। গত দুই মেয়াদে সিলেট ও এক মেয়াদে হবিগঞ্জ জেলা থেকে সংরক্ষিত আসনে এমপি হননি কোনো নেত্রী। সেই বিবেচনায় এবার সিলেট ও হবিগঞ্জ থেকে মনোনয়ন দিতে পারে আওয়ামী লীগ।
দলীয় নেতানেত্রীদের তথ্যমতে, এবার মনোনয়ন দৌঁড়ে সিলেট জেলায় আলোচনায় রয়েছেন- জেলা আওয়ামী লীগের সহসভাপতি, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি নাজনিন হোসেন, সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরানের স্ত্রী, মহানগর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসমা কামরান, মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য, কবি ও সাহিত্যিক সাবিনা সুলতানা, জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক শামসুন্নাহার মিনু, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ওয়ার্ড কাউন্সিলর অ্যাডভোকেট সালমা সুলতানা, নগর সহসভাপতি রওশন জেবিন রুবা, যুব মহিলা লীগের কেন্দ্রীয় সভাপতি আলেয়া সারোয়ার ডেইজিসহ কমপক্ষে ১০ জন নেত্রী। এবার প্রথম মনোনয়ন প্রত্যাশী সাবিনা সুলতানা রাজধানীতে রয়েছেন উল্লেখ করে জানান, তিনি ২০২২ সালে নগর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হন। কিন্তু সেই কমিটি আবার ভেঙে দেওয়া হয়। ত্যাগ স্বীকার করেই দলে আছেন।
সুনামগঞ্জ জেলা থেকে সংরক্ষিত সদস্য হওয়ার দৌঁড়ে রয়েছেন- কৃষক লীগের কেন্দ্রীয় নেত্রী, বর্তমান সংরক্ষিত আসনের এমপি শামীমা আক্তার খানম, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি, সাবেক এমপি শামসুন্নাহার বেগম শাহানা রব্বানী, জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল হুদা মুকুটের স্ত্রী, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উইমেন্স চেম্বারের সভাপতি হুসনা হুদা, মরহুম আব্দুস সামাদ আজাদের পুত্রবধূ মুমতাহিনা রিতুসহ কয়েকজন। অপর দিকে মৌলভীবাজার থেকে বর্তমান এমপি সৈয়দা জোহরা আলাউদ্দিন, সাবেক সমাজকল্যাণমন্ত্রী প্রয়াত সৈয়দ মহসিন আলীর স্ত্রী, মৌলভীবাজার-৩ আসনের সাবেক সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসিন ও তার মেয়ে যুবলীগের কেন্দ্রীয় নেত্রী সৈয়দা সানজিদা মহসীন, কৃষিমন্ত্রী আব্দুস শহীদের মেয়ে শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক উম্মে ফারজানা ডায়না রয়েছেন। এছাড়া হবিগঞ্জ জেলা থেকে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলেয়া জাহির, সাবেক সংসদ সদস্য ইসমত আহমেদ চৌধুরী ও আবেদা চৌধুরী দম্পতির মেয়ে ডা. নাজরা চৌধুরীসহ কয়েকজন। সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফেরদৌসি আরা ও অ্যাডভোকেট মাহফুজা বেগম সাইদা।
মনোনয়ন প্রত্যাশী সিলেটের সিনিয়র নেত্রী প্রত্যাশী নাজনীন হোসেন বলেন, আমার পরিবার আজীবন আওয়ামী লীগের রাজনীতি করে আসছে। সিলেটে আওয়ামী লীগকে নেতৃত্ব দিয়েছেন আমার স্বামী। অতীতেও মনোনয়ন চেয়েছিলাম। আশা করি নেত্রী এবার নিরাশ করবেন না। সুনামগঞ্জ থেকে নতুন মুখ মনোনয়ন প্রত্যাশী হুসনা হুদা জানান, দীর্ঘদিন আমি ও আমার পরিবার আওয়ামী রাজনীতির সাথে জড়িত। আশা করি নেত্রী আমাকে মূল্যায়ন করবেন।

 

Facebook Comments Box

Posted ১২:১৭ পূর্বাহ্ণ | সোমবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com