মঙ্গলবার ২৩শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

মানব মস্তিষ্কে সফলভাবে চিপ বসাল মাস্কের নিউরালিংক

অনলাইন ডেস্ক   |   মঙ্গলবার, ৩০ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   46 বার পঠিত

মানব মস্তিষ্কে সফলভাবে চিপ বসাল মাস্কের নিউরালিংক

নিউরালিংকের এই পণ্যটির নামকরণ করা হয়েছে টেলিপ্যাথি (ছবি: সংগৃহীত)।

প্রথমবারের মতো সফলভাবে মানুষের মস্তিষ্কে চিপ স্থাপন করেছে প্রযুক্তি খাতের ধনকুবের ব্যবসায়ী ইলন মাস্কের প্রতিষ্ঠান নিউরালিংক। রবিবার (২৯ জানুয়ারি) এই চিপ স্থাপন করা হয়।

সোমবার (২৯ জানুয়ারি) সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক পোস্টে এ তথ্য জানান ইলন মাস্ক। খবর রয়টার্স।

পোস্টে ইলন মাস্ক বলেন, ‘মানব মস্তিষ্কে চিপ প্রতিস্থাপনের পর প্রাথমিক ফলাফল আশাজনক। চিপটি নিউরনের স্পাইক শনাক্তকরণে বেশ ভালো সক্ষমতা দেখিয়েছে।‘

নিউরালিংকের এই পণ্যটির নামকরণ করা হয়েছে টেলিপ্যাথি, এক্সে আরেক পোস্টে জানিয়েছেন মাস্ক।

মূলত, মানুষের মস্তিষ্ক নিউরন সেলের মাধ্যমে যে বৈদ্যুতিক ও রাসায়নিক সংকেত ব্যবহার করে সারা দেহে তথ্য আদানপ্রদান করে সেই প্রক্রিয়াকে স্পাইক বলা হয়।

মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) গত বছর নিউরালিংককে মানুষের মস্তিষ্কে এই ব্রেইন চিপ বসানোর পরীক্ষা করার জন্য ছাড়পত্র দিয়েছিল।

এই চিপ স্থাপনের মাধ্যমে পক্ষাঘাতগ্রস্ত ও স্নায়বিক সমস্যায় ভোগা শারীরিকভাবে অক্ষম রোগীদের চিকিৎসার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ মাইলফলক স্থাপিত হল।

রোবটের সাহায্যে মানুষের মস্তিষ্কের এমন একটা অংশে এই চিপ বা ব্রেইন-কম্পিউটার ইন্টারফেস (বিসিআই) স্থাপন করা হয় যে অংশটি মানুষের চলাফেরার বিষয়টি নিয়ন্ত্রণ করে।

নিউরালিংক এর আগে জানিয়েছিল, তাদের প্রাথমিক লক্ষ্য হলো—কোনো যন্ত্রের সহায়তা না নিয়ে কেবল মস্তিষ্কের চিন্তার মাধ্যমে কম্পিউটার কার্সার বা কিবোর্ড নিয়ন্ত্রণে সক্ষম করে তোলা। চিপটির ‘আলট্রা-ফাইন’ থ্রেড মস্তিষ্কে সংকেত প্রেরণে সহায়তা করবে বলছে প্রতিষ্ঠানটি।

Facebook Comments Box

Posted ৮:৩৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ৩০ জানুয়ারি ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com