মঙ্গলবার ২৩শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

দেশের তাৎক্ষণিক লেনদেনে যুক্ত হচ্ছে চাইনিজ ইউয়ান

অনলাইন ডেস্ক   |   শুক্রবার, ২৬ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   45 বার পঠিত

দেশের তাৎক্ষণিক লেনদেনে যুক্ত হচ্ছে চাইনিজ ইউয়ান

চীনা মুদ্রা ইউয়ান। ফাইল ছবি

এবার চীনা মুদ্রা ইউয়ান দেশের তাৎক্ষণিক লেনদেন নিষ্পত্তির ব্যবস্থা রিয়েল টাইম গ্রোস সেটেলমেন্ট (আরটিজিএস)-এ যুক্ত হচ্ছে। বাংলাদেশ ব্যাংক জানিয়েছেন, আগামী ৪ ফেব্রুয়ারি থেকে চাইনিজ মুদ্রা ইউয়ান আরটিজিএস লেনদেন শুরু হবে।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।

প্রসঙ্গত, বিশ্বের অন্যান্য উন্নত দেশের মতো পেমেন্ট সিস্টেমে বৈদেশিক মুদ্রায় লেনদেন ব্যবস্থা চালু করে কেন্দ্রীয় ব্যাংক। এরই অংশ হিসেবে ২০২২ সালে মার্কিন ডলার, পাউন্ড স্টার্লিং, ইউরো, জাপানিজ ইয়েন ও কানাডিয়ান ডলার এই পাঁচটি বৈদেশিক মুদ্রায় আরটিজিএস ব্যবস্থার মাধ্যমে আন্তঃব্যাংক লেনদেন শুরু হয়। এবার যুক্ত হয়েছে চাইনিজ ইউয়ান।

আরটিজিএস ব্যবস্থায় চাইনিজ ইউয়ান যুক্ত করার প্রসঙ্গে সার্কুলারে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক কর্তৃক বৈদেশিক মুদ্রায় ক্লিয়ারিং কার্যক্রম আধুনিক, যুগোপযোগী ও তাৎক্ষণিকভাবে নিষ্পত্তির লক্ষ্যে ২০২২ সালের ৪ সেপ্টেম্বর থেকে এফডিডির পরিবর্তে আরটিজিএস ব্যবস্থার মাধ্যমে ৫টি বৈদেশিক মুদ্রায় (মার্কিন ডলার, পাউন্ড স্টার্লিং, ইউরো, জাপানিজ ইয়েন ও কানাডিয়ান ডলার) অটোমেটেড ক্লিয়ারিং কার্যক্রম শুরু হয়। এরই ধারাবাহিকতায় আরটিজিএস ব্যবস্থায় চাইনিজ ইউয়ান (সিএনওয়াই) অন্তর্ভুক্ত করা হলো।

আগামী ৪ ফেব্রুয়ারি থেকে আরটিজিএস ব্যবস্থায় চাইনিজ ইউয়ান মুদ্রায় লেনদেন চালু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ব্যাংকগুলোকে অনুরোধ জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এ বিষয়ে ইতোপূর্বে জারিকৃত ‘গাইড লাইনস অব এফসি ক্লিয়ারিং থ্রো বিডি-আরটিজিএস’ সিস্টেম অনুসরণ করতে হবে।

উল্লেখ্য, রিয়েল টাইম গ্রোস সেটেলমেন্ট (আরটিজিএস) একটি নিরাপদ, সুরক্ষিত ও দক্ষ আন্তঃব্যাংক পেমেন্ট সিস্টেম। বাংলাদেশ ব্যাংক তার ডিজিটালাইজেশনে অন্তর্ভুক্ত উদ্যোগের অংশ হিসেবে ২৯ অক্টোবর ২০১৫ সাল থেকে রিয়েল টাইম গ্রোস সেটেলমেন্ট (আরটিজিএস) সিস্টেম চালু করেছে। খুব অল্প সময়ের মধ্যেই সিস্টেমটি বেশ জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়। এটি গ্রাহকদের হাইভ্যালু অর্থ লেনদেন ও দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে একটি নতুন দিগন্তের সূচনা করেছে।

Facebook Comments Box

Posted ১২:০২ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৬ জানুয়ারি ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com