বুধবার ১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>
আন্তর্জাতিক বিচার আদালতের রুল জারি

গাজায় গণহত্যা বন্ধে সম্ভাব্য সব ব্যবস্থা নিতে ইসরায়েলকে নির্দেশ

অনলাইন ডেস্ক   |   শুক্রবার, ২৬ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   70 বার পঠিত

গাজায় গণহত্যা বন্ধে সম্ভাব্য সব ব্যবস্থা নিতে ইসরায়েলকে নির্দেশ

গাজায় সামরিক অভিযান বন্ধের বিষয়ে ইসরায়েলকে ব্যবস্থা নিতে বলেছে আন্তর্জাতিক বিচার আদালত। এর মাধ্যমে ইসরায়েলি আগ্রাসন নিয়ে প্রথম রায় দিলো জাতিসংঘের শীর্ষ আদালত। শুক্রবার (২৬ জানুয়ারি) এক লাইভ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

এ সময় আদালত আরও বলেন, ইসরায়েলকে নিশ্চিত করতে হবে তার বাহিনী গণহত্যা করবে না। তাদের কথিত গণহত্যার প্রমাণ সংরক্ষণ নিশ্চিত করতে হবে। একইসঙ্গে ইসরায়েল গণহত্যা বন্ধে তার ক্ষমতার মধ্যে সব ব্যবস্থা নিতে কি করেছে তার প্রতিবেদন এক মাসের মধ্যে আদালতে পেশ করতে বলা হয়েছে। এছাড়াও গাজায় প্রয়োজনীয় মৌলিক পরিষেবা এবং মানবিক সহায়তার ব্যবস্থা করতেও অবিলম্বে কার্যকর নেয়ার কথা বলেছে আদালত।

বিচারকদের মধ্যে একজন বলেন, এই রায় ইসরায়েলের জন্য আন্তর্জাতিক আইনি বাধ্যবাধকতা তৈরি করেছে। তবে বিচারক পরিষদ ইসরায়েলকে কেবল আন্তর্জাতিক আইন মেনে কার্যক্রম চালানোর নিশ্চয়তা দেওয়ার জন্য নির্দেশ দিতে পারে। আন্তর্জাতিক আদালতের কেবল পরামর্শমূলক মত দেওয়ার ক্ষমতা আছে। রায় আইনি প্রক্রিয়ায় দেওয়া হলেও সেটি প্রয়োগে আদালত জোর করতে পারে না। যদিও এই রায় যুদ্ধ বন্ধে ইসরায়েলের ওপর আন্তর্জাতিক-রাজনৈতিক চাপ সৃষ্টি করবে। তাদের শক্তিশালী আন্তর্জাতিক মিত্রদের ওপরও চাপ বাড়বে।

গাজায় গণহত্যা চালানোর অভিযোগে গত ২৯ ডিসেম্বর ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করে দক্ষিণ আফ্রিকা। যদিও গণহত্যার অভিযোগের বিষয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ইসরায়েল। তারা বলেছে, দক্ষিণ আফ্রিকা সত্যকে বিকৃত করেছে। ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে এবং তারা হামাস যোদ্ধাদের বিরুদ্ধে লড়ছে।

এদিকে ইসরায়েলের হামলায় গত ২৪ ঘণ্টায় গাজায় আরও ১৮৩ জন নিহত হয়েছে। এ নিয়ে গাজায় এখন পর্যন্ত মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৬ হাজার। অন্যদিকে গত একদিনে গাজায় ইসরায়েলি হামলায় অন্তত ৩৭৭ জন আহত হয়েছে। মোট আহতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৪ হাজার ৪৮৬ জনে।

Facebook Comments Box

Posted ৮:৫৭ অপরাহ্ণ | শুক্রবার, ২৬ জানুয়ারি ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com