শুক্রবার ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>
ওসমানীনগরে কমিউনিটি ডিজিটাল সেন্টার উদ্বোধনে মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী

যারা ভাল কাজ করেন, তাঁরাই মানুষের হৃদয়ে বেঁচে থাকেন

অনলাইন ডেস্ক   |   মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   36 বার পঠিত

যারা ভাল কাজ করেন, তাঁরাই মানুষের হৃদয়ে বেঁচে থাকেন

সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী বলেছেন, যারা ভাল কাজ করেন, তাঁরাই মানুষের হৃদয়ে বেঁচে থাকেন। সততা ও নিষ্ঠার সাথে মানবকল্যাণ মূলক কাজ করলে মানুষ সব সময় স্মরণ করে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশ আজ বহির্বিশে^র কাছে একটি উদাহরণ। যিনি এদেশকে এগিয়ে নিতে দিন-রাত কাজ করে যাচ্ছেন। একটি আধুনিক বাংলাদেশ গঠনে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে শেখ হাসিনার সরকার দৃঢ় প্রতিজ্ঞ। দেশের সর্বক্ষেত্রে আজ তরুণদের জয়জয়াকার। বিশেষ করে এ সরকার তরুণ-তরুণীদের অগ্রাধিকার দিচ্ছে। ফলে মেয়েরা আজ অনেক দূর এগিয়ে গেছে। তিনি এসওএস শিশু পল্লীর সার্বিক কার্যক্রমের ভূয়সী প্রশংসা করে বলেন, এ পল্লী ইতিমধ্যে অনেক ভাল ভাল কাজ করে যাচ্ছে। যা সত্যি প্রশংসার দাবীদার। তিনি সিলেট নগরীকে আধুনিক ও স্মার্ট নগরী হিসেবে গড়ে তোলতে সকলের সহযোগিতা কামনা করেন।
মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী সোমবার (২২ জানুয়ারি) বিকালে সিলেট জেলার ওসমানীনগর উপজেলার উসমানপুর ইউনিয়ন পরিষদের সহযোগিতায় এস ও এস চিল্্ড্েরন্স ভিলেজ বাংলাদেশের উদ্যোগে স্থানীয় খয়রাবাদ বাজারে কমিউনিটি ডিজিটাল সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
এস ও এস চিল্ড্রেন্স ভিলেজ সিলেটের প্রকল্প পরিচালক মোহাম্মদ ইউসুফ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এস ও এস চিল্ড্রেন্স ভিলেজ বাংলাদেশের ন্যাশনাল ডিরেক্টর ডাঃ মোঃ এনামুল হক, ওসমানীনগর থানার অফিসার ইনচার্জ রাশেদুল আমীন, ওসমানীনগর প্রেসক্লাব সভাপতি জুবেল আহমদ সেকেল, দয়ামীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসটিএম ফখরুদ্দীন, উসমানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওয়ালি উল্লাহ বদরুল, সিলেট জেলা ছাত্রলীগ সভাপতি নাজমুল ইসলাম, এস ও এস চিলড্রেন্স ভিলেজ বাংলাদেশের ডেপুটি ডিরেক্টর মাকসুদুল আলম খান, এসিস্ট্যান্ড ডিরেক্টর এন্ড পিডিবি কোঅর্ডিনেটর এএইচএম আসাদুজ্জামান, আইসিটি অফিসার রবিউল ইসলাম, এসওএস সামাজিক কেন্দ্র সিলেটের এসিস্ট্যান্ড ডিরেক্টর তানভীর আহমদ প্রমুখ।
শুভেচ্ছা বক্তব্যে এস ও এস চিলড্রেন্স ভিলেজ বাংলাদেশের আইসিটি ডিরেক্টর মোহাম্মদ আলী, বলেন তথ্য প্রযুক্তি এর যুগে খয়রাবাদ বাজারস্থ ডিজিটাল সেন্টারের মাধ্যমে কম্পিউটার কম্পোজ, রঙিন ফটোকপি, অনলাইনে ভর্তি ও চাকুরীর আবেদন, পাসপোর্ট আবেদন প্রভৃতি সেবা দেওয়ার পাশাপাশি এই সেন্টার থেকে টেলিমেডিসিন সেবার মাধ্যমে স্বাস্থ্য সেবা পাওয়া যাবে।
অনুষ্ঠানে স্থানীয় জনপ্রতিনিধি, এস ও এস চিল্ড্রেন্স ভিলেজ এর উর্দ্বতন কর্মকর্তাবৃন্দ, শিক্ষক, গণ্যমান্য ব্যক্তিবর্গ, গণমাধ্যম কর্মীসহ উপকারভোগীরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, এস ও এস চিল্ড্রেন্স ভিলেজ একটি বেসরকারি ও সমাজ উন্নয়নমূলক সংস্থা যা বিশেষ করে মা-বাবা’র স্নেহ বঞ্চিত শিশুদের পরিবার ভিত্তিক সেবা দিয়ে এবং সেই সাথে তাদের বিভিন্ন প্রয়োজন ও অধিকার নিশ্চিত করার মাধ্যমে সমাজে প্রতিষ্ঠিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করছে। পাশাপাশি প্রতিটি শিশু যাতে পরিবারের সান্নিধ্যে এবং বেড়ে উঠে ভালবাসা, সম্মান আর নিরাপত্তায় এই লক্ষ্যে যেসব শিশু নানা কারণে হারিয়েছে তাদের পরিবার তাদের জন্য তৈরী করা হয় বিকল্প পরিবার, সহায়তা করে তাদের সুন্দর ভবিষ্যৎ বির্নিমাণে ও সমাজ উন্নয়নে। পাশাপাশি যেসব শিশু পারিবারিক যত্ন হারানোর ঝুঁকিতে আছে তাদেরকে তাদের স্ব-স্ব পরিবারে রেখে পরিবার শক্তীশালীকরণ কর্মসূচীর সহযোগীতার মাধ্যমে সুন্দর আগামীর পথে নিয়ে যেতে সহায়তা করছে। তাছাড়া সাধারণ ও কারিগরী শিক্ষা বিস্তার, দক্ষ জনশক্তি তৈরী ও দরিদ্র জনগোষ্ঠীর আর্থসামাজিক উন্নয়নে তাদের রয়েছে বিশেষ উদ্যোগ। প্রফেসর হারম্যান মেইনার ১৯৪৯ সালে অষ্ট্রিয়ার ইম্ষ্ট-এ সর্বপ্রথম এস ও এস চিল্ড্রেন্স ভিলেজ প্রতিষ্ঠা করেন এবং ক্রমান্বয়ে এর বিস্তৃতি ঘটে বিশ্বের ১৩৭ টি দেশে।
বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের অব্যবহিত পর ১৯৭২ সালে এস ও এস আন্তর্জাতিক এস ও এস চিল্ড্রেন্স ভিলেজ এর প্রতিষ্ঠাতা-প্রয়াত প্রফেসর হারম্যান মেইনার বাংলাদেশে আসেন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সাথে সাক্ষাৎ করেন। এরই ধারাবাহিকতায় ঢাকার শ্যামলীতে দেশের প্রথম এস ও এস চিলড্রেন্স ভিলেজ প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশে এই শিশু কল্যাণ সংস্থাটির কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, বগুড়া ও সিলেটে এস ও এস চিল্ড্রেন্স ভিলেজ এর বিস্তৃতি ঘটে। ০৫ ফেব্রুয়ারি ২০১২ ইং তারিখে এস ও এস চিলড্রেন্স ভিলেজ সিলেট-এর শুভ উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সমাজকল্যাণ মন্ত্রী জনাব এনামুল হক মোস্তফা শহীদ, এম পি।
বৃহত্তর সিলেটে এস ও এস চিল্ড্রেন্স ভিলেজ এর কার্যক্রম অত্র অঞ্চলের অসহায়, নির্যাতিত, অধিকারহারা, সুবিধা বঞ্চিত ও পরিবারহারা শিশুদের জন্য একটি স্থায়ী ও দীর্ঘ মেয়াদী সেবা প্রদানের প্রতিশ্রুতির নিশ্চয়তা দিচ্ছে। এটি অত্র অঞ্চলে শিশু কল্যাণে একটি অনুপম ও ব্যতিক্রমধর্মী প্রয়াস। সমাজের সর্বস্তরের মানুষের আর্থিক ও মানবিক সহযোগিতা এস ও এস চিল্ড্রেন্স ভিলেজ এর কার্যক্রমকে আরো গতিশীল করবে।

Facebook Comments Box

Posted ১২:২৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com