বুধবার ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

বিশ্বের সবচেয়ে উঁচু ঝুলন্ত মসজিদ মক্কায়

অনলাইন ডেস্ক   |   রবিবার, ২১ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   71 বার পঠিত

বিশ্বের সবচেয়ে উঁচু ঝুলন্ত মসজিদ মক্কায়

মক্কার একটি অভিজাত হোটেলে বিশ্বের সবচেয়ে উঁচু ঝুলন্ত নামাজের স্থান (স্কাই মুসাল্লা) চালু করা হয়েছে। সমুদ্রপৃষ্ঠ থেকে ৪৮৩ মিটার উচ্চতায় অবস্থিত এ স্থানে ৫২০ জন একসঙ্গে নামাজ পড়তে পারবে। গত ১৭ জানুয়ারি এক বিবৃতিতে এ তথ্য জানায় জাবালে ওমর হোটেল।
জানা যায়, জাবালে ওমর হোটেলে বিশ্বের সবচেয়ে উঁচু প্রার্থনার স্থান আছে।
৫৫০ বর্গ মিটারের এ স্থানে একসঙ্গে ৫২০ জন নামাজ পড়তে পারে। উঁচু নামাজের স্থানের দিক থেকে তা গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করে। অভিনব নামাজের এ স্থানটির ওজন ৬৫০ টন। হোটেলটির দুই টাওয়ারকে সংযোগকারী সেতুর ওপরে নামাজের স্থানটি অবস্থিত।
এর মাধ্যমে হোটেলটির ৩৬, ৩৭, ৩৮ তলা সংযুক্ত করা হয়। প্রার্থনা হলটি হোটেলের অভ্যন্তরীণ রাস্তার স্তর থেকে প্রায় ১৭৯ মিটার উঁচুতে অবস্থিত। স্থানটির দেয়ালে আছে দৃষ্টিনন্দন আরবি ক্যালিগ্রাফিতে আঁকা আল্লাহর গুণবাচক নাম। নামাজের এ স্থানটি মুসল্লিদের কাছে খুবই প্রিয়।
বিশেষত পর্যটক, হজ ও ওমরাহযাত্রীরা এখানে এসে ভিন্নরকম ধর্মীয় অভিজ্ঞতা লাভ করেন। কারণ ফজরের নামাজে এখান থেকে মক্কা নগরীর সূর্যোদয়ের মনোরম দৃশ্য দেখা যায়। তা ছাড়া সূর্যাস্তের পবিত্র মসজিদুল হারাম প্রাঙ্গণের দৃশ্য অবলোকন করা যায়।
সিইও খালিদ আল-আমুদি বলেন, ‘বিস্ময়কর স্কাই মুসাল্লা গিনেস ওয়ার্ল্ড রেকর্ড অর্জন করতে পেরে আমরা খুবই আনন্দিত। এ স্থানটি হজ ও ওমরাহযাত্রীদের মধ্যে অন্য রকম অনুভূতি তৈরি করবে।

 

মক্কা শহরে আগত পর্যটক ও মুসল্লিদের জন্য স্কাই মুসাল্লা একটি অনন্য দর্শনীয় স্থান হয়ে দাঁড়িয়েছে।’
ইমার হসপিটালিটি গ্রুপের হসপিটালিটি সেক্টরের পরিচালক মার্ক কিরবি জানান, ‘মুসাল্লার উদ্বোধন আমাদের গ্রুপের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ অর্জন। আত্মিক প্রশান্তিদায়ক এ স্থানে মুসল্লিদের অভ্যর্থনা জানাতে আমরা উন্মুখ হয়ে আছি। মক্কা নগরীর আল-উনওয়ান জাবাল ওমর হোটেলটি চালু হওয়ার পর থেকে বিশেষ খ্যাতি অর্জন করেছে।’
আল-উনওয়ান জাবালে ওমর হোটেল মক্কার শুবাইকা নামক এলাকায় অবস্থিত। ২০২৪ সালের প্রথম দিকে হোটেলটি চালু হয়। তা মক্কার জাবালে ওমর এলাকার সবচেয়ে উঁচু ভবন ও সর্ববৃহৎ রিসোর্ট হিসেবে বিবেচিত হয়। এখানে আছে রেস্তোরাঁ, বিলাসবহুল আবাসনসহ নানা রকম অত্যাধুনিক সুযোগ-সুবিধা।

Facebook Comments Box

Posted ১১:৫৩ অপরাহ্ণ | রবিবার, ২১ জানুয়ারি ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com