শুক্রবার ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

মোংলার এক হাসপাতালে একদিনেই সিজারে ১১ বাচ্চা প্রসব

অনলাইন ডেস্ক   |   বুধবার, ১৭ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   60 বার পঠিত

মোংলার এক হাসপাতালে একদিনেই সিজারে ১১ বাচ্চা প্রসব

ছবি: সংগৃহীত

বাগেরহাটের মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অতীতের রেকর্ড ভেঙে একদিনে ১১টি সিজারিয়ান অপারেশন সম্পন্ন হয়েছে। সোমবার (১৫ জানুয়ারি) বেলা ১১টা থেকে রাত ২টা পর্যন্ত এই অপারেশনে ১১ জন গর্ভবতী মায়ের ১১ জন বাচ্চা ভূমিষ্ঠ হয়।

মোংলা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শাহীন বলেন, মোংলায় সপ্তাহে শুধুমাত্র সোমবার রুটিন অপারেশন চালু রয়েছে। একদিনে করা অপারেশনের রেকর্ড ভেঙে ১১ জন গর্ভবতী মায়ের সিজারিয়ান সেকশন অপারেশন হয়েছে।

তিনি বলেন, যেহেতু একদিন মাত্র অপারেশন চালু রাখা সম্ভব হয়েছে, তাই ওইদিন যত রোগী আসে কিংবা ইমারজেন্সি সিচুয়েশন তৈরি হয়, সেই রোগীদের যথাসাধ্য চেষ্টা করা হয় অপারেশন করার। গতকাল বিলম্বিত প্রসব নিয়ে রোগী ভর্তি ছিলেন পাঁচজন, পূর্বে সিজারিয়ান সেকশনের ইতিহাস নিয়ে রোগী ভর্তি ছিলেন দুইজন। গর্ভবতী মায়ের পানি ভেঙ্গে যাওয়া এবং সন্তানের নড়াচাড়া কম বুঝতে পাওয়া এবং ডেলিভারি ডেট অতিক্রম হয়ে যাওয়া পোস্ট ডেটেড প্রেগনেন্সি রোগী ছিলেন চারজন। মানসিক ভারসাম্যহীন রোগী ছিলেন একজন যার পূর্বে সিজারের সেকশনের ইতিহাস ছিল।

ডা. মো. শাহীন আরও বলেন, কনকনে শীতে সব রোগীদের ভরসা এবং শেষ আশ্রয়স্থল ছিল মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। তাই এরকম বৈরী আবহাওয়ার ভিতরে সকল মা ও বাচ্চার কথা মাথায় রেখে সীমিত জনবল ও যন্ত্রপাতি নিয়েই ঝুঁকিপূর্ণ সকল অপারেশন সাফল্যের সাথে সম্পন্ন হয়। মা এবং বাচ্চা সবাই ভালো আছে, সুস্থ আছে। সফল এই অপারেশনে ডা. সিরাজুম মুনিরা, আফসানা নাইম, নুরজাহান নিশাদ, ডা. আল মামুনসহ নার্সিং কর্মকর্তা বিউটি সরকার ও ওয়ার্ড বয় সুমন হোসাইন এবং প্রান্ত মন্ডল সহযোগিতা করেন।

Facebook Comments Box

Posted ১২:১১ পূর্বাহ্ণ | বুধবার, ১৭ জানুয়ারি ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com