শুক্রবার ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

জগন্নাথপুরে বেড়িবাঁধ নির্মাণ কাজ পুরোপুরি শুরু হয়নি, চিন্তিত হাওরের কৃষকরা

জগন্নাথপুর প্রতিনিধি   |   মঙ্গলবার, ১৬ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   82 বার পঠিত

জগন্নাথপুরে বেড়িবাঁধ নির্মাণ কাজ পুরোপুরি শুরু হয়নি, চিন্তিত হাওরের কৃষকরা

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার কাজ এখনো পুরোপুরি শুরু হয়নি। নামমাত্র কয়েকটি প্রকল্পের কাজ শুরু হলেও অধিকাংশ প্রকল্পের কাজ শুরু হয়নি। ফলে সময়মতো কাজ শেষ করা নিয়ে চিন্তিত হাওরের কৃষকরা।

কৃষক ও পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, জগন্নাথপুর উপজেলায় এবার ৩১টি প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধ্যমে হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার কাজ শুরু হয়। বরাদ্দ পাওয়া যায় চার কোটি আট লাখ টাকা। নিয়ম অনুযায়ী ১৫ ডিসেম্বর থেকে কাজ শুরু করে ২৮ ফেব্রুয়ারির মধ্যে শেষ করার কথা।

গত ১৫ ডিসেম্বর জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আল বশিরুল ইসলাম আনুষ্ঠানিকভাবে নলুয়ার হাওরের দাসনোওয়াগাঁও থেকে কুড়েরপাড় পর্যন্ত ৩ নং প্রকল্পের কাজ উদ্ধোধন করেন। গত ১৬ জানুয়ারি নলুয়ার হাওর ঘুরে সরেজমিনে দেখা গেছে হাওরের কিছু কিছু জায়গায় প্রকল্পের কাজ শুরু হলেও অধিকাংশ প্রকল্পের কাজ শুরু হয়নি। যেসব প্রকল্পের কাজ শুরু হয়েছে সেগুলোর অগ্রগতি সন্তোষজনক নয়। গত দুই তিন দিন ধরে ৩, ৪, ৫, ৬, ৭ নম্বর প্রকল্পে দাসনোওয়াগাঁও থেকে হালেয়া পর্যন্ত কাজ শুরু হয়েছে। অন্য প্রকল্পগুলোতে এখনো কাজ শুরু হয়নি।

নলুয়ার হাওরের দাসনোওয়াগাঁও গ্রামের বাসিন্দা ৩ নং প্রকল্প বাস্তবায়ন কমিটি পিআইসির সভাপতি রনধীর দাস বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনী প্রচারণার কাজে ব্যস্ত থাকায় উদ্বোধনের পর কাজ বন্ধ ছিল। ৭/৮ দিন ধরে কাজ শুরু হয়েছে। নিদিষ্ট সময়ের আগেই আমার প্রকল্পের কাজ শেষ হবে।

৬ নম্বর প্রকল্পের সভাপতি আহমেদ আলী জানান, মাটি কাটার খনন যন্ত্র পেতে বিলম্ব হওয়ায় কাজ শুরুতে কিছু টা বিলম্ব হয়েছে। তিনি কাজ শুরু করেছেন।
হাওর বাঁচাও আন্দোলন জগন্নাথপুর উপজেলা কমিটির আহ্বায়ক সিরাজুল ইসলাম বলেন, হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার কাজ এখনো পুরোপুরি শুরু না হওয়ায় আমরা চিন্তিত। সময়মতো কাজ শুরু না হলে নিদিষ্ট সময়ে কাজ শেষ হয়না ফলে অকাল বন্যর ঝুঁকিতে পড়তে হয় হাওরের ফসল।

জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা কাওসার আহমেদ বলেন, জগন্নাথপুরে এবার ২১ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ করা হচ্ছে। ইতিমধ্যে চারারোপন প্রায় শেষ পর্যায়ে রয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারী প্রকৌশলী মাঠ কর্মকর্তা সবুজ কুমার শীল জানান, এবার ৩৩টি প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধ্যমে হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধের কাজ বাস্তবায়ন করা হবে। ইতিমধ্যে ৩১ প্রকল্পের অনুমোদন হয়েছে তাদেরকে কার্যাদেশ দিয়ে কাজ শুরু করতে বলা হয়েছে। এ পর্যন্ত ১৬ টি প্রকল্পের কাজ শুরু হয়েছে। কিছু কিছু প্রকল্পে পানি না কমায় মাটি ভেজা থাকায় কাজ শুরু করা যাচ্ছে না।

জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার কাবিটা কমিটির সভাপতি আল বশিরুল ইসলাম বলেন, সবকটি প্রকল্পের কাজ দ্রুত শুরু করে নিদিষ্ট সময়ে শেষ করতে বলা হয়েছে। এ বছর ২০ হাজার ৩৮৫ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে।

Facebook Comments Box

Posted ১১:৫৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৬ জানুয়ারি ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com