শুক্রবার ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

সাবেক পররাষ্ট্রমন্ত্রী সামাদ আজাদের ১০২তম জন্মবার্ষিকী পালিত

অনলাইন ডেস্ক   |   সোমবার, ১৫ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   42 বার পঠিত

সাবেক পররাষ্ট্রমন্ত্রী সামাদ আজাদের ১০২তম জন্মবার্ষিকী পালিত

ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং সাবেক কৃষি ও পররাষ্ট্রমন্ত্রী প্রয়াত আব্দুস সামাদ আজাদ-এর ১০২তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে।

এ উপলক্ষে সোমবার (১৫ জানুয়ারি) বিকেলে সুনামগঞ্জ জেলা মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে জেলা মুক্তিযোদ্ধা সংসদ ও যুব কমান্ডের উদ্যোগে কেক কাটার পাশাপাশি আলোচনা সভা ও দোয়া মাহফিলও অনুষ্ঠিত হয়।

মুক্তিযোদ্ধা সংসদের সাবেক জেলা ইউনিট কমান্ডার হাজী নুরুল মোমেনের সভাপতিত্বে অনুষ্ঠিত জন্মবার্ষিকীর অনুষ্ঠানে বক্তব্য রাখেন সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ড. খায়রুল কবির রুমেন, বীরমুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, জেলা আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট হায়দার চৌধুরী লিটন, জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি সিরাজুর রহমান সিরাজ, সদর উপজেলা কমান্ডের সাবেক কমান্ডার আব্দুল মজিদ ও মুক্তিযোদ্ধা যুব কমান্ড নেতা ওবায়দুর রহমান কুবাদসহ স্থানীয় মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তানেরা।

এ উপলক্ষে পরিবারের পক্ষ থেকে সকাল ৯টায় কুরআন খতম, ১১টায় ঢাকায় বনানীতে মরহুমের কবর জেয়ারত ও পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়া তার নিজ নির্বাচনী এলাকা জগন্নাথপুর, শান্তিগঞ্জেও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, আব্দুস সামাদ আজাদ তৎকালীন সিলেট জেলার জগন্নাথপুর থানার ভূরাখালি গ্রামে ১৯২২ সালের ১৫ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি ১৯৪০ সালে সুনামগঞ্জ জেলা মুসলিম ছাত্র ফেডারেশনের সভাপতির দায়িত্ব পালন করেন এবং ১৯৪৬ সালে একই সংগঠনের অবিভক্ত আসামের সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৫২ সালে ভাষা আন্দোলনে তার সিদ্ধান্তে ও নেতৃত্বে প্রথম ১৪৪ ধারা ভঙ্গ করা হয়।

১৯৫৪ সালের সাধারণ নির্বাচনে যুক্তফ্রন্ট থেকে এমএলএ নির্বাচিত হন এবং আওয়ামী লীগে শ্রম বিষয়ক সম্পাদক হন।
১৯৫৮ সালে আইয়ুব বিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকা রাখেন এবং সর্বদলীয় রাজনৈতিক জোট এনডিএফ-এর দপ্তর সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৭০-এর নির্বাচনে তিনি আওয়ামী লীগ থেকে এমএনএ নির্বাচিত হন।

তিনি মুক্তিযুদ্ধের প্রধান সংগঠকদের একজন এবং স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী ছিলেন তিনি। ১৯৭৫ পরবর্তী আওয়ামী লীগের পুনর্গঠনে বিশেষ ভূমিকা পালন করেন এবং জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত আওয়ামী লীগের অন্যতম প্রেসিডিয়াম সদস্য ছিলেন।

১৯৯০-এর গণঅভ্যুত্থানের এবং ১৯৯৬-এর জনতার মঞ্চের অন্যতম রূপকার ছিলেন তিনি। ১৯৯১ সালে বিরোধী দলীয় উপনেতার দায়িত্ব পালন করেন। সুনামগঞ্জ জেলার প্রায় প্রতিটি নির্বাচনী এলাকা থেকে বিভিন্ন সময়ে সংসদ সদস্য হিসাবে নির্বাচিত হয়েছেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ মন্ত্রিসভায় সফল পররাষ্ট্র মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন। সর্বশেষ ২০০১ সালের নির্বাচনে সুনামগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত হন। ২০০৫ সালের ২৭ এপ্রিল তিনি মৃত্যুবরণ করেন।

Facebook Comments Box

Posted ১১:৫৫ অপরাহ্ণ | সোমবার, ১৫ জানুয়ারি ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com