শুক্রবার ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

নতুন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী

অনলাইন ডেস্ক   |   শুক্রবার, ১২ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   71 বার পঠিত

নতুন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী

নতুন অর্থমন্ত্রী হলেন আবুল হাসান মাহমুদ আলী। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় শপথগ্রহণের পর এই তথ্য জানানো হয়।
তিনি ২০১৪ সালের ফেব্রুয়ারি থেকে ২০১৯ সালের জানুয়ারি পর্যন্ত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। এর পূর্বে তিনি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেন।
সর্বশেষ তিনি ২০২৪ সালের জাতীয় নির্বাচনে দিনাজপুর-৪ আসনে বিজয়ী হন।
মাহমুদ আলী ১৯৪৩ সালের ২ জুন তৎকালীন ব্রিটিশ ভারত বর্তমান বাংলাদেশের দিনাজপুরের খানসামার ডাক্তারপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ১৯৬২ সালে বিএ এবং ১৯৬৩ সাল এমএ ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি একই বিশ্ববিদ্যালয়ে ১৯৬৪ থেকে ১৯৬৬ পর্যন্ত অর্থনীতির প্রভাষক ছিলেন।
বিভিন্ন দেশে কূটনৈতিক দ্বায়িত্ব পালন শেষে দেশে ফেরার পর আলী ২০০১ সালে তিনি আওয়ামী লীগে যোগ দেন এবং আওয়ামী লীগের নির্বাচনী কমিটির সদস্য নির্বাচিত হন। ২০০২ সালে তিনি কেন্দ্রীয় উপদেষ্টা কমিটির সদস্য হন। এরপর তিনি আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপকমিটির কো চেয়ারম্যান নির্বাচিত হন।
ডিসেম্বর ২০০৮ সালের সাধারণ নির্বাচনে আলী দিনাজপুর-৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ৯ম জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন।
২০১২ সালের ১৩ সেপ্টেম্বর তিনি নবগঠিত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পান এবং ১৬ সেপ্টেম্বর ২০১৩ পর্যন্ত এ মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন।
২১ নভেম্বর ২০১৩ তারিখে তিনি বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পান। ২০১৪ জানুয়ারিতে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হলে ২৬ ফেব্রুয়ারি তিনি পুনরায় পররাষ্ট্রমন্ত্রী হিসাবে শপথ নেন।
২০২৪ সালের ৭ জানুয়ারির নির্বাচনে তিনি দিনাজপুর-৪ আসন থেকে আবারও সংসদ সদস্য নির্বাচিত হন।

Facebook Comments Box

Posted ১২:১০ পূর্বাহ্ণ | শুক্রবার, ১২ জানুয়ারি ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com