শুক্রবার ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

অতিরিক্ত শুল্ক বৃদ্ধির প্রতিবাদে তামাবিল স্থলবন্দর দিয়ে পাথর আমদানি বন্ধ

গোয়াইনঘাট প্রতিনিধি   |   মঙ্গলবার, ০৯ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   94 বার পঠিত

অতিরিক্ত শুল্ক বৃদ্ধির প্রতিবাদে তামাবিল স্থলবন্দর দিয়ে পাথর আমদানি বন্ধ

ভারতীয় আমদানিকৃত পাথরের উপর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)’র অতিরিক্ত শুল্কায়ন বৃদ্ধির প্রতিবাদে সিলেটের গোয়াইনঘাটের তামাবিল স্থলবন্দরে দিয়ে পাথর আমদানি বন্ধ রয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ভারত থেকে আমদানিকৃত পাথরের উপর সরকারি অতিরিক্ত শুল্কায়ন বৃদ্ধির প্রতিবাদ জানিয়ে তামাবিল স্থলবন্দরের ব্যবসায়ীরা ভারত থেকে পাথর আমদানি বন্ধ করে দিয়েছেন।

তামাবিল স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক ব্যবসায়ীরা সোমবার (৮ জানুয়ারি) থেকে ভারতীয় পাথর আমদানি বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করেন।

মঙ্গলবার (৯ জানুয়ারি ) সকালে সরজমিনে পরিদর্শনকালে দেখা যায় আমদানি বন্ধ থাকায় তামাবিল স্থলবন্দর দিয়ে পাথর বোঝাই কোনো ভারতীয় ট্রাক বাংলাদেশ প্রবেশ করেনি। এতে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব আয় থেকে বঞ্চিত হতে হচ্ছে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)’র অতিরিক্ত শুল্কায়ন বৃদ্ধির প্রতিবাদে সোমবার (৮ জানুয়ারি) দুপুর ১২টায় তামাবিল স্থলবন্দরে স্থানীয় আমদানিকারক ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের সাথে এক মতবিনিময় সভায় তামাবিল চুনা পাথর, পাথর ও কয়লা আমদানিকারক গ্রুপ ভারত থেকে পাথর আমদানি বন্ধের ঘোষণা দেন।

সভায় সভাপতিত্ব করেন তামাবিল চুনা পাথর, পাথর ও কয়লা আমদানিকারক গ্রুপের সভাপতি এম লিয়াকত আলী। সভায় তামাবিল চুনা পাথর, পাথর ও কয়লা আমদানিকারক গ্রুপের সহ-সভাপতি মো: জালাল উদ্দিন, সাধারণ সম্পাদক সরোয়ার হোসেন (ছেদু), যুগ্ম সাধারণ সম্পাদক ওমর ফারুক, সাংগঠনিক সম্পাদক রুবেল আহমদ, সদস্য জাকির হোসেন, আব্দুল করিম রাসেল, সৈয়দ শামীম আহমদসহ আমদানিকারক ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠিত সভায় ব্যবসায়ীরা বাড়তি শুল্ক প্রত্যাহারের দাবি জানান। এ বিষয়ে তামাবিল চুনা পাথর ও কয়লা আমদানিকারক গ্রুপের সভাপতি এম লিয়াকত আলী জানান, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ভারত থেকে পাথর ও চুনাপাথর আমদানির উপর অ্যাসেসমেন্ট ভ্যালু প্রতি মেট্রিক টনে অতিরিক্ত মূল্য বৃদ্ধি করে। এই বাড়তি শুল্ক দিয়ে পণ্য আমদানি করতে হলে আমদানিকারক ব্যবসায়ীরা ব্যাপক ক্ষতির মুখে পড়বেন। তাই তামাবিলসহ সিলেটের সবকটি বন্দর ও শুল্ক স্টেশন দিয়ে পাথর ও চুনপাথর পাথর আমদানি বন্ধ রাখা হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সিলেট অঞ্চলের স্থলবন্দরগুলোতে ভারত থেকে আমদানি করা বোল্ডার স্টোন প্রতি মেট্রিক টন ১৩ ডলার, স্টোন চিপস প্রতি মেট্রিক টন ১৪ ডলার এবং লাইমস্টোন প্রতি মেট্রিক টন ১৩.৫০ ডলার নতুন করে পাথরের উপর অতিরিক্ত শুল্কায়ন বৃদ্ধি সংক্রান্ত সিলেট কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট গত ৪ জানুয়ারি এক পত্রে জানানো হয়। সোমবার (৮ জানুয়ারি) থেকে এই হারে শুল্কায়ন কার্যকর করা হয়।

Facebook Comments Box

Posted ৬:১২ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৯ জানুয়ারি ২০২৪

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com