শুক্রবার ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ওয়ানডে ক্রিকেটের ‘ডাবল সেঞ্চুরি’

অনলাইন ডেস্ক   |   বুধবার, ২৭ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   36 বার পঠিত

ওয়ানডে ক্রিকেটের ‘ডাবল সেঞ্চুরি’

ফাইল ছবি

এ বছর ভারতে বসেছিল ওয়ানডে বিশ্বকাপের আসর। বিশ্বসেরা হওয়ার এই লড়াইয়ে মোট ম্যাচ হয়েছিল ৪৮টি। বিশ্বকাপ ছাড়াও এ বছর বেশ কিছু দ্বিপাক্ষিক সিরিজও অনুষ্ঠিত হয়। সব মিলিয়ে ম্যাচ সংখ্যার হিসাবে ২০২৩ সালে ওয়ানডেতে রেকর্ড হয়েছে।

বছরের প্রথম ওয়ানডে ম্যাচ ছিল ৯ জানুয়ারি। করাচিতে সেদিন মুখোমুখি হয়েছিল পাকিস্তান-নিউজিল্যান্ড। আর বছরের শেষ ওয়ানডে অনুষ্ঠিত হয় ২২ ডিসেম্বর। নেপিয়ারে নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ।

সেই ম্যাচে স্মরণীয় জয় পায় নাজমুল হোসেন শান্তর দল। যা নিউজিল্যান্ডের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ওডিআইতে বাংলাদেশের প্রথম জয়। সব মিলিয়ে এ বছর মোট ওয়ানডে হয়েছে ২১৮টি। এক পঞ্জিকা বর্ষে এবারই প্রথম ম্যাচ সংখ্যার ডাবল সেঞ্চুরি দেখল ওয়ানডে ক্রিকেট।

এর আগে এক বছরে সবচেয়ে বেশি ওয়ানডে হয়েছিল ২০০৭ সালে। সেবার মোট ১৯১টি ওয়ানডে হয়েছে। তৃতীয় সর্বোচ্চ ১৬১টি ম্যাচ হয়েছে ২০২২ সালে। ২০০৬ সালে হয়েছিল ১৬০টি ম্যাচ। ১৯৯৯ সালে হয়েছিল পঞ্চম সর্বোচ্চ ১৫৪ ওয়ানডে। তালিকায় এরপর রয়েছে যথাক্রমে ২০০৯ (১৫০ ওয়ানডে), ২০১৯ (১৫০ ওয়ানডে), ২০০৩ (১৪৭ ওয়ানডে), ২০১১ (১৪৬ ওয়ানডে) ও ২০১৫ (১৪৬ ওয়ানডে)।

এ বছর ম্যাচের মতোই ওয়ানডে খেলেছেও সবচেয়ে বেশি দল। মোট ২২টি দল এ বছর ওয়ানডে ক্রিকেট খেলেছে। এর আগে ২০২২ ও ২০১৯ সালে ২০টি করে দল ওডিআই খেলেছিল।

Facebook Comments Box

Posted ১০:৫৬ অপরাহ্ণ | বুধবার, ২৭ ডিসেম্বর ২০২৩

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com