শনিবার ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

মহানবীর (সা.) রওজা জিয়ারতে সৌদিতে নতুন নিয়ম

অনলাইন ডেস্ক   |   সোমবার, ২৫ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   88 বার পঠিত

মহানবীর (সা.) রওজা জিয়ারতে সৌদিতে নতুন নিয়ম

মহানবী (সা.)-এর রওজা। ছবি : সংগৃহীত

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর রওজা জিয়ারতে নতুন নিয়ম করেছে সৌদি আরব। এর ফলে অবাধে রওজা জিয়ারতের সুযোগ পাবেন না উম্মতরা। রবিবার (২৪ ডিসেম্বর) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

নতুন নিয়মে বলা হয়েছে, মহানবী (সা.)-এর রওজা এখন থেকে চাইলেই জিয়ারত করা যাবে না। ইসলামে দ্বিতীয় পবিত্রতম এ স্থানটি বছরে একবার জিয়ারতের সুযোগ পাবেন।

সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয় জানিয়েছে, ৩৬৫ দিনে দর্শনীয় এ স্থানটি একবার জিয়ারতের অনুমতি পাবেন। একবার আবেদন করার ৩৫৬ দিন পর পুনরায় আবেদন করতে পারবেন।

মন্ত্রণালয় জানিয়েছে, আগ্রহী ব্যক্তিরা নুসুক বা তাওয়াক্কালনা অ্যাপের মাধ্যমে আবেদন করতে পারবেন। এক্ষেত্রে আবেদনের সময় করোনা আক্রান্ত থেকে সুস্থতার সনদ ও রোগাক্রান্ত ব্যক্তির সংস্পর্শে না থাকার বিষয়টি নিশ্চিত করতে হবে।
মহানবীর (সা.) রওজা জিয়ারতে সৌদিতে নতুন নিয়ম বাংলাদেশিদের জন্য সুখবর দিল সৌদি আরব।

এর আগে সৌদি প্রেস এজেন্সি জানায়, ভিসা আবেদন প্রক্রিয়া আরও সহজ করল সৌদি আরব। দেশটি এবার ভিসার জন্য সমন্বিত জাতীয় প্ল্যাটফর্ম চালু করেছে।

সৌদির পররাষ্ট্রমন্ত্রী আনুষ্ঠানিকভাবে কেএসএ ভিসা ব্যবস্থা চালু করেছেন। এটি ভিসার আবেদনের জন্য সমন্বিত জাতীয় প্ল্যাটফর্ম। রিয়াদে ডিজিটাল গভর্নমেন্ট ফোরামে এ সেবা চালু করা হয়।

নতুন চালু করা এ প্ল্যাটফর্মে ৩০টির অধিক মন্ত্রণালয়, দপ্তর ও বেসরকারি খাতের প্রতিষ্ঠান যুক্ত রয়েছে। যার ফলে হজ, ওমরা, পর্যটন, ব্যবসা-বাণিজ্যসহ কাজের জন্য ভিসার প্রক্রিয়া সহজীকরণ হবে।

সৌদি আরবের সরকারি বার্তা সংস্থা জানিয়েছে, কেএসএ ভিসার নিজস্ব সার্চ ইঞ্জিন রয়েছে। এটি বেশ স্মার্ট ও কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন। কোনো ব্যক্তি ভিসার আবেদন করলে তাকে বিভিন্ন সেবার জন্য পরামর্শ ও গাইড করতে সক্ষম। এ ছাড়া প্ল্যাটফর্মগুলোতে আবেদনকারীদের ব্যক্তিগত প্রোফাইল খোলার সুবিধা রয়েছে।

Facebook Comments Box

Posted ২:২০ অপরাহ্ণ | সোমবার, ২৫ ডিসেম্বর ২০২৩

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

গরিবের হক যাকাত
(712 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com