শুক্রবার ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

বিদেশি পর্যবেক্ষক-সাংবাদিকদের ভিসা পেতে লাগবে ইসির অনুমতি

অনলাইন ডেস্ক   |   বৃহস্পতিবার, ২১ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   42 বার পঠিত

বিদেশি পর্যবেক্ষক-সাংবাদিকদের ভিসা পেতে লাগবে ইসির অনুমতি

ফাইল ছবি

নির্বাচন কমিশনের অ্যাক্রিডিটেশন (অনুমতি) ছাড়া আসন্ন জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আসা কোনো বিদেশি পর্যবেক্ষক বা সাংবাদিককে ভিসা না দিতে মিশনগুলোকে নির্দেশনা দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বুধবার (২০ ডিসেম্বর) বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাস ও হাইকমিশনগুলোকে এমন নির্দেশনা দিয়ে চিঠি দেয়া হয়েছে।

ইসি সূত্র জানিয়েছে, ইতোমধ্যে নির্বাচন পর্যবেক্ষণে আসতে ইসিতে আবেদন করেছে বিভিন্ন দেশের প্রায় দেড় শতাধিক পর্যবেক্ষক ও ৭১ জন সাংবাদিক। বিভিন্ন দেশ ও সংস্থার পাশাপাশি ব্যক্তিগতভাবেও কেউ কেউ আবেদন করেছেন। আবেদনগুলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ভেটিং (যাচাই) চলছে। চলতি মাসের শেষেই হতে পারে চুড়ান্ত তালিকা।

নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, ইতোমধ্যেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ব্যালট পেপার ছাপানো শুরু হয়েছে। আগামী ২৫ ডিসেম্বরের পর থেকে রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠানো হবে। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের এমন তথ্য জানান তিনি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে লড়তে এক হাজার ৮৯৪ জন প্রার্থী বৈধ হয়েছেন। তবে আদালতের নির্দেশনায় এ সংখ্যা কমা-বাড়ার সুযোগ রয়েছে।

এর আগে গত ১৫ নভেম্বর তফসিল ঘোষণা করেন সিইসি কাজী হাবিবুল আউয়াল। ঘোষিত তফসিল অনুযায়ী, ৩০ নভেম্বর নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হয়েছে, ৬ থেকে ১৫ ডিসেম্বর মনোনয়ন আপিল ও নিষ্পত্তি হয়েছে, ১৭ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহার করা হয়েছে, ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে, নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত এবং ভোটগ্রহণ ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

Facebook Comments Box

Posted ১২:৪২ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২১ ডিসেম্বর ২০২৩

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com