শনিবার ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

শিশুকে স্তন্যপান করানো মায়েরা যে ৫ খাবার খাবেন না

অনলাইন ডেস্ক   |   সোমবার, ১৮ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   65 বার পঠিত

শিশুকে স্তন্যপান করানো মায়েরা যে ৫ খাবার খাবেন না

ফাইল ছবি

নবজাতকের পুষ্টি, বৃদ্ধি ও বিকাশের জন্য মায়ের দুধ খাওয়াতে বলেছেন চিকিৎসকেরা। তবে শিশুর জন্য পর্যাপ্ত দুধের জোগান দিতে পারেন না অনেক নারীই। শারীরিক নানা কারণ থাকলেও, এমন কিছু খাবার আছে যেগুলো খেলে দুধের উৎপাদন ক্ষমতা কমে যায়। আবার এমন কিছু খাবার আছে, যা খেলে শিশুদের শরীরে সমস্যা হতে পারে।

পুষ্টিবিদদের মতে, যে সব খাবার স্তন্যপান করানোর সময়ে খাওয়া যায় না, সেদিকে নজর দেওয়া বেশি জরুরি। চিকিৎসকদের পরামর্শমতো জেনে নিন স্তন্যপান করানোর সময়ে মায়েরা কোন খাবার এড়িয়ে চলবেন।

১. কফি: মায়েদের যদি কফি খাওয়ার অভ্যাস থাকে, তার প্রভাব কিন্তু পড়বে শিশুর ঘুমের ওপর। চিকিৎসকদের মতে, কফিতে থাকা ক্যাফেইন, মায়ের দুধের মাধ্যমে সন্তানের শরীরে প্রবেশ করে। এর ফলে ওর ঘুমের সমস্যা হতে পারে। সদ্যোজাতের হজমের সমস্যাও হতে পারে।

২. পুদিনা: এমন কিছু ভেষজও আছে, যার প্রভাবে দুধ উৎপাদন ক্ষমতা কমে যায়। এধরনের ভেষজকে বলা হয় ‘অ্যান্টি-গ্যালাক্টোগস’। পুদিনা সেই গোত্রের একটি ভেষজ। নতুন মায়েদের জন্য পুদিনা পাতা আছে এমন কোনো খাবার, লজেন্স না খাওয়াই ভালো। পার্সলে খেলেও ওই একই সমস্যা হয়।

৩. ফুলকপি, বাঁধাকপি: যে সব খাবার খেলে গ্যাসের সমস্যা হয়, নতুন মায়েরা সেগুলো এড়িয়ে চলুন। এতে কেবল আপনার গ্যাসের সমস্যা বাড়বে না, বাচ্চাটিরও গ্যাসের সমস্যা বেড়ে যাবে। তাই রোজের ডায়েটে মুলা, ফুলকপি, বাঁধাকপি না রাখাই ভালো।

৪. প্রক্রিয়াজাত খাবার: স্তন্যপানের সময় পুষ্টিবিদেরা পুষ্টিকর খাওয়ার খেতে বলেন। এসময় প্রক্রিয়াজাত খাবার যেমন সসেজ, নাগেটস, সালামি না খাওয়াই ভালো। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, মায়ের খাদ্যাভ্যাস পরবর্তীকালে শিশুর খাদ্যাভ্যাসেও প্রভাব ফেলে। প্রক্রিয়াজাত খাবার চিনি, লবণ ও রাসায়নিক যৌগ মেশানো থাকে, যা শিশুর স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়।

৫. মদ ও ধূমপান: এসময় মদ্যপান করা থেকে বিরত থাকতেই হবে। কারণ, মদপান করলে মাতৃদুগ্ধের পরিমাণ কমে যায়। সন্তানের চাহিদা অনুযায়ী দুধ উৎপন্ন না হলে, কখনোই শিশুর পেট ভরবে না। সারাক্ষণ তার মেজাজ খিটখিটে থাকবে। এ ছাড়া, নিকোটিন আছে এমন কোনো জিনিসও খাবেন না। প্রত্যক্ষভাবে না হলেও পরোক্ষভাবে ধূমপানের প্রভাব পড়বে আপনার সন্তানের স্বাস্থ্যে।

Facebook Comments Box

Posted ৫:৪৭ অপরাহ্ণ | সোমবার, ১৮ ডিসেম্বর ২০২৩

ajkersangbad24.com |

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com