বুধবার ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

একনজরে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ২০ দল

অনলাইন ডেস্ক   |   বৃহস্পতিবার, ৩০ নভেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   131 বার পঠিত

একনজরে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ২০ দল

ইতিহাস গড়ে প্রথমবার বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিয়েছে উগান্ডা। ফলে চূড়ান্ত হয়ে গেছে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ২০ দল।
এবার যুক্তরাষ্ট্র ও ক্যারিবীয় দ্বীপপুঞ্জে অনুষ্ঠেয় বৈশ্বিক মহাযজ্ঞের বাছাইপর্বে আফ্রিকার দেশ উগান্ডা যেন ‘সারপ্রাইজ প্যাকেজ’। শক্তিশালী জিম্বাবুয়ে ও কেনিয়াকে হারিয়ে মূলপর্বে আগেই এক পা দিয়ে রেখেছিল তারা।
গতকাল বৃহস্পতিবার নিজেদের শেষ ম্যাচে রুয়ান্ডাকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে ইতিহাসের শেষ অধ্যায়টা রাঙিয়েছে তারা।
ফুটবলের মতো ক্রিকেটকে পৃথিবীব্যাপী জনপ্রিয় করে তুলতে টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়িয়েছে আইসিসি। তাই এবার ২০ দল নিয়ে টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। এর আগে, ২০২১ সালে ১২ দল নিয়ে সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপ আয়োজিত হয়েছিল।
স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের সঙ্গে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফরম্যান্স বিবেচনায় আসন্ন আসরে উঠেছে ১২টি দল। গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং র্যাঙ্কিং বিবেচনায় রয়েছে আফগানিস্তান ও বাংলাদেশ।
এ ছাড়া মহাদেশভিত্তিক কোয়ালিফায়ার খেলে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, কানাডা ও পাপুয়া নিউগিনির পর মূলপর্ব নিশ্চিত করে এশিয়ার আরও দুই দেশ নেপাল ও ওমান। এবার সেই তালিকায় নাম উঠিয়েছে নামিবিয়া এবং উগান্ডা।
২০টি দলকে প্রথম রাউন্ডের জন্য চারটি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি গ্রুপে থাকবে পাঁচটি দল। এখান থেকে শীর্ষ দুটি দল নিয়ে হবে সুপার এইট। এখানেও চারটি দল নিয়ে দুটি গ্রুপ ভাগ হয়ে খেলবে। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল খেলবে সেমিফাইনালে।
একনজরে টি-টোয়েন্টি বিশ্বকাপের ২০ দল
যুক্তরাষ্ট্র, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, কানাডা, নেপাল ও ওমান, নামিবিয়া ও উগান্ডা।

Facebook Comments Box

Posted ৬:০৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ নভেম্বর ২০২৩

ajkersangbad24.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক
ফয়জুল আহমদ
যোগাযোগ

01712000420

fayzul.ahmed@gmail.com